ফ্রান্সের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন ম্যাক্রন

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৪ মে ২০১৭, রবিবার | সর্বশেষ আপডেট: ১১:৩৫
 ফ্রান্সের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন ইম্যানুয়েল ম্যাক্রন। এক সপ্তাহ আগে ফরাসি প্রেসিডেন্ট নির্বাচনের চূড়ান্ত ধাপে বিশাল ব্যবধানে জয় পান তিনি। দেশের ইতিহাসের সর্বকনিষ্ঠ এই প্রেসিডেন্ট অঙ্গীকার ব্যক্ত করেছেন, মানুষের মধ্যে বিদ্যমান বিভেদ তিনি দূর করবেন। এ খবর দিয়েছে সিএনএন।
খবরে বলা হয়, স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রেসিডেন্ট নির্বাচিত হয়ে ফ্রান্সের রাজনৈতিক ব্যবস্থা নাড়িয়ে দিয়েছেন ম্যাক্রন। এক বছরেরও আগে নিজের গড়া রাজনৈতিক দলের অধীনে তিনি নির্বাচনে লড়েন। প্রচলিত রাজনীতির বাইরে থেকে আসা ম্যাক্রন অবশ্য সমাজতন্ত্রী সরকারের অর্থ মন্ত্রী ছিলেন ২ বছর। তরুণ এই নেতা ফরাসি রাজনীতিতে নতুন প্রাণসঞ্চারের প্রতিশ্রুতি দিয়েছেন। আশ্বাস দিয়েছেন, দেশের শ্লথ অর্থনীতি গতিশীল করার।
রোববার ফরাসি প্রেসিডেন্টের কার্যালয় এলিজি প্রাসাদে পৌঁছান ম্যাক্রন। লাল গালিচায় হেঁটে প্রবেশ করেন ভেতরে। তাকে স্বাগত জানান বিদায়ী প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওঁলাদ। ঐতিহ্যের সঙ্গে মিল রেখে ম্যাক্রন ওঁলাদেকে নিজের গাড়িতে নিয়ে যান।
প্রায় ৩০০ জন এই শপথগ্রহণ অনুষ্ঠানে আমন্ত্রিত ছিলেন। এদের মধ্যে ছিলেন নোবেল বিজয়ী, ট্রেড ইউনিয়নের প্রতিনিধি ও তার ১০০ বন্ধু।
ম্যাক্রনের মধ্যপন্থী দল লা রিপাবলিক এন মার্চে পার্টি আসছে পার্লামেন্ট নির্বাচনে তারই জনপ্রিয়তায় ভর করে যত বেশি সম্ভব আসন জয়ের চেষ্টা করবে। বিদায়ী সমাজতন্ত্রী সরকারের প্রধানমন্ত্রী ম্যানুয়েল ভলস বলেছেন, তিনি এই দলের প্রার্থী হয়েই এমপি নির্বাচিত হতে চান। বৃহস্পতিবার নাগাদ দেশের ৪২৮টি আসনে নিজের দলের প্রার্থীর নাম ঘোষণা করেছেন ম্যাক্রন। এদের অর্ধেক হলেন নারী। অর্ধেকেরও বেশি প্রার্থী প্রচলিত রাজনৈতিক ব্যবস্থার বাইরের। প্রচলিত রাজনীতিবিদদের অনেকে দলটিতে ঝুঁকছেন। এদের মধ্যে বাম ও ডান Ñ উভয় ঘরানার লোকই আছেন।

 
এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন