মে দিবসে রাজধানীতে শোভাযাত্রা করবে শ্রমিক দল

দেশ বিদেশ

স্টাফ রিপোর্টার | ১ মে ২০১৭, সোমবার
আন্তর্জাতিক শ্রমিক দিবসে সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করার অনুমতি না মেলায় রাজধানীতে শোভাযাত্রা করার ঘোষণা দিয়েছে জাতীয়তাবাদী শ্রমিক দল। গতকাল দুপুরে এক সংবাদ সম্মেলনে সংগঠনের সাধারণ সম্পাদক নুরুল ইসলান খান নাসিম জানান, মে দিবসের দিন সোমবার সকাল ১০টায় নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে শোভাযাত্রা শুরু হবে। শোভাযাত্রাটি জাতীয় প্রেস ক্লাবের সামনে শ্রমিক-কর্মচারী ঐক্যপরিষদের অনুষ্ঠানে গিয়ে মিলিত হবে। উল্লেখ্য, জাতীয়তাবাদী শ্রমিক দল ১লা মে শ্রমিক দিবসে সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করার ঘোষণা দিয়েছিল। ওই সমাবেশে প্রধান অতিথি হিসেবে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার উপস্থিত থাকার কথা ছিল। সমাবেশ করতে ঢাকা মহানগর পুলিশের অনুমতি না দেয়ার বিষয়টি তুলে ধরে শ্রমিক দলের পক্ষ থেকে শোভাযাত্রার নতুন কর্মসূচি ঘোষণা করা হয়।
সংবাদ সম্মেলনে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রিজভী আহমেদ বলেন, সরকার শ্রমিক দলকে সমাবেশের অনুমতি না দিয়ে শ্রমিক দিবসেই উপহাস করেছে। এপ্রিল মাসের ২ তারিখ শ্রমিক দল সমাবেশ করার জন্য পুলিশের কাছে আবেদন করেছিল। এটা তারা নানা টালবাহানা করে প্রলম্বিত করে গত ২-৩ দিন আগে বলল, ১ তারিখ দিতে পারব না, ২-৩ তারিখের জন্য আবেদন করুন। এরপর শ্রমিক দল আবার ২-৩ তারিখের জন্য আবেদন করলে পুলিশ এখন বলছে ৫ তারিখের কথা। এটা কি ঠাট্টা-তামাশার বিষয়? যাদের ঘাম ও রক্তের মধ্য দিয়ে সভ্যতার চাকা ঘুরছে, সেই শহীদদের অপমান করল আওয়ামী লীগ সরকার। আমি বিএনপির পক্ষ থেকে এর নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।
শ্রমিক দলের সভাপতি আনোয়ার হোসাইন বলেন, এ দিনটিতে সরকারপ্রধান নিজেই অনুষ্ঠান করবেন। আমাদের এরকম একটি মহিমান্বিত দিবসে অনুমতি দিল না, আমরা দুঃখিত হয়েছি। এর মাধ্যমে আমাদের প্রতি ও সারা বিশ্বের শ্রমজীবী মানুষের প্রতি অবজ্ঞা করা হলো। সংবাদ সম্মেলনে শ্রমিক দলের সহসভাপতি মতিয়ার রহমান ফরাজী, আবুল কালাম আজাদ, মেহেদি আলী খান, কেন্দ্রীয় নেতা মোস্তাফিজুল করিম মজুমদার, ফজলুল হক মোল্লা, রফিকুল ইসলাম, মঞ্জুরুল ইসলাম উপস্থিত ছিলেন। ওদিকে মে দিবস উপলক্ষে শ্রমজীবীদের শুভেচ্ছা জানিয়ে একটি টুইট করেছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। টুইট বার্তায় বিএনপি চেয়ারপারসন বলেন, দেশে এক নিবর্তনমূলক পরিবেশে এসেছে মহান মে দিবস। শ্রমজীবী ভাইবোনদের শুভেচ্ছা। সবার অধিকার নিশ্চিত করতে আসুন আবারও জাতীয় মুক্তির শপথ নেই। এছাড়া শ্রমিক দিবস উপলক্ষে দেয়া বাণীতে বিএনপি চেয়ারপারসন বলেছেন, মহান মে দিবস ঐতিহাসিকভাবে একটি তাৎপর্যপূর্ণ দিন। শ্রমজীবী মানুষের রক্তঝরা ঘামেই বিশ্ব সভ্যতার বিকাশ এবং বিজ্ঞান ও প্রযুক্তির নতুন দিগন্ত উন্মোচিত হয়। শ্রমিকের ঐতিহাসিক অবদানের ফলেই বিশ্ব অর্থনীতি চাঙা হয়। অথচ আজও বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন স্থানে নিপীড়িত শ্রমিকরা তাদের ন্যায্য অধিকার থেকে বঞ্চিত। খেটে খাওয়া শ্রমজীবী মানুষের সার্বিক কল্যাণের লক্ষ্যে আমাদের প্রচেষ্টা আগামীদিনেও অব্যাহত রাখার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করছি।

 

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

শিক্ষিকা-ছাত্রের যৌন সম্পর্ক, অতঃপর...

রাবি অপহৃত ছাত্রী ঢাকায় উদ্ধার

‘সমাবেশে জোর করে লোক আনা হয়েছে’

যুদ্ধাপরাধের ২৯তম রায়ের আপেক্ষা

ঈদে মিলাদুন্নবী নিয়ে চাঁদ দেখা কমিটির সভা কাল

সিরিয়া ইস্যুতে আবারো রাশিয়ার ভেটো

হারিরির সৌদি আরব ত্যাগ

ঢাকায় চীন-বাংলাদেশ বৈঠক শুরু

প্যারাডাইস পেপারসে শিল্পপতি মিন্টু ও তার পরিবারের নাম

ঝুঁকিপূর্ণ উপায়ে আসছে রোহিঙ্গারা, ইউএনএইচসিআরের উদ্বেগ

নৌকায় বসেই ভাষণ দেবেন শেখ হাসিনা

ইবিতে ছাত্রদল-ছাত্রলীগ সংঘর্ষ-ভাংচুর

নিজ দলে বিদ্রোহ, আজ মুগাবের পদত্যাগ দাবিতে বিক্ষোভ

ছাত্রদল সাধারণ সম্পাদক গ্রেপ্তার

ইরাক ও ইসরায়েল সুন্দরী একসঙ্গে সেলফি তুলে বিপাকে

‘বিএনপিকে দূরে রেখে নির্বাচনের ষড়যন্ত্র করা হচ্ছে’