‘হাওরের দুর্গতি: ডুবিয়েছে পাউবো ও ঠিকাদার’

অন্য গণমাধ্যমের খবর

অনলাইন ডেস্ক | ২৬ এপ্রিল ২০১৭, বুধবার
‘হাওরের দুর্গতি: ডুবিয়েছে পাউবো ও ঠিকাদার’ শিরোনামে প্রতিবেদন প্রকাশ করেছে দৈনিক প্রথম আলো। প্রতিবেদনে বলা হয়, পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) গাফিলতি আর বাঁধ নির্মাণকারী ঠিকাদারদের দুর্নীতি-ব্যর্থতার কারণে সুনামগঞ্জের হাওরাঞ্চলের তিন লাখ কৃষক পরিবার পথে বসেছে। ঠিকাদারেরা হাওরের বাঁধ নির্মাণ ও মেরামতের দায়িত্ব পেয়ে তা সময়মতো ও সঠিকভাবে শেষ করেননি। ফলে ফসল রক্ষা বাঁধগুলো একে একে ভেঙে ফসলহানির মতো বিপর্যয় ঘটে গেছে।

‘কর্মকর্তাদের ভুলে গচ্চা দেড়শ' কোটি টাকা’ শিরোনামে দৈনিক সমকালের প্রতিবেদনে বলা হয়, সাত বছর ধরে বিভিন্ন পর্যায়ে যাচাই-বাছাইয়ের পর ২০১১ সালে বুড়িগঙ্গা রক্ষায় একটি বড় প্রকল্প হাতে নেয় পানিসম্পদ মন্ত্রণালয়। এরপর পার হয়েছে পাঁচ বছর; প্রকল্পের সমীক্ষাসহ কিছু খনন কাজে ব্যয়ও দেখানো হয়েছে দেড়শ' কোটি টাকা। এখন বাস্তবায়নকারী কর্তৃপক্ষই বলছে, বিদ্যমান সমীক্ষা অনুযায়ী প্রকল্পটি বাস্তবায়ন করা যাবে না। কারণ ওই সমীক্ষা অনুযায়ী নদী খনন করলে পলি পড়ে তা আবার ভরাট হয়ে যাবে। প্রকল্পটি বাস্তবায়ন করতে আবারও সমীক্ষার প্রয়োজন হবে বলে তারা মত দিয়েছে।

‘ঝুলে আছে বেসিক ব্যাংকের তদন্ত, ৫৬ মামলার একটিরও বিচার শুরু হয়নি!’ শিরেনামে প্রতিবেদন করেছে দৈনিক ইত্তেফাক। প্রতিবেদনে বলা হয়, বেসিক ব্যাংকের দুই হাজার ৩৬ কোটি ৬৫ লাখ টাকার ঋণ জালিয়াতির ৫৬ মামলার একটিরও তদন্ত শেষ করতে পারেনি দুর্নীতি দমন কমিশন (দুদক)। তদন্ত শেষ করতে না পারায় গত দেড় বছরে একটি মামলারও চার্জশিট আদালতে দিতে পারেনি কমিশন। যে কারণে বিচারও শুরু হয়নি।
এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন