সৈয়দ হকের শেষ গান নিয়ে কাজ করছেন আলম খান-অ্যান্ড্রু কিশোর

বিনোদন

স্টাফ রিপোর্টার | ২১ এপ্রিল ২০১৭, শুক্রবার
প্রয়াত বরেণ্য সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের জীবনের শেষ তিনটি গানের সুর সংগীত করছেন খ্যাতিমান সুরকার ও সংগীত পরিচালক আলম খান। সৈয়দ হকের শেষ ইচ্ছানুযায়ীই আলম খান সুর করছেন এবং যথারীতি গাইবেন অ্যান্ড্রু কিশোর। এরইমধ্যে দুটি গান আলম খান হাতে পেয়েছেন এবং প্রাথমিক সুরও করেছেন তিনি। আর একটি গান এখনো পাননি। তৃতীয় এ গানটি গত বছর একটি জাতীয় দৈনিকে প্রকাশ হয়েছিল। গানটি এখনো খুঁজে পাওয়া যায়নি বলে জানান আলম খান।
তিনি বলেন, সৈয়দ শামসুল হকের শেষ ইচ্ছে অনুযায়ীই মনের মতো করে গানগুলোর সুর করার চেষ্টা করছি। যে কারণে একটু সময় নিয়ে যত্ন করে করছি। আশা করছি চলতি বছরেই এগুলোর কাজ শেষ করতে পারবো। তাছাড়া তিনটি গানের ব্যাপারেই অ্যান্ড্রুর যথেষ্ট আন্তরিকতা আছে। এ প্রসঙ্গে অ্যান্ড্রু কিশোর বলেন, গান তিনটির কাজ ঠিক কখন শেষ হয় তা বলা মুশকিল। যত তাড়াতাড়ি করা সম্ভব, সেই চেষ্টাই করছি। তবে এটা শতভাগ নিশ্চিত যে, গানগুলো বেশ যত্ন নিয়েই করা হবে।
যেহেতু হক ভাই আমাদের মাঝে আর নেই, তাই আমার এবং আলম ভাইয়ের দায়িত্বটাও একটু বেশি। যতটুকু নিখুঁতভাবে করা যায় সে চেষ্টাটাই করছি আমরা। এরমধ্যে আলম ভাইয়ের সঙ্গে বেশ কয়েকবার গানগুলো নিয়ে বসেছিও। উল্লেখ্য, সৈয়দ শামসুল হকের লেখা ‘ভুলি নাই তোমাদের মতো শত সহস্র’ গানটির প্রথম সুর করেন আলম খান। এটি মুক্তিযুদ্ধ ভিত্তিক একটি তথ্যচিত্রের গান ছিলো। মোহাম্মদ মহীউদ্দিন পরিচালিত ১৯৮২ সালে মুক্তিপ্রাপ্ত ‘বড় ভালো লোক ছিলো’ চলচ্চিত্রে সৈয়দ হকের লেখা চলচ্চিত্রের গান ‘হায়রে মানুষ রঙ্গিন ফানুস দম ফুরাইলে ঠুস’-এর সুর করে আলম খান এবং এতে কণ্ঠ দিয়ে অ্যান্ড্রু কিশোর প্রথম জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন।


 

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

পেট্রলবোমায় দুজন দগ্ধ

যেভাবে উগ্রপন্থায় দীক্ষিত হন আকায়েদ উল্লাহ

ঝন্টুর পেশা রাজনীতি

রিয়াল মাদ্রিদই চ্যাম্পিয়ন

উড়ে গেল টটেনহ্যমও

ছায়েদুল হকের জানাজা সম্পন্ন

ভারতে 'ছয় মাসের মধ্যে' ধর্ষকদের ফাঁসির দাবি করলেন নারী অধিকারকর্মী

মালয়েশিয়ায় বাংলাদেশী শ্রমিক পাচার চক্র, কুয়ালালামপুর বিমানবন্দর থেকে ৬০০ কর্মকর্তা বদলি

জাকির নায়েকের বিরুদ্ধে নোটিশ জারিতে ইন্টারপোলের অস্বীকৃতি

‘বিয়ে তো ধুমধাম করে সবাইকে জানিয়েই করব’

রাজনীতিতে নামতে চান ছহুল হোসাইন

বিজয় দিবসে দেশ গড়ার দৃপ্ত শপথ

বঙ্গবন্ধুর গৃহবন্দি পরিবারকে যেভাবে উদ্ধার করেছিলেন কর্নেল তারা

থ্যাংক ইউ জেনারেল, উই আর অলরেডি বার্নিং, ডোন্ট অফার আস ফায়ার

ব্রাজিল ফুটবলের প্রধান ৯০ দিন নিষিদ্ধ

ঝিকরগাছায় ছাত্রলীগ কর্মী খুন, সড়ক অবরোধ