টু ক রো খ ব র

বাংলারজমিন

| ২১ এপ্রিল ২০১৭, শুক্রবার
কুড়িগ্রামে প্রকল্প অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত
স্টাফ রিপোর্টার, কুড়িগ্রাম থেকে: কুড়িগ্রামে জলবায়ু পরিবর্তন ও কৃষি উন্নয়ন বিষয়ক প্রকল্প অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকালে শহরের টেরেডেস হোমস মিলনায়তনে ‘হোয়্যার দ্য রেইন ফলস’ প্রকল্পের অবহিতকরণ কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মকবুল হোসেন। কেয়ার বাংলাদেশ পার্ল প্রকল্পের পরিচালক ড. মেহেরুল ইসলামের সভাপতিত্বে কর্মশালায় বক্তব্য রাখেন ইএসডিও সংস্থার পরিচালক ড. মুহম্মদ শহীদ উজ জামান, প্রকল্প ব্যবস্থাপক আবদুস সাত্তার, কেয়ার রেজিলিয়েন্স ও ক্লাইমেট চেঞ্জ প্রকল্পের কো-অর্ডিনেটর পলাশ মণ্ডল, দীপন কুমার সাহা প্রমুখ।
তাড়াশে ৬০ বস্তা চাল আটক
তাড়াশ (সিরাজগঞ্জ) প্রতিনিধি: সিরাজগঞ্জের তাড়াশে ১০ টাকা কেজি দরের চাল কালোবাজারে বিক্রির সময় ৬০ বস্তা চাল আটক করেছে থানা পুলিশ। এ ঘটনায় পুলিশ কাউকে গ্রেপ্তার করতে পারেনি। তাড়াশ থানার এসআই তোফায়েল হোসেন বিষয়টি নিশ্চিত করে জানান, গতকাল বুধবার মাগুড়াবিনোদ ও নওগাঁ ইউনিয়নে দরিদ্রদের মধ্যে ১০ টাকা কেজি দরের চাল বিক্রি চলছিল। ১০ টাকা কেজি দরের চাল কালো বাজারে বিক্রি করা হচ্ছে এমন গোপন সংবাদের ভিত্তিতে ওইদিন সন্ধ্যায় উপজেলার পশ্চিম ওয়াপদা বাঁধ এলাকায় অভিযান চালিয়ে ভ্যানে রাখা  ৬০ বস্তা পরিত্যক্ত চাল আটক করেন।
অবশ্য এ ঘটনার সঙ্গে জড়িত কাউকে পুলিশ গ্রেপ্তার করতে পারেননি। এ ঘটনায় তাড়াশ থানায় একটি মামলা হয়েছে। এ প্রসঙ্গে তাড়াশ থানার ওসি মনজুর রহমান বলেন, তদন্ত সাপেক্ষে চাল বিক্রির সঙ্গে জড়িতদের গ্রেপ্তারের চেষ্টা চলছে।
মনিরামপুরে কিশোরীর আত্মহনন
মনিরামপুর (যশোর) প্রতিনিধি: যশোরের মনিরামপুরে সুমি খাতুন নামের এক কিশোরী বিষ পানে আত্মহত্যা করেছে। সে উপজেলার বাসুদেবপুর গ্রামের আবদুল জলিল সরদারের মেয়ে। পুলিশ ও স্থানীয়রা জানান, বড় বোনের সঙ্গে ঝগড়া বিবাদের এক পর্যায়ে বুধবার বিকেলে সুমি খাতুন বিষ পান করে। স্বজনরা তার বিষ পানের কথা জানতে পেরে চিকিৎসার জন্য তাকে প্রথমে ঝিকরগাছা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করে। সেখানে তার অবস্থার অবনতি হলে উন্নত চিকিৎসার জন্য যশোর সদর হাসপাতালে নেয়ার পথে সন্ধ্যায় তার মৃত্যু হয়। মনিরামপুর থানার ওসি মোকাররম হোসেন জানান, লাশ ময়নাতদন্তের জন্য মর্গে পাঠানো হয়েছে এবং থানায় অপমৃত্যু মামলা হয়েছে।
মনিরামপুরে ভ্রাম্যমাণ আদালতে মাদকসেবীর সাজা
মনিরামপুর (যশোর) প্রতিনিধি: যশোরের মনিরামপুরে মাদক সেবনের দায়ে ভ্রাম্যমাণ আদালতে মশিয়ার রহমান নামের এক যুবককে সাজা দেয়া হয়েছে। গত বুধবার সন্ধ্যায় উপজেলার নোয়ালী গ্রামের নিজাম উদ্দীন গাজীর ছেলে মশিয়ার রহমানকে মাদক সেবনরত অবস্থায় মনিরামপুর থানার এসআই নাসির হোসেন আটক করেন। পরে তাকে মনিরামপুর উপজেলা এ্যাসিল্যান্ড লিংকন বিশ্বাস ভ্রাম্যমাণ আদালত  পরিচালনা করে ছয় মাসের সাজা দেন।
মৌলভীবাজারে ৪ দিনব্যাপী কৃষি প্রযুক্তি মেলা
মৌলভীবাজার প্রতিনিধি: মৌলভীবাজার জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও জেলা প্রশাসনের যৌথ ব্যবস্থাপনায় সমন্বিত কৃষি উন্নয়নের মাধ্যমে পুষ্টি ও খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণ প্রকল্পের সহযোগিতায় ৪ দিনব্যাপী কৃষি প্রযুক্তি মেলা শুরু হয়েছে। কৃষি প্রযুক্তি মেলা উপলক্ষে গতকাল জেলা প্রশাসন কার্যালয় থেকে এক শোভাযাত্রা বের করা হয়।  শোভাযাত্রাটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে মৌলভীবাজার সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে গিয়ে শেষ হয়। পরে মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন জেলা পরিষদ প্রশাসক মো. আজিজুর রহমান। পরে মেলা প্রাঙ্গনে অতিরিক্ত জেলা প্রশাসক মো. আশরাফুল আলম খানের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর উপ পরিচালক মো. শাহজাহান, মৌলভীবাজার পৌরসভার মেয়র মো. ফজলুর রহমান, আওয়ামীলীগ সাধারণ সম্পাদক নেছার আহমদ। মেলায় বিভিন্ন ধরনের ২০টি স্টল বসেছে। আগামী ২৩ এপ্রিল পর্যন্ত প্রতিদিন সকাল ৯টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত সবার জন্য  উন্মুক্ত থাকবে এই মেলা।
মাধবপুরের কুখ্যাত ডাকাত বাহার গ্রেপ্তার
মাধবপুর (হবিগঞ্জ) প্রতিনিধি: হবিগঞ্জের মাধবপুর থানা পুলিশ কুখ্যাত ডাকাত বাহার মিয়া (৩৫)কে গ্রেপ্তার করেছে। বৃহস্পতিবার বিকেলে গোপন সূত্রে খবর পেয়ে থানার উপ-পরিদর্শক (এসআই) আবুল কাশেম ও এএসআই মাহবুবুল আলম নয়াপাড়া বাজারের একটি ভাড়াটিয়া বাসা থেকে তাকে গ্রেপ্তার করে। সে হবিগঞ্জ সদর উপজেলার উচাইল গ্রামের লিলু মিয়ার ছেলে। থানার অফিসার ইনচার্জ (ওসি) মোকতাদির হোসেন পিপিএম জানান, তার বিরুদ্ধে অস্ত্র ও ডাকাতিসহ ১৬টির বেশি মামলা রয়েছে।
বরুড়ায় বাল্যবিবাহের বিরুদ্ধে সভা
বরুড়া (কুমিল্লা) প্রতিনিধি: গতকাল কুমিল্লার বরুড়া উপজেলার জোড়পুকুরিয়া উচ্চ বিদ্যালয়ে  বাল্যবিবাহের বিরুদ্ধে সচেতনতা মূলক সভা, বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের পুরস্কার বিতরণ হয়। দিনভর সভায় বাল্যবিবাহের বিরুদ্ধে সচেতনতা মূলক বক্তব্য ও নাটক মঞ্চস্থ করা হয়। বিশিষ্ট সমাজ সেবক নজরুল ইসলামের সভাপতিত্বে আর উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক মো. মিজানুর রহমান, উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক আবদুল করিম মিয়াজী, ঘোস্পা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আবুল বাসার, উপজেলা উপ-প্রকৌশলী মো. শাহাদাত হোসেন সহ প্রতিষ্ঠানের সকল শিক্ষক।
শ্রীমঙ্গলে ৪ ব্যবসা প্রতিষ্ঠানকে জরিমানা
শ্রীমঙ্গল (মৌলভীবাজার) প্রতিনিধি: মৌলভীবাজারের শ্রীমঙ্গলে ৪টি ব্যবসা প্রতিষ্ঠানকে জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার দুপুরে মৌলভীবাজারের নির্বাহী ম্যাজিস্ট্রেট ফাতেমা-তুজ-জোহরা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহমুদা বেগম বাংলাদেশ  হোটেল ও রেস্তোঁরা আইন ২০১৪ এর বিভিন্ন ধারায় এ জরিমানা করেন। অভিযানকালে শহরের গৌরাচাঁদ মিস্টান্ন ভাণ্ডারকে ৫০০ টাকা, শ্বশুরবাড়ি রেস্টুরেন্টকে ৫ হাজার টাকা, কুটুমবাড়ি  রেস্টুরেন্টকে ১০ হাজার টাকা,  এবং নূর ফুডস এন্ড রেস্টুরেন্টকে ১০ হাজার টাকা জরিমানা করেন।
কোটচাঁদপুর পৌর পশুহাট বলুহর স্ট্যান্ডের স্থানান্তর
কোটচাঁদপুর (ঝিনাইদহ) প্রতিনিধি : কোটচাঁদপুর পৌরসভার পশু হাটটি গতকাল বৃহস্পতিবার শহরের বলুহর বাসস্ট্যান্ডের কাছে স্থানান্তর করা হয়েছে। এ উপলক্ষ্যে পশু হাটে এক সংক্ষিপ্ত অনুষ্ঠানের আয়োজন করা হয়। পৌর মেয়র মো. জাহিদুল ইসলাম প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে পশু হাটের উদ্বোধন করেন। এ সময় উপস্থিত ছিলেন পৌর প্যানেল মেয়র মো. আনোয়ারুল ইসলাম সেন্টু, কাউন্সিলর রকিব উদ্দীন, কামাল হোসেন, পৌর সচিব এ এফ এম এনামুল হক ও সাবেক পৌর একাউনটেন্ট আব্দুস সালাম প্রমুখ।
ঢাবির গোল্ডেনবয় সম্রাটকে সংবর্ধনা
উলিপুর (কুড়িগ্রাম) প্রতিনিধি: ঢাকা বিশ্ববিদ্যায়ের রাষ্ট্র বিজ্ঞান বিভাগ থেকে ৪টি গোল্ড মেডেলসহ প্রথম শ্রেণিতে প্রথম স্থান অধিকার করার বিরল কৃতিত্ব অর্জনকারী উলিপুরের কৃতি সন্তান আবু সুফিয়ান সম্রাটকে সংবর্ধনা দিয়েছে উলিপুর প্রেসক্লাব। সংগঠনের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে ফুলের মালা পড়িয়ে ও তার হাতে ক্রেস্ট ও সম্মাননাপত্র তুলে দেয়া হয়। সংবর্ধনার জবাবে শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, আপনারদের স্বপ্ন দেখতে হবে। স্বপ্ন ছাড়া কেউ তার লক্ষে পৌঁছাতে পারে না।  গত বুধবার সন্ধ্যায় উলিপুর প্রেসক্লাব হল রুমে আবু সাঈদ সরকারের সভাপতিত্বে সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মদ শফিকুল ইসলাম।
রাজারহাটে ফায়ার সার্ভিস স্টেশনের প্রস্তাবিত স্থান চূড়ান্ত
রাজারহাট (কুড়িগ্রাম) প্রতিনিধি: দীর্ঘ ৬ বছর ধরে রাজারহাট উপজেলা ফায়ার সার্ভিস স্টেশন করার বরাদ্দ এলেও প্রস্তাবিত স্থান চূড়ান্ত না হওয়ায় ৬ বছরেও তা আলোর মুখ দেখেনি উপজেলাবাসী। বর্তমান ইউএনও মো. রফিকুল ইসলাম যোগদানের পর থেকে ফায়ার সার্ভিস ষ্টেশনের প্রস্তাবিত স্থান অবশেষে গতকাল বৃহস্পতিবার চূড়ান্ত করেছেন। সদর ইউপির চাঁন্দামারী মৌজার চাকিরপশার বিল সংলগ্ন এলাকায় ৩৩ শতাংশ জমি চূড়ান্ত করেন। গতকাল প্রস্তাবিত স্থান সরেজমিনে পরিদর্শন করেছেন- কুড়িগ্রামের এডিসি (রাজস্ব) মো. দেলোয়ার হোসেন, উপজেলা নির্বাহী অফিসার মো. রফিকুল ইসলাম, উপজেলা প্রকৌশলী জি কে এম আনোয়ারুল আলম, সদর ইউপি চেয়ারম্যান মো. এনামুল হকসহ ফায়ার সার্ভিসের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ এ সময় উপস্থিত ছিলেন।
কক্সবাজারে বন্দুকসহ আটক ১
