র‌্যানসমওয়্যার হামলা: আক্রান্ত হয়নি বাংলাদেশের কোন ওয়েবসাইট

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৪ মে ২০১৭, রবিবার | সর্বশেষ আপডেট: ১০:১৭
বিশ্বের প্রায় ১০০টি দেশে হাজার হাজার ওয়েবসাইট ও কম্পিউটার র‌্যানসমওয়্যার নামে একটি বিশেষ ধরণের ভাইরাসে আক্রান্ত হয়েছে। তবে বাংলাদেশের কোন ওয়েবসাইট, ডাটা সেন্টার এই বৈশ্বিক আক্রমণের শিকার হয়নি। বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের জাতীয় ডাটা সেন্টারের পরিচালক তারিক বরকত উল্লাহ বলেন, ‘আমরা সকল সরকারী ওয়েবসাইট ও অবকাঠামো যাচাই করেছি, কিন্তু কোন সমস্যা পাইনি।’
উল্লেখ্য, মার্চে মাইক্রোসফট কর্তৃপক্ষ তাদের গ্রাহকদের এ ধরণের একটি সম্ভাব্য হামলার ব্যাপারে সতর্ক করে। এমনকি একটি নিরাপত্তা প্যাচও সরবরাহ করে। হামলার ধরণ বর্ণনা করে বরকত উল্লাহ বলেন, এটি মূলত উইন্ডোজ প্লাটফর্মকে আক্রমন করছে। এশিয়ান টিভির একজন শীর্ষ নির্বাহী বলেন, তাদের চারটি কম্পিউটার গত সন্ধ্যায় আক্রমনের শিকার হয়েছে। টেলিভিশনটির যুগ্ম বার্তা সম্পাদক ফারিয়া হোসেন বলেন, রাত ৮টার দিকে তিনি তার কম্পিউটারের স্ক্রিনে একটি নোটিশ দেখেন। এরপর থেকে তিনি আর কম্পিউটারটিতে কাজ করতে পারেনি। চ্যানেলের আইটি টিম এই ভাইরাস মোছার চেষ্টা করেও ব্যর্থ হয়েছে।
ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়ে ফাইবার হোমের চীফ স্ট্রেটজি অফিসার সুমন আহমেদ সাবির বলেন, বাংলাদেশে বড় আকারে হামলার ব্যাপারে কোন তথ্য আমরা পাইনি, কিছু ব্যক্তিবিশেষের কম্পিউটারে হামলা ছাড়া।
এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন