এএফসি কাপ

মনের জোরও নেই আবাহনীর

খেলা

স্পোর্টস রিপোর্টার | ২২ এপ্রিল ২০১৭, শনিবার
তিন হারে মৌসুম শেষেই ছন্নছাড়া লীগ চ্যাম্পিয়ন ঢাকা আবাহনী। শিরোপা জিতিয়ে ঢাকা ছেড়েছেন ইংলিশ ফরোয়ার্ড লি টাক। ডিফেন্ডার তপু বর্মণ, আরিফুল ইসলাম, শাকিল আহমেদ, মিডফিল্ডার হেমন্ত ভিনসেন্ট বিশ্বাস, জুয়েল রানা পাড়ি দিয়েছেন সাইফ স্পোর্টিংয়ে। ঘানাইয়ান ফরোয়ার্ড সামাদ ইউসুফ খেলতে পারছেন না ভিসা জটিলতায়। ভাঙাচোরা দল নিয়ে এএফসি কাপে ঢাকা আবাহনী যে বেশি দূর এগোতে পারবে না- সেটা অনুমেয়ই ছিল। ঢাকায় মালদ্বীপের মাজিয়া স্পোর্টস অ্যান্ড রিক্রিয়েশন ক্লাবের কাছে হার দিয়ে শুরু, তৃতীয় ম্যাচে বেঙ্গালুরু এএফসি’র কাছে হেরে লজ্জার হ্যাটট্রিক।
মাঝের হারটি কলকাতার মোহনবাগানের কাছে। দ্বিতীয় ও তৃতীয় ম্যাচটি ছিল প্রতিপক্ষের মাঠে। হারের হ্যাটট্রিকের পর এএফসি কাপে আবাহনীর সামনে গ্রুপসেরা হওয়ার আর কোনো সম্ভাবনা নেই। ৬ ম্যাচের তিনটি শেষ, সামনে যে তিনটি ম্যাচ আছে সেগুলো তো বলতে গেলে শুধুই আনুষ্ঠানিকতা। তিন ম্যাচের দু’টি ঘরে, একটি প্রতিপক্ষের মাঠে।
গত সপ্তাহে বেঙ্গালুরুর মাঠে ৯০ মিনিট ভালো কাটেনি আবাহনীর। ভালো কাটেনি কলকাতা থেকে ঢাকায় ফেরার আকাশে থাকার সময়টুকুও। ফ্লাইট বিলম্ব, বিমানের ঝড়ের কবলে পড়া মিলিয়ে ফেরার সময়টাও তেতো স্বাদে ভরেছিল আবাহনীর। ‘অনেক ভয়ে ভয়ে ছিলাম। অনেকেতো কান্নাকাটিও করেছেন। ঢাকা পৌঁছানোর পর সিগন্যাল না পাওয়ায় অনেকক্ষণ আকাশে থাকতে হয়েছে। বিমান রাজশাহীর আকাশ পর্যন্ত গিয়ে আবার ফিরেছে। তারপর রাত ৯ টার দিকে অবতরণ করে’- ফেরার সময়ের বর্ণনা দিচ্ছিলেন আবাহনীর এক কর্মকর্তা।
তিন ম্যাচ হারার পর আশাটা ছেড়ে দিয়েছেন লেফট উইঙ্গার ওয়ালী ফয়সাল। বলেন, ‘বাস্তবতা মানতেই হবে। এখনতো আমাদের আর কোনো সম্ভাবনা নেই পরের রাউন্ডে ওঠার। বেস্ট রানার্সআপ হয়ে সম্ভাবনা বাঁচিয়ে রাখতে শেষ তিন ম্যাচ জিততেই হবে। সেটা তো কঠিনই, তাই না!’ ঢাকায় ফিরে বলছিলেন আবাহনীর অভিজ্ঞ এই ফুটবলার। এমনিতেই এবার দল ভেঙে গেছে আবাহনীর। সাংগঠনিক দুর্বলতায় বিদেশি খেলোয়াড়ের কোটাও পূরণ করতে পারেনি তারা। অন্যান্য ক্লাব যেখানে এশিয়ার কোটাসহ চার বিদেশি খেলাচ্ছে সেখানে আবাহনীর শেষ দুই ম্যাচে বিদেশি ছিল ২ জন। দুই জনের একজন এমেকা ডারলিংটনের ফিটনেস নিয়ে সন্তুষ্ট নন আবাহনীর কোচ দ্রাগো মামিচ। অভিজ্ঞ ডিফেন্ডার ঘানাইয়ান সামাদ ইউসুফ ভিসা জটিলতার জন্য যেতে পারেননি কলকাতা আর বেঙ্গালুরু। এশিয়ান কোটায় চতুর্থ বিদেশি যে খেলানো যায়, সেটা জানতোই না ক্লাব অফিসিয়ালরা। ৩রা মে আবাহনীর চতুর্থ ম্যাচ বেঙ্গালুরু এএফসি’র বিপক্ষে ঢাকায়। মালদ্বীপের মাজিয়ার বিপক্ষে আবাহনী খেলবে প্রতিপক্ষের মাঠে ১৭ই মে, মোহনবাগান খেলে যাবে ঢাকায় মে মাসের শেষদিনে। ঘরের দুই ম্যাচেও আবাহনী ভালো কিছু করতে পারবে- তা জোর দিয়ে বলতে পারছে না ক্লাবের কোনো খেলোয়াড়। ৬ ম্যাচ শেষে আবাহনীর নামের পাশে কোনো পয়েন্ট থাকবে কিনা সে সংশয়ও আছে।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

রোহিঙ্গা ক্যাম্পে মার্কিন প্রতিনিধি দল

৭৯ দিন পর বাড়ি ফিরলেন অনিরুদ্ধ রায়

প্যারাডাইস পেপারসে মিন্টু পরিবারের নাম

ফেসবুকে বন্ধুতা, প্রেম ব্ল্যাকমেইল

মাথা ন্যাড়ার শর্তে এসএসসির ফরম পূরণ!

একজন পেশকার মুচিরাম গুড়

চীন কারো পক্ষ নেবে না

হেয়ার স্কুলের দ্বিশতবার্ষিকীতে সম্মানিত জিয়া

অংশগ্রহণমূলক নির্বাচন অনুষ্ঠানের তাগিদ

নির্বাচনী ডামাডোলে নানা প্রশ্ন

কামাল হোসেন মনে করেন এটা শুভ লক্ষণ

বারী সিদ্দিকী লাইফ সাপোর্টে

রোহিঙ্গা ক্যাম্পে যাচ্ছেন না চীনের পররাষ্ট্রমন্ত্রী

সড়ক দুর্ঘটনায় গুরুতর আহত এমপি গোলাম মোস্তফা আহমেদ

বিশ্ব সুন্দরীর মুকুট মানসী চিল্লার-এর

তবুও কুমিল্লার কাছে হারলো রংপুর