স্টাফ রিপোর্টার, কক্সবাজার থেকে: কক্সবাজারে দেশীয় তৈরি লম্বা বন্দুক ও দুই রাউন্ড কাতুর্জসহ একজনকে আটক করেছে ডিবি পুলিশ। অস্ত্র ও কাতুর্জসহ আটক ব্যক্তির নাম নুরুল ইসলাম প্রকাশ এনায়েত উল্লাহ প্রকাশ আয়াত উল্লাহ (৩২)। সে পেকুয়া টইটং বাজারপাড়া এলাকার মৃত নজির আহম্মদের পুত্র। মঙ্গলবার রাত সাড়ে ৯টার সময় গোপন সংবাদে অভিযান চালিয়ে তাকে আটক করা হয়। অভিযানে নেতৃত্বদানকারী অফিসার মো. কামাল হোসেন জানান, আটক ব্যক্তি অস্ত্র ব্যবসায়ী এবং অস্ত্র বিক্রির জন্য ঘটনাস্থলে আসার কথা স্বীকার করেছে। এ ব্যাপারে সংশ্লিষ্টধারায় মামলা হয়েছে। চকরিয়া থানার মামলা নং ৪২, তারিখ ২০/৪/১৭।
গঙ্গাচড়ায় নবীন বরণ ও মা সমাবেশ অনুষ্ঠিত
গঙ্গাচড়া (রংপুর) প্রতিনিধি: রংপুরের গঙ্গাচড়ায় ধামুর পূর্বপাড়া সরকারি প্রাথমিক প্রাথমিক বিদ্যালয়ে গতকাল ‘পরিষ্কার হাত, সুস্থ্য জীবন’- এ স্লোগানে সাবান সংগ্রহ অভিযান, নবীন বরণ ও মা সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। সাউথ এশিয়া ওয়াশ রেজাল্ট প্রোগাম, ইএসডিও’র সহযোগিতায় বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা শিক্ষা অফিসার আকতারী পারভীন। বিদ্যালয় ম্যানেজিং কমিটির সহসভাপতি ছেনার উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন সহকারী শিক্ষা অফিসার জয়তী চৌধুরী, প্রধান শিক্ষক শফিকুল ইসলাম, ধামুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মতিয়ার রহমান, ইএসডিওর জেলা হাইজিন অফিসার হামিদুর রহমান, মনিটরিং অ্যান্ড ভেরিফেকেশন অফিসার মীর্জা খতিব উদ্দিন প্রমুখ। সঞ্চালনায় ছিলেন সহকারী শিক্ষক মহিমা রঞ্জন রায়। বিদ্যালয়ের শিশু ও প্রথম শ্রেণির শিক্ষার্থীদের ফুল ও খাতা দিয়ে বরণ করে নেয়া হয়। এছাড়া ক্ষুদে ডাক্তাররা ডিসপ্লে প্রর্দশন করে।  
২০ ঘণ্টা অন্ধকারে সরাইল
সরাইল (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি: ২০ ঘণ্টা অন্ধকারে ছিল গোটা সরাইল। ভুতুড়ে অবস্থায় অনেকটা নির্ঘুম রাত কাটিয়েছেন এখানকার বাসিন্দারা। সেসঙ্গে ছিল  চোর আতঙ্ক। গত বুধবার বিকাল থেকে গতকাল বৃহস্পতিবার দুপুর ১২টা পর্যন্ত উপজেলার ৮ ইউনিয়নের কোথাও বিদ্যুৎ ছিল না। তবে শুধু সরাইল সদরে ২০ ঘণ্টা পর গতকাল সকাল সাড়ে ৭টায় বিদ্যুতের আলোর দেখা মিলে। ততক্ষণে ফ্রিজের কাঁচা মাল পচে গেছে। বন্ধ হয়ে গেছে সবার মুঠোফোন সেট। কষ্টের এক রাত পার করেছে এখানকার উচ্চ মাধ্যমিক শ্রেণির পরীক্ষার্থীরা। স্থানীয় সরকারি হাসপাতাল ও প্রাইভেট ক্লিনিকগুলোর রোগীদের পোহাতে হয়েছে সীমাহীন দুর্ভোগ। স্থানীয় পিডিবি অফিস, উপজেলা প্রশাসন ও গ্রাহক সূত্রে জানা যায়, গত বুধবার দুপুর ১২টার দিকে উপজেলার পাকশিমুল, অরুয়াইল, চুণ্টা ও পানিশ্বর ইউনিয়নে এবং দুপুর দুটার পর উপজেলা সদর, কালীকচ্ছ, নোয়াগাঁও, শাহবাজপুর ও শাহজাদাপুরে ঝড় ও বৃষ্টিতে ফসল ও গাছপালা ক্ষতিগ্রস্ত হয়েছে। সরাইল উপজেলা পিডিবি’র নির্বাহী প্রকৌশলী (বিক্রয় ও বিতরণ) সুব্রত রায় বলেন, ঝড়ে অনেক গুলি খুঁটি ভেঙে যাওয়ায় এ সমস্যা হয়েছে। বুধবার সন্ধ্যা থেকে গতকাল ভোর পর্যন্ত মাঠে কাজ করে কিছুটা স্বাভাবিক করেছি। চেষ্টা অব্যাহত আছে। 

