‘আইন করে বিএনপি, কঠোর করেছে আওয়ামী লীগ’

অন্য গণমাধ্যমের খবর

অনলাইন ডেস্ক | ৪ মে ২০১৭, বৃহস্পতিবার | সর্বশেষ আপডেট: ১১:১০
‘আইন করে বিএনপি, কঠোর করেছে আওয়ামী লীগ’ শিরোনামে সংবাদ প্রকাশ করেছে দৈনিক ইত্তেফাক। প্রতিবেদনে বলা হয়, তথ্যপ্রযুক্তির ব্যবহার সংক্রান্ত আইনটি প্রণয়ন করেছিল বিএনপি, কঠোর করে আওয়ামী লীগ। মূল আইনে সর্বনিন্ম যে কোনো সাজা দেওয়ার এখতিয়ার আদালতের ছিল। কি সংশোধিত আইন অনুযায়ী সাত বছরের নিচে কোনো দ- দেওয়ার ক্ষমতা আদালতের নেই সে সময় বিচারের যে কোনো পর্যায়ে  গ্রেপ্তারকৃত ব্যক্তিকে জামিন দেওয়ার বিধান ছিল। কিন্তু ২০১৩ সালে এসে এই আইনের অপরাধগুলোকে অজামিনযোগ্য হিসেবে ঘোষণা করা হয়।
প্রতিবেদনে আরও বলা হয়, বিএনপি সরকারের আমলে প্রণীত মূল আইনে গ্রেপ্তারকৃত ব্যক্তির জামিনের বিধান ছিল। কিন্তু ২০১৩ সালে এই আইনের অধীনের অপরাধসমূহ অজামিনযোগ্য ও আমলযোগ্য ঘোষণা করা হয়।
মূল আইনে মামলা করার পূর্বে সরকারের অনুমোদন নেওয়ার বিধান ছিল। কিন্তু সংশোধিত আইনে একজন সাব ইন্সপেক্টর পদ মর্যাদার কর্মকর্তাকে মামলা করার এখতিয়ার দেওয়া হয়। মূল আইনে অপরাধের মাত্রা অনুযায়ী একদিনের প্রতীকী দ- দেওয়ারও ক্ষমতা আদালতের ছিল। কিন্তু ২০১৩ সালের সংশোধিত আইনে ৭ থেকে ১৪ বছরের নিচে কোনো দ- দেওয়ার ক্ষমতা আদালতের নেই।


‘ব্যবসায়িক লেনদেনের ৯৭ ভাগ এখনো নগদে!’ শিরোনামে প্রতিবেদন প্রকাশ করেছে বণিক বার্তা। প্রতিবেদনে বলা হয়, দেশে ব্যবসা-বাণিজ্যের প্রসার ঘটছে। প্রযুক্তি ব্যবহারের সঙ্গে বাড়ছে আর্থিক প্রতিষ্ঠানের সংখ্যাও। তার পরও ব্যবসায়িক লেনদেনের সিংহভাগই হচ্ছে নগদে। ভোগ্যপণ্যের সবচেয়ে বড় বাজার খাতুনগঞ্জের লেনদেনও নগদনির্ভর। আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠানের তথ্য বলছে, দেশের ব্যবসায়িক লেনদেনের ৯৭ শতাংশই হচ্ছে নগদে।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন