নেই ডেল স্টেইন, চমক মহারাজ

খেলা

স্পোর্টস ডেস্ক | ২১ এপ্রিল ২০১৭, শুক্রবার
টেস্ট ক্রিকেটে নৈপুণ্য শেষে ওয়ানডের জন্য প্রোটিয়া  নির্বাচকদের আস্থা কুড়ালেন কেশব মহারাজ। আসন্ন চ্যাম্পিয়ন্স ট্রফির দক্ষিণ আফ্রিকা দলে সুযোগ পেলেন ভারতীয় বংশোদ্ভূত এ বাঁ-হাতি স্পিনার। প্রোটিয়া ওয়ানডে দলে প্রথমবার সুযোগ পেলেন তিনি। ২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফির জন্য ১৫ জনের দল ঘোষণা করেছে প্রোটিয়া বোর্ড- ক্রিকেট সাউথ আফ্রিকা (সিএসএ)। দলে সুযোগ হয়নি শীর্ষ পেসার ডেল স্টেইনের। ইনজুরিফেরত ডের স্টেইনকে দক্ষিণ আফ্রিকা ‘এ’ দলের হয়ে নিজেকে প্রমাণ করতে হবে। সুযোগ পাননি ইনজুরিফেরত অপর পেসার  ভারনন ফিল্যান্ডারও। তবে দক্ষিণ আফ্রিকা দলে ফিরেছেন অপর অভিজ্ঞ পেসার মরনে মরকেল। গত বছর জুনে মারাত্মক ইনজুরি নিয়ে খেলা থেকে ছিটকে পড়েন এ প্রোটিয়া পেসার। তবে সর্বশেষ নিউজিল্যান্ড সফরে তিন ম্যাচের টেস্ট সিরিজে বল হাতে  মরকেল ২৬.৭২ গড়ে নেন ১১ উইকেট। সিএসএ নির্বাচক লিন্ডা জন্ডি বলেন, টেস্টে অভিষেক সিরিজে দারুণ করেছে সে। ওয়ানডেতে টানা তিন সিরিজ জিতে সামর্থ্য দেখিয়েছে বর্তমান দলটি।
আর কেশব মহারাজের অন্তর্ভুক্তিতে দলে স্পিন বৈচিত্র্য বাড়লো। আর শেষের দিকে তার ব্যাটিংটাও দলকে বাড়তি সুবিধা দেবে।  নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ সিরিজে সর্বাধিক ১৫ উইকেট নেন কেশব মহারাজ। আর ওয়েলিংটন টেস্টে ম্যাচজয়ী নৈপুণ্যে প্রথম ইনিংসে  তিনি ৮৭ রানে নেন ৮ উইকেট।
চ্যাম্পিয়ন্স ট্রফিতে প্রোটিয়া দলের অধিনায়ক থাকছেন এবিডি ভিলিয়ার্সই। আর দক্ষিণ আফ্রিকা দলে সুযোগ দেয়া হয়েছে চার অলরাউন্ডার ক্রিস মরিস, ওয়েইন পারনেল, আন্দিলে ফেলুকায়ো ও ডোয়াইন প্রিটোরিয়াসকে। সুযোগ পেয়েছেন বাঁ-হাতি চায়নাম্যান বোলার তাবরেইজ শামসি। সর্বশেষ নিউজিল্যান্ড সফরে প্রোটিয়া দলে ছিলেন না তাবরেইজ। ২০১৭ চ্যাম্পিয়ন্স লীগে ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কার সঙ্গে ‘বি’ গ্রুপে খেলবে দক্ষিণ আফ্রিকা।
দক্ষিণ আফ্রিকা দল
হাশিম আমলা, কুইন্টন ডি কক, ফাফ ডু প্লেসি, এবি ডি ভিলিয়ার্স (অধিনায়ক), জেপি ডুমিনি, ডেভিড মিলার, ক্রিস মরিস, ওয়েইন পারনেল, আন্দিলে ফেলুকায়ো, কাগিসো রাবাদা, ইমরান তাহির, কেশব মহারাজ, ডোয়াইন প্রিটোরিয়াস, ফারহান বেহারদিন ও মরনে মরকেল।
 
এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

যুবলীগ নেতাকে অস্ত্রের মুখে অপহরন

ধুমপানে বাধা দেয়ায় দোকানিকে সিগারেটের ছ্যাঁকা

পারমাণবিক যুদ্ধের হিম আতঙ্ক

লেবার নেতা হিসেবে সাদিক খানকে দেখতে চান বৃটিশ ভোটাররা

রোহিঙ্গাদের সমর্থনে বোস্টনে প্রতিবাদ বিক্ষোভ

কর্ণফুলীতে বিএনপির তিন প্রার্থীর নির্বাচন বর্জন

মনিপুর থেকে ১০৭ ‘বাংলাদেশী’ পুশব্যাক

পূর্ব লন্ডনে এসিড হামলায় আহত ৬

সাদুল্যাপুরে ১১২ মেট্রিক টন চাল জব্দ, গুদাম সিলগালা

রোহিঙ্গা ইস্যুতে এবার বিমসটেকেও ছায়া পড়েছে

রাজধানীতে আগুনে পুড়ে নিহত ১

চতুর্থ দফা ক্ষমতার দিকে দৃষ্টি মার্কেলের

‘অযথা এসব গুঞ্জনের কোন মানে হয় না’

সন্তানের নাড়ি কাটার সময়ও পাননি হামিদা

সেনাবাহিনীর কার্যক্রম শুরু, ফিরছে শৃঙ্খলা

কাল থেকে গণশুনানি