‘র‌্যানসমওয়্যার’ হামলার নেপথ্যে উত্তর কোরিয়া?

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৭ মে ২০১৭, বুধবার
 কয়েকদিন ধরে আলোচিত ‘ওয়ানাক্রাই র‌্যানসমওয়্যার’ সাইবার হামলার নেপথ্যে থাকতে পারে উত্তর কোরিয়া। ইন্টারনেট জায়ান্ট গুগলের গবেষক নীল মেহতার বরাত দিয়ে এ খবর দিয়েছে বার্তাসংস্থা রয়টার্স। খবরে বলা হয়, ওয়ানাক্রাই কোডের সঙ্গে ল্যাজারাস হ্যাকার গ্রুপের চালানো আলোচিত সনি হ্যাকে ব্যবহৃত কোডের সাদৃশ্য রয়েছে। বাংলাদেশের রাজকোষ কেলেঙ্কারির নেপথ্যেও এই গোষ্ঠীর হাত ছিল বলে ধারণা করা হয়। মার্কিন কর্মকর্তারা আনুষ্ঠানিকভাবে বলেছেন, এই হ্যাকার গ্রুপ উত্তর কোরিয়ার সঙ্গে সংশ্লিষ্ট।
অবশ্য দু’বছর আগে ব্যবহৃত কোড ও এই বারের হামলায় ব্যবহৃত কোডের মধ্যে পার্থক্য রয়েছে। সুবিধা অর্জনের জন্য বা এই হামলার তদন্তকারীদের ভুলপথে চালিত করার উদ্দেশ্যে কোডটি অন্য কেউও ব্যবহার করে থাকতে পারে বলে বলা হয়েছে রয়টার্সের খবরে।
তবে রাশিয়ার এন্টিভাইরাস কোম্পানি ক্যাসপারস্কির বিশেষজ্ঞরা জানিয়েছেন, কেউ ইচ্ছাকৃতভাবে কোডটি ব্যবহার করেছে, এমন সম্ভাবনা অকল্পনীয়। কারণ সাদৃশ্যমূলক কোডটি পরবর্তীতে সরিয়ে নেয়া হয়েছে।  এছাড়া মূল ও পরিবর্তিত, উভয় কোডেই ‘কিল সুইচের’ উপস্থিতি থেকে বোঝা যায় যে, হামলাগুলো রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় কাজ করা হ্যাকারদের কাজ।


 
এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন