আগাম নির্বাচনের পক্ষে ব্যাট ধরলেন মে

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ২০ এপ্রিল ২০১৭, বৃহস্পতিবার
বৃটিশ প্রধানমন্ত্রী তেরেসা মে’র আগাম সাধারণ নির্বাচনের ঘোষণায় তোলপাড় চলছে। অতীতে একাধিকবার আগাম নির্বাচনের সম্ভাবনা উড়িয়ে দিয়েছিলেন তিনি। তাহলে এখন কেন? বিষয়টি ব্যাখ্যা করতে মাঠে নেমেছেন প্রধানমন্ত্রী মে। বলেছেন আগাম নির্বাচনে জয়ী হয়ে আসা সরকার ব্রেক্সিট দরকষাকষিতে সুবিধাজনক অবস্থানে থাকবে। এছাড়া দীর্ঘমেয়াদি নিশ্চয়তাও তৈরি হবে দেশজুড়ে।
বিবিসি’র খবরে বলা হয়, ৮ই জুন আগামী নির্বাচন অনুষ্ঠানের সিদ্ধান্তের পক্ষে অবস্থান নিয়ে তিনি অবশ্য এ-ও বলেছেন যে, অনিচ্ছাসত্ত্বেও এই ইস্যুতে সাম্প্রতিক কয়েক সপ্তাহে মত বদলেছেন তিনি। জনগণকে আস্থা রাখার আহ্বান জানিয়ে তিনি বলেন, নতুন করে জনগণের ম্যান্ডেট পেলে আলোচনায় তার হাত হবে শক্তিশালী। এছাড়া ইউরোপিয়ান থেকে বৃটেনের প্রস্থানকে যারা তিক্ত করতে চায়, তারাও দমে যাবে।
খবরে বলা হয়, প্রধানমন্ত্রীর এই ঘোষণার পর হাউস অব কমন্সে এই সিদ্ধান্ত অনুমোদনের অপেক্ষায় রয়েছে। ধারণা করা হচ্ছে, আগাম নির্বাচনের পক্ষে পার্লামেন্টে প্রয়োজনীয় দুই-তৃতীয়াংশ সমর্থন পাওয়া যাবে।
বৃটেনে আগামী সাধারণ নির্বাচন হওয়ার কথা ২০২০ সালে। কিন্তু দুই-তৃতীয়াংশ এমপি সমর্থন দিলে আগেভাগেই নির্বাচন আয়োজন করা যায়। স্কটল্যান্ড ন্যাশনালিস্ট পার্টি বলেছে, তাদের এমপিরা বুধবারে অনুষ্ঠেয় ভোটাভুটিতে ভোটদানে বিরত থাকবে। তবে বিরোধী দল লেবার ও লিবারেল ডেমোক্রেটস দলের এমপিরা প্রধানমন্ত্রীর বিরুদ্ধে রাজনৈতিক সুবিধাবাদী হওয়ার অভিযোগ আনলেও, আগাম নির্বাচনকে স্বাগত জানিয়েছে।

 
এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

গুরুতর অসুস্থ ডিপজলকে নিয়ে সিঙ্গাপুর রওনা দিয়েছে এয়ার অ্যাম্বুলেন্স

‘মেডিকেল ও ডেন্টাল ভর্তি পরীক্ষার মান সমুন্নত রাখতে কোনো আপোষ করা হবে না’

ডিসেম্বরের মধ্যে চালু হচ্ছে ফোরজি

অসহায় মায়ের পাশে প্রশাসন

রোহিঙ্গাদের ছড়িয়ে পড়া ঠেকাতে কক্সবাজারে ২৫ চেকপোস্ট

অস্ত্র ও মাদকসহ যুবলীগ নেতা গ্রেপ্তার

রোহিঙ্গা শরণার্থীদের সাহায্য করতে সেনাবাহিনীকে প্রধানমন্ত্রীর নির্দেশ

নির্বাচন কমিশনের হাতে পূর্ণ ক্ষমতা রাখার দাবি গণফোরামের

সরকার নিজেই চালের সংকট সৃষ্টি করেছে: ফখরুল

মুন্সীগঞ্জে টেক্সটাইল ফ্যাক্টরিতে অগ্নিকাণ্ডে নিহত ৬

ভারতের দিকে তাকিয়ে পালিয়ে আসা রোহিঙ্গা হিন্দুরা