ট্রাম্পের সেই যুদ্ধজাহাজ এখন অস্ট্রেলিয়ামুখী

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৯ এপ্রিল ২০১৭, বুধবার
যে যুদ্ধাস্ত্রবাহী জাহাজ উত্তর কোরিয়াকে শাসাতে পাঠিয়েছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প, তা এখন কোরীয় উপদ্বীপ থেকে অনেক দূরে। যে উত্তর কোরিয়ার দিকে যাওয়ার কথা ছিল তার, যাচ্ছে এখন ঠিক তার উল্টোদিকে, অস্ট্রেলিয়া অভিমুখে। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। এতে বলা হয়, উত্তর কোরিয়া যখন তার নতুন ক্ষেপণাস্ত্রের প্রদর্শন করে এবং একটি ক্ষেপণাস্ত্রের ব্যর্থ পরীক্ষা চালায় তখন ট্রাম্পের ‘আর্মাডা’ ছিল অনেক দূরে। এটি তখন সুন্দা প্রণালীর নীল পানির ভিতর দিয়ে অগ্রসর হচ্ছিল। তারপর পৌঁছে ভারত মহাসাগরে। যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর প্যাসিফিক কমান্ড মঙ্গলবার বলেছে, তাদের স্ট্রাইক গ্রুপকে প্রথমে অল্প সময়ের জন্য অস্ট্রেলিয়ায় পরিকল্পিত প্রশিক্ষণ নিতে হবে। নির্দেশনা অনুযায়ী তারা পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দিকে অগ্রসর হচ্ছিল। তীব্র একটি পারমাণবিক যুদ্ধের সূচনা হতে যাচ্ছে এমন এক দামামা বাজিয়ে যখন ওই যুদ্ধজাহাজ পাঠানো হলো তখন সবাই আতঙ্কে ছিলেন। প্রেসিডেন্ট ট্রাম্প তো একতরফাভাবে উত্তর কোরিয়ায় হামলা চালানোর পরিকল্পনার কথাও ঘোষণা দিয়েছিলেন। কিন্তু তার যুদ্ধজাহাজ দিক পরিবর্তন করায় কোরিয়ার বিশেষজ্ঞরা ভ্রু কুঁচকানো শুরু করেছেন। জনস হপকিন্স ইউনিভার্সিটির স্কুল অব এডভান্সড ইন্টারন্যাশনাল স্টাডিজ পরিচালিত ৩৮ নর্থ মনিটরিং গ্রুর অফিসে উত্তর কোরিয়া বিষয়ক বিশেষজ্ঞ জোয়েল উইট এ নিয়ে মন্তব্য করেছেন। তিনি বলেছেন, আপনি যদি তাদেরকে (উত্তর কোরিয়া) হুমকি দেন এবং সেই হুমকি বিশ্বাসযোগ্য না হয় তখন তাদের প্রতি আপনার নীতি অনেকটা খর্ব হয় বলে ধরে নেয়া হয়। এ থেকে ধরে নেয়া যায় আসলে কি ঘটেছিল।
এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

শরিফ বিন রউফ

২০১৭-০৪-১৯ ০৮:০৭:০৫

আমেরিকা শক্তের ভক্ত নরমের জম।

সাইদজামান

২০১৭-০৪-১৯ ০৭:৫৭:৩৬

শক্তের ভক্ত নরমের যম। বাদুর চোষা আমেরিকাকে ভয় পেলেই জেকে বসবে।

Monsur

২০১৭-০৪-১৯ ০৭:৩৫:২৮

North Korea is not a Muslim country that US could drop bombs without any retaliation. If US try to attack on North Korea then US must suffer from severe damage by nuclear attack by North Korea.

আহসান উল্লাহ

২০১৭-০৪-১৯ ০৬:৪১:১১

যুদ্ধ কেউই কামনা করেনা।উভয়ের শুভ বুদ্ধির উদয় হোক।

কবির আহমেদ মাধব

২০১৭-০৪-১৯ ০৪:০১:২৮

ভয় পাইছে! অন্য দেশকে যেভাবে সহজে দমানো গেছে, উত্তর কোরিয়াকে ততটা দমানো যাবে না। যুদ্ধ হলে এমেরিকা,জাপান,দক্ষিণ কোরিয়াও সমস্যায় পরবে। তার সাথে রাশিয়া আর চীন যদি জড়ায় তাহলে ত কেল্লাফতে। আমেরিকার ধ্বংস র সাথে বিশ্বও দেখতে পাবে ৩য় বিশ্বযুদ্ধ

এম আর এ রুস্তুম

২০১৭-০৪-১৯ ০৩:১৩:২৫

যে কোন যুদ্ধ মানব সভ্যতার ধ্বংস ডেকে আনবে ।তবে কোরিয়া মুসলিম দেশ নয় যে, অন্য মুসলিম দেশ আমেরিকা কে সাহায্য করবে কোরিয়া কে শাস্তি দেওয়ার জন্য, কিন্তু উত্তর কোরিয়া একা নয় যে, যা ইচ্ছে তাই করতে পারে আমেরিকা ।

আপনার মতামত দিন

মধুপুরে রোহিঙ্গা সন্দেহে যুবক আটক

ম্যানচেস্টারে এবার মসজিদের বাইরে একজন ডাক্তারকে কুপিয়েছে দুর্বৃত্তরা

রোহিঙ্গা ক্যাম্পে কলেরা সংক্রমণের আশঙ্কা বিশ্ব সাস্থ্য সংস্থার

স্বামীকে বেঁধে গৃহবধূকে ধর্ষণ, আটক ১

২৮ ‘হিন্দু’র খুনী কে!

ভেঙ্গে গেল স্পর্শিয়ার সংসার

নির্বাচিত মারকেল, ইসলামবিরোধী এএফডির উত্থান, কঠিন চ্যালেঞ্জ সামনে

মালিতে নিহত সার্জেন্ট আলতাফের বাড়িতে শোকের মাতম

বাংলাদেশী শান্তিরক্ষী নিহত হওয়ায় জাতিসংঘ মহাসচিবের শোক, নিন্দা

যুক্তরাষ্ট্রে ভ্রমণ নিষেধাজ্ঞায় আরও তিন দেশ

‘যেভাবে ভাবি সেভাবে এখনো ক্যামেরার সামনে অভিনয় করতে পারিনি’

​ জার্মানির নির্বাচনে শেষ হাসি মার্কেলেরই

রোহিঙ্গাদের জন্য বাংলাদেশের ব্যাপক আন্তর্জাতিক সহযোগিতা প্রয়োজন: ইউএনএইচআরসি

মার্কেল?

ফের সীমান্তে রোহিঙ্গা স্রোত

ট্রাকচালক থেকে সপরিবারে ইয়াবা ব্যবসায়ী