উ. কোরিয়াকে চাপ দিচ্ছে চীন, বিশ্বাস ট্রাম্পের

দেশ বিদেশ

মানবজমিন ডেস্ক | ১ মে ২০১৭, সোমবার
প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প এক টেলিভিশন সাক্ষাৎকারে বলেছেন, চীনের প্রেসিডেন্ট উত্তর কোরিয়াকে ক্ষেপণাস্ত্র ও পারমাণবিক অস্ত্র প্রকল্প নিয়ে চাপ দিচ্ছেন বলে তিনি বিশ্বাস করেন। সিবিএস চ্যানেলের ফেস দ্য ন্যাশন-এ এক সাক্ষাৎকারে ট্রাম্প বলেন, উত্তর কোরিয়া যদি কোনো পারমাণবিক পরীক্ষা চালায় তাহলে তার ভালো লাগবে না। ভালো লাগবে না চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়েরও। এ খবর দিয়েছে এপি।
এপির খবরে বলা হয়, তার এই মন্তব্যের পর তাকে জিজ্ঞাসা করা হয়, এর অর্থ কি। সামরিক পদক্ষেপ কিনা। জবাবে তিনি বলেন, আমি জানি না।
আমরা দেখবো।
উল্লেখ্য, শনিবারও উত্তর কোরিয়া মধ্যমপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে। তবে ওই পরীক্ষা ব্যর্থ হয়েছে। এক মাসের মধ্যে এ নিয়ে উত্তর কোরিয়ার তিনটি পরীক্ষা ব্যর্থ হলো। তবে পরীক্ষা করে উত্তর কোরিয়া মূলত যুক্তরাষ্ট্রের দাবির মুখে নিজ অবস্থানে অটল থাকার বার্তাই দিলো। যুক্তরাষ্ট্রের বিমানবাহী রণতরীর পাশেই দক্ষিণ কোরিয়ার সঙ্গে সামরিক মহড়ায় অংশ নিয়েছে। উত্তর কোরিয়ার ব্যর্থ ক্ষেপণাস্ত্র পরীক্ষার পর তাৎক্ষণিক এক প্রতিক্রিয়ায় ট্রাম্প বলেন, এই পরীক্ষা চীন ও চীনের প্রেসিডেন্টের প্রতি অসম্মানজনক। প্রসঙ্গত, চীনকেই উত্তর কোরিয়ার একমাত্র মিত্র বলে ভাবা হয়। তবে দেশটির পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র প্রকল্পে সায় নেই চীনের।
জাতিসংঘ উত্তর কোরিয়ার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিষিদ্ধ করেছে। ধারণা করা হচ্ছে, উত্তর কোরিয়া আন্তঃমহাদেশীয় পারমাণবিক ক্ষেপণাস্ত্র নির্মাণের চেষ্টা করছে। এই ক্ষেপণাস্ত্র যুক্তরাষ্ট্রেও পৌঁছাতে পারে।
উত্তর কোরিয়ার এই ক্ষেপণাস্ত্র পরীক্ষার সময়ও বেশ আগ্রহোদ্দীপক। জাতিসংঘের নিরাপত্তা পরিষদে পিয়ংইয়ংয়ের এই প্রকল্প নিয়ে মন্ত্রী পর্যায়ের আলোচনার কয়েক ঘণ্টা আগে এই পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। উত্তর কোরিয়ার কর্মকর্তারা ওই আলোচনা বয়কট করেছেন। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন ওই আলোচনায় সভাপতিত্ব করেন। এদিকে দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ এক বিবৃতিতে বলেছে, উত্তর কোরিয়ার উৎক্ষেপিত ক্ষেপণাস্ত্রটি কয়েক মিনিটের মাথায় বিধ্বস্ত হয়। বিস্ফোরিত হওয়ার আগে এটি ৭১ কিলোমিটার পথ পাড়ি দিয়েছিল। জাপানের প্রধান মন্ত্রিপরিষদ সেক্রেটারি ইয়োশিহিদে সুগা বলেন, ওই ক্ষেপণাস্ত্রটি উত্তর কোরিয়াতেই বিধ্বস্ত হয় বলে ধারণা করা হচ্ছে।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

শিক্ষিকা-ছাত্রের যৌন সম্পর্ক, অতঃপর...

রাবি অপহৃত ছাত্রী ঢাকায় উদ্ধার

‘সমাবেশে জোর করে লোক আনা হয়েছে’

যুদ্ধাপরাধের ২৯তম রায়ের আপেক্ষা

ঈদে মিলাদুন্নবী নিয়ে চাঁদ দেখা কমিটির সভা কাল

সিরিয়া ইস্যুতে আবারো রাশিয়ার ভেটো

হারিরির সৌদি আরব ত্যাগ

ঢাকায় চীন-বাংলাদেশ বৈঠক শুরু

প্যারাডাইস পেপারসে শিল্পপতি মিন্টু ও তার পরিবারের নাম

ঝুঁকিপূর্ণ উপায়ে আসছে রোহিঙ্গারা, ইউএনএইচসিআরের উদ্বেগ

নৌকায় বসেই ভাষণ দেবেন শেখ হাসিনা

ইবিতে ছাত্রদল-ছাত্রলীগ সংঘর্ষ-ভাংচুর

নিজ দলে বিদ্রোহ, আজ মুগাবের পদত্যাগ দাবিতে বিক্ষোভ

ছাত্রদল সাধারণ সম্পাদক গ্রেপ্তার

ইরাক ও ইসরায়েল সুন্দরী একসঙ্গে সেলফি তুলে বিপাকে

‘বিএনপিকে দূরে রেখে নির্বাচনের ষড়যন্ত্র করা হচ্ছে’