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

সাবেক প্রক্টর কারাগারে, প্রতিবাদে অবরুদ্ধ চবি

আপন জুয়েলার্সের তিন মালিকের জামিন স্থগিত

এবারে প্রাথমিক বিদ্যালয়ের প্রশ্নপত্র ফাঁস

‘বিএনপি গণতন্ত্রে বিশ্বাস করেনা’

লেবাননে বৃটিশ কূটনীতিককে শ্বাসরোধ করে হত্যা

বিমানে দেখা এরশাদ-ফখরুলের

হলফনামার তথ্য গ্রহণযোগ্য নয়: সুজন

ছিনতাইকারীর টানাটানিতে মায়ের কোল থেকে পড়ে শিশুর মৃত্যু

গুজরাট ও হিমাচলে বিজেপিই জিততে চলেছে

আরো ৪০ রোহিঙ্গা গ্রাম ভস্মীভূত:  এইচআরডব্লিউ

ভর্তি জালিয়াতি সন্দেহে রাবির দুই ছাত্রলীগ নেতা আটক

‘এটাও কিন্তু একটা চ্যালেঞ্জের বিষয়’

সৌদিই ব্যতিক্রম

তাদের কি বিবেক বলে কিছু নেই

ঢাকা উত্তরের উপনির্বাচন ফেব্রুয়ারিতে

‘উন্নয়ন কথামালায়, মানুষ কষ্টে আছে’