১০০ মিলিয়ন পাউন্ড দাম উঠতে পারে যে ইংলিশ ফুটবলারের

খেলা

স্পোর্টস ডেস্ক | ২২ এপ্রিল ২০১৭, শনিবার | সর্বশেষ আপডেট: ১:২৫
ফুটবলে তার আবির্ভাবটা ধূমকেতুর মতো। আর ইংল্যান্ডের সবচেয়ে প্রকৃতিপ্রদত্ত ফুটবলার মানা হচ্ছে তাকে। বোদ্ধা বিশ্লেষকরা মনে করেন, ইতিহাসে প্রথম ইংলিশ ফুটবলার হিসেবে ১০০ মিলিয়ন পাউন্ড দাম উঠবে তার। আর তার পরবর্তী ঠিকানাটা হতে যাচ্ছে রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা অথবা বায়ার্ন মিউনিখে। তার গোল করার ক্ষমতা নিয়ে ভিন্ন গবেষণা প্রকাশ করেছে সমীক্ষা প্রতিষ্ঠান অপ্টা (ওপিটিএ)। মাত্র দুই বছর আগেও ইংলিশ নিচের সারির ফুটবল দল মিল্টন ডনের জার্সি গায়ে খেলছিলেন তিনি।
২০১৫ সালে যোগ দেন ইংলিশ জায়ান্ট টটেনহ্যাম হটস্পারে। ১১ই এপ্রিল ডেলে আলির জন্মদিন। আর এবারের জন্মদিনে অন্যরকম উপহার পেলেন তরুণ এই ইংলিশ ফুটবলার। ইংলিশ প্রিমিয়ার লীগের এবারের বর্ষসেরা তরুণ খেলোয়াড়ের মনোনয়ন পেয়েছেন ২১ বছর বয়সী ডেলে আলি। যদিও বর্ষসেরা ফুটবলারের তালিকায় তার নাম না থাকাটা অবিচার বলে মনে করেন ইংলিশ বোদ্ধা বিশ্লেষকরা। টটেনহ্যামে আলির চুক্তির ঘটনাটাও ইংলিশ ফুটবলপ্রেমীদের কাছে এক ধাঁধা। ২০১৫ সালে মাত্র ৫ মিলিয়ন পাউন্ডের ট্রান্সফারে টটেনহ্যামের সঙ্গে সাড়ে পাঁচ বছরের চুক্তিতে সই করেন ডেলে আলি। আর আলির সঙ্গে ফরাসি লিজেন্ডারি ফুটবলার এরিক কাঁতোয়ার মিল খুঁজে পান বৃটিশ বিশ্লেষকরা। ১৯৯২ সালে লিডস ইউনাইটেড থেকে মাত্র ১ মিলিয়ন পাউন্ডের ট্রান্সফারে ম্যানচেস্টার ইউনাইটেডে পাড়ি দেন এরিক কাঁতোয়া। এখানে পাঁচ বছরের ক্যারিয়ারে ২২০ ম্যাচে ৮২ গোল পান এ ফরাসি ফরোয়ার্ড।  কাঁতোয়ার মতোই খেলার স্টাইল তার। না মিডফিল্ডার না স্ট্রাইকার- এমন ঢংয়ে খেলাটা পছন্দ ডেলে আলির। আর এমন বহুমাত্রিক ফুটবলারদের পছন্দ করেন টটেনহ্যাম হটস্পারের আর্জেন্টাইন কোচ মাউরিসিও পচেত্তিনোও। টটেনহ্যাম একাদশে দুই ফরোয়ার্ডের পেছনে ছায়া স্ট্রাইকার হিসেবে খেলতে দেখা যায় ডেলে আলিকে।  চলতি ইংলিশ প্রিমিয়ার লীগে ৩১ ম্যাচে ডেলে আলি পেয়েছেন ম্যানচেস্টার সিটির আর্জেন্টাইন স্ট্রাইকার সার্জিও আগুয়েরোর সমান ১৬ গোল। আসরে আলির রয়েছে ৬টি অ্যাসিস্ট। সমীক্ষা ও পরিসংখ্যান প্রতিষ্ঠান অপ্টার গবেষণায় বলা হয়, খেলার  ৯০ মিনিটে প্রতিপক্ষ গোলবারে তার শট নেয়ার ধরন দেখে বলা যায়, প্রতি তিন ম্যাচে এক গোল পাবেন তিনি। কিন্তু আদতে প্রতি দুই ম্যাচে এক গোল পেয়েছেন ডেলে আলি। আর এতে আলি পেয়েছেন বিস্ময়কর কিছু গোলও। যেমন ওয়াটফোর্ডের বিপক্ষে ম্যাচে দুরূহ কোণ থেকে বাঁকানো শটে অবিশ্বাস্য এক গোল পান টটেনহ্যামের এ ইংলিশ তারকা। মোনাকোর ফরাসি স্ট্রাইকার কিলিয়ান এমবাপ্পে, উসমান দেম্বেলে, বরুশিয়া ডর্টমুন্ডের ক্রিস্টিয়ান পুলিসিচ, রিপজিগের টিমো ওয়ার্নার, বোর্দোর ফঁ্রাসোয়া কামানো, রিয়াল মাদ্রিদের মার্কো আসেনসিও, আতালান্তার আন্দ্রেয়া পেতানিয়া ও জেনোয়ার জিওভান্নি সিমিওনির মাঝে এমন প্রতিশ্রুতি দেখছে অপ্টা। ডেলে আলিতে তরুণ বয়সের ইংলিশ ফরোয়ার্ড মাইকেল ওয়েন ও ওয়েইন রুনির ছবি দেখছেন ফুটবল বোদ্ধারা।
চলতি মৌসুম ইউরোপের শীর্ষ পাঁচ লীগে অনূর্ধ্ব-২১ বছর বয়সী আর কোনো ফুটবলারের এত গোলে অবদানের (গোল+অ্যাসিস্ট) নজির নেই। আর বয়স ২১ পার করার আগেই প্রিমিয়ার লীগে আলির ৪০ গোলের অবদান। ২১ বছর বয়স পূর্ণ হওয়ার আগে এমন নজির নেই ক্রিস্টিয়ানো রোনালদো, স্টিভেন জেরার্ড, ফ্রাঙ্ক ল্যাম্পার্ড, পল স্কোলসের মতো ফুটবলারদের। আর টটেনহ্যাম হটস্পারের আর্জেন্টাইন কোচ মাউরিসিও পচেত্তিনো বলেন, এ বয়সী খেলোয়াড়দের মধ্যে সে ব্যতিক্রম। তার উদ্যম, খেলার ধরন, দক্ষতা নিয়ে আমি মনে করি সে একজন অনন্য ফুটবলার। অন্যদের চেয়ে একবারে আলাদা। এবারের ইউয়েফা ইউরোপা লীগে বেলজিয়ান দল গেন্তের ডিফেন্ডার ব্রেখট দিয়াগেরেকে ফাউল করে সরাসরি লালকার্ড দেখেন ডেলে আলি।  পচেত্তিনো বলেন, প্রতিদিনই পরিণত হচ্ছে সে। তার স্কিলের উন্নতির সঙ্গে চরিত্রেও পরিবর্তন আনছে সে। সে তরুণ একজন খেলোয়াড়।  মেরে-ধরে বা শাস্তি দিয়ে তার চরিত্রে উন্নতি আনা যাবে না। এজন্য ভালোবাসা দেয়া চাই।

 

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন