ইরাক যুদ্ধ: টনি ব্লেয়ারের বিচার ঠেকাতে আইনী তৎপরতা

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৭ এপ্রিল ২০১৭, সোমবার
ইরাক যুদ্ধে বৃটিশ পার্লামেন্টকে ভুল পথে পরিচালিত করেছিলেন সাবেক প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার। এ জন্য ক্ষতিগ্রস্ত পরিবারগুলো তার বিরুদ্ধে মামলা করেছে। সেই মামলায় যাতে টনি ব্লেয়ারের বিচার আটকে দেয়া যায় সে চেষ্টা করছেন তার এটর্নি জেনারেল। ২০০৩ সালে যুক্তরাষ্ট্রের নেতৃত্বে ইরাক আগ্রাসন চালায় বৃটেন। সেই যুদ্ধে বৃটিশ ১৭৯ সেনা সদস্য নিহত হয়েছেন। নিহত সেনা সদস্যদের পরিবার মামলা করেছেন টনি ব্লেয়ারের বিরুদ্ধে।
গত নভেম্বরে একজন বিচারক টনি ব্লেয়ারকে ফৌজদারি অপরাধ থেকে দায়মুক্তি দিয়ে রায় দেন। এরপরই এগিয়ে আসেন সরকারের শীর্ষ পর্যায়ের আইন প্রয়োগকারী এক কর্মকর্তা, কনজার্ভেটিভ দলের এমপি জেরেমি রাইট। তিনি পরিস্থিতিতে হস্তক্ষেপ করেন। নিহত সেনা পরিবারগুলোর পক্ষে ওই মামলা করেছিলেন ইরাকের সেনাবাহিনীর সাবেক চিফ অব স্টাফ জেনারেল আবদুল ওয়াহিদ শানান আর-রিবাত। কিন্তু তার আবেদনটি আমলে নেয় নি ডিস্ট্রিক্ট জজ মাইকেল ¯েœা। কারণ, টনি ব্লেয়ার সাবেক প্রধানমন্ত্রী। তিনি এ জন্য দায়মুক্তি পান। কিন্তু শানান আর-রিবাত এখন নির্বাসনে রয়েছেন। তিনি চাইছেন টনি ব্লেয়ারের তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী জ্যাক স্ট্র ও এটর্নি জেনারেল লর্ড গোল্ডস্মিথেরও বিচার হোক বৃটিশ আদালতে। তাই তিনি এখন বিচারকদের কাছে বিচার বিভাগীয় রিভিউ চাইছেন। ওদিকে অনেক আগেই ত্রুটিপূর্ণ গোয়েন্দা তথ্যের ভিত্তিতে, এসবের যথার্থতা যাচাই না করে ইরাক যুদ্ধে অংশ নেয়ার জন্য টনি ব্লেয়ারের তীব্র সমালোচনা করে ২৬ লাখ শব্দের একটি রিপোর্ট প্রকাশ করেছেন স্যার জন চিলকোট। সেই রিপোর্টের সহায়তা নিচ্ছেন রিবাত। এখন যেন টনি ব্লেয়ারের বিচার না করা হয় এ জন্য তৎপর হয়ে উঠেছেন তার আইনজীবীরা।

 

এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Muzaffar siddique

২০১৭-০৪-১৭ ০৩:০৮:০১

Tony Blair is lucky man. He is world class manipulator and got away with not only murder but genocide in Iraq killing hundred thousands of innocent people in cold blood. Occupied a independent sovereign country on a false pretexed. Then funny after creating havoc and being a mass murderer he manipulated to become a Middle East Envoy. The man who must be brought to trail in the International Tribunal for genocide and punished instead he was rewarded. This was only possible for the hippocracy of the Western

Monsur

২০১৭-০৪-১৭ ০১:৪৯:০২

This cold blood murderer must be brought under trial and sentence him to death by hanging him publicly....that would be the best justice to him.

আপনার মতামত দিন

রোহিঙ্গা সংকট সমাধানে চীনের প্রস্তাব, যা বললেন মুখপাত্র...

দুদকের মামলা থেকে অব্যাহতি পেলেন মেয়র সাক্কু

স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন টিটু রায়

আনসারুল্লাহ’র দুই জঙ্গি কলকাতায় গ্রেপ্তার

‘আওয়ামী লীগ ৪০টির বেশি আসন পাবে না’

মায়ের বুক থেকে চুরি হওয়া শিশুটি উদ্ধার

চট্টগ্রামে সাইকেল আরোহীর পা ভাঙায় বাসে আগুন

নাইজেরিয়ায় মসজিদে আত্মঘাতী বোমা হামলা, নিহত ৫০

উত্তর কোরিয়াকে সন্ত্রাসবাদের পৃষ্ঠপোষক বললেন ট্রাম্প

আ’লীগের দুই গ্রুপের সমাবেশ, ১৪৪ ধারা

‘নিজাম হাজারীর ক্যাডাররা খালেদার গাড়িবহরে হামলা করেছে’

যৌন কেলেঙ্কারির অভিযোগে বরখাস্ত মার্কিন এই টিভি উপস্থাপক

নিখোঁজের ৪ দিন পর বৃদ্ধের লাশ উদ্ধার

রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের সঙ্গে এ সপ্তাহেই চুক্তি হবে- সুচি

সাকিবকে গুনতে হচ্ছে জরিমানা

সশস্ত্র বাহিনী জাতির এক গর্বিত প্রতিষ্ঠান: খালেদা জিয়া