‘শীর্ষ কর্মকর্তাদের দুর্নীতিতে শেষ হচ্ছে ব্যাংকিং খাত’

দেশ বিদেশ

অর্থনৈতিক রিপোর্টার | ২১ এপ্রিল ২০১৭, শুক্রবার
 শীর্ষ কর্মকর্তাদের দুর্নীতিতেই ব্যাংকিং খাত শেষ হচ্ছে। হলমার্ক, বিসমিল্লাহ, বেসিকসহ ব্যাংকিং খাতে যতগুলো বড় কেলেঙ্কারির ঘটনা ঘটেছে- এসব ঘটনায় জড়িত কর্মকর্তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়ার ইচ্ছে থাকলেও সংশ্লিষ্ট ব্যাংকের মানবসম্পদ বিভাগ তা করতে পারেনি। গতকাল রাজধানীর মিরপুরে বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) আয়োজিত ‘ব্যাংকিং খাতে মানবসম্পদ ব্যবস্থাপনা’ শীর্ষক কর্মশালায় ব্যাংকিং খাতের কর্মকর্তারা এসব কথা বলেন। বক্তারা বলেন, বর্তমানে তদবিরের ভয়াবহ চাপে রয়েছে ব্যাংকিং খাত। তদবির ছাড়া ব্যাংকে এখন আর কোনো নিয়োগই হয় না। তদবিরের চাপে ব্যাংকে সঠিক নিয়োগ দেয়া কঠিন হয়ে পড়ে। বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গর্ভনর খোন্দকার ইব্রাহিম খালেদ বলেন, রাষ্ট্রায়ত্ত বেসিক ব্যাংক এক সময় সেরা ব্যাংক ছিল। কিন্তু দুর্নীতিবাজ শীর্ষ কর্মকর্তাদের কারণে মাত্র ৩ বছরেই ব্যাংকটি শেষ হয়ে গেছে। বেসিক এবং সোনালী ব্যাংকের সাবেক কর্মকর্তাদের মতো দুর্নীতিপরায়ণ কাউকে নিয়োগ দিলে তারা ভালো ব্যাংকেও শেষ করে দেবে। সরকারি ব্যাংকের কথা উল্লেখ করে তিনি বলেন, পয়সা চুরি করে সাধারণ মানুষের করের টাকা দিয়ে মূলধন ঘাটতি পূরণ করা হয়। অথচ কর্মকর্তাদের প্রশিক্ষণের ব্যবস্থা করা হয় না। তিনি বলেন, আগে যেখানে ৬ মাস ফাউন্ডেশন প্রশিক্ষণ দেয়া হতো। এখন সেটা ১৫ দিনে নামিয়ে আনা হয়েছে। কিন্তু ১৫ দিনে কোনো ফাউন্ডেশন কোর্স হতে পারে না।

বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আবু হেনা মোহা. রাজী হাসান বলেন, অনভিজ্ঞ কর্মকর্তা নিয়োগের কারণে ব্যাংকিং খাতে সংকটের সৃষ্টি হয়েছে। এতে নতুন নতুন ঝুঁকি তৈরি হচ্ছে। ব্যাংকিং খাতের পরিসর ও আকার বেড়েছে। কিন্তু দক্ষ কর্মকর্তার সংকট কাটেনি। প্রতি বছরই অনেক কর্মকর্তার বিরুদ্ধে শৃঙ্খলাভঙ্গের অভিযোগ উঠছে।


 

এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

kamal

২০১৭-০৪-২১ ০৭:৪৯:২৭

মন্ত্রী,এমপিরা ও ব্যাংকের শীর্ষ কর্মকর্তাদের দুর্নীতিতেই ব্যাংকিং খাত শেষ হচ্ছে।ব্যাংকিং খাতে কেলেঙ্কারির ঘটনায় জড়িত কর্মকর্তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হয়নি। দুর্নীতি মামলা থেকে খালাস পেলেন এরশাদসহ সব আসামি। আর দুদক বিএনপির নির্বাচিত জনপ্রতির্নীধিদের বিরুদ্ধে দুর্নীতির দায় চাপাইয়া হাজার হাজার মামলা করে অবৈধ ও অনির্বাচিত জনবিচ্ছিন্ন সরকারের দুর্নীতি চাপা দেওয়ার চেষ্টা চলছে l

আপনার মতামত দিন

যুদ্ধ নয় আলোচনায় সমাধান

সিইসি’র বক্তব্য কৌশল হতে পারে

আড়াই ঘণ্টা আলোচনার পর হঠাৎ সংলাপ বয়কট

বর্মী সেনা কর্মকর্তাদের ওপর ইইউ’র নিষেধাজ্ঞা

বাংলাদেশ পরিস্থিতির দিকে নজর রাখছে দিল্লি

কাল ফিরছেন খালেদা ব্যাপক শোডাউনের প্রস্তুতি

সিলেটে সেক্রেটারি গ্রুপের হাতে ছাত্রলীগ কর্মী নিহত

চট্টগ্রাম ও গাজীপুরের দুই শিক্ষার্থী ফাঁদে

‘আসিয়ানে চাপ বাড়ালেই রোহিঙ্গাদের ফেরানো সম্ভব’

এক দিনেই ঢুকলো ২০ হাজার রোহিঙ্গা

ডাকসু’র খোঁজ নিলেন প্রেসিডেন্ট

হেয়ার রোডে ১২ দিন

রাশিয়ায় আইপিইউ সম্মেলনে এমার্জেন্সি আইটেম রোহিঙ্গা ইস্যু

রাধিকাপুর চেকপোস্ট সাময়িক বন্ধ

হাত কেটে তিমি আঁকার 'ভিডিও উদ্ধার'

ঢাকনাযুক্ত যানে রাতের বেলায় বর্জ্য অপসারণের নির্দেশ