মৈত্রী এক্সপ্রেসের প্রান্তিক স্টেশনে শুল্ক পরীক্ষার ব্যবস্থা হচ্ছে

ভারত

পরিতোষ পাল, কলকাতা থেকে | ১৭ এপ্রিল ২০১৭, সোমবার | সর্বশেষ আপডেট: ১:১৪
বাংলাদেশের দাবি মেনে নিয়ে মৈত্রী এক্সপ্রেসে ঢাকা ও কলকাতায় শুল্ক পরীক্ষা এবং অভিবাসনের সমস্ত কাজ সম্পূর্ণ করার সিদ্ধান্ত নিয়েছে ভারত সরকার। এর ফলে মৈত্রী এক্সপ্রেসের যাত্রার সময় প্রায় চার ঘন্টা কমে যাবে। বর্তমানে ঢাকা ও কলকাতার মধ্যে ৩৭৫ কিলোমিটার পথ পাড়ি দিতে প্রায় ১১ ঘন্টার বেশি সময় লাগে। এর মধ্যে দর্শনা ও গেদে স্টেশনে শুল্ক পরীক্ষা ও অভিবাসনের কাজ সারতে প্রায় চার ঘন্টা ব্যয় হয়। আগে অবশ্য এই কাজটি করতে ৫-৬ ঘন্টা সময় লাগছিল। পরে দুই দেশ আলোচনার মাধ্যমে সেই সময় ৪ ঘন্টায় কমিয়ে এনেছে। তবে বাংলাদেশ সরকার প্রথম থেকেই প্রান্তিক স্টেশনে শুল্ক ও অভিবাসনের কাজ করার প্রস্তাব দিয়েছিল। কিন্তু ভারত নিরাপত্তার প্রশ্নে এতদিন তাতে রাজি ছিল না। সম্প্রতি ভারত সরকার মত বদল করেছে।
পূর্র্ব রেলওয়ের জেনারেল ম্যানেজার এস এন আগরওয়াল জানিয়েছেন, গেদে ও দর্শনাতে সময় ব্যায় না করে মৈত্রী এক্সপ্রেসে যাত্রার সময় কমিয়ে আনতে কলকাতা ও ঢাকায় শুল্ক পরীক্ষা ও অভিবাসনের কাজ সম্পূর্ণ করার ব্যাপারে উদ্যোগ নেওয়া হযেছে। ভারতের হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলাও গত ১৪ এপ্রিল আধুনিক প্রযুক্তি সম্পন্ন মৈত্রী এক্সপ্রেসের উদ্বোধন অনুষ্ঠানে ঢাকাতেও এই একই ইঙ্গিত দিযেছেন।
গত ২০০৮ সালে ভারত ও বাংলাদেশের মধ্যে প্রথম মৈত্রী এক্সপ্রেস চালু হবার কয়েক বছরের মধ্যেই এটি দুই দেশের পর্যটকদের কাছে বিশেষ জনপ্রিয় হয়ে উঠেছে। শুধুমাত্র দর্শনা ও গেদেতে প্রায় ৪ ঘন্টা সময় কাটানোটাই অস্বস্তিকর হয়ে উঠেছিল। পূর্ব রেলওয়ের এক পরিসংখ্যানে জানা গেছে, গত একবছরে কলকাতা থেকে ছেড়ে যাওয়া মৈত্রী এক্সপ্রেস ২৯৫১৬ জন যাত্রী বহন করেছে। এর ফলে ভাড়া বাবদ ভারতীয় রেলের আয় হযেছে ১ কোটি ৭৪ লক্ষ রুপি। অন্যদিকে এই একই সময়ে ঢাকা থেকে কলকাতা গামী মৈত্রী এক্সপ্রেস ৩১ হাজার ৪০ জন যাত্রী বহন করেছ্।ে এতে আয় হযেছে ১ কোটি ৮৭ লক্ষ রুপি।  বাংলাদেশের সঙ্গে ভারতের রেল যোগাযোগ আরও বৃদ্ধি করতে দ্বিতীয় মৈত্রী এক্সপ্রেস চালানো হবে কলকাতা ও খুলনার মধ্যে। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরে এটির পরীক্ষামূলক যাতায়াত সফল ভবে সম্পন্ন হয়েছে। ভারতীয় রেল সুত্রে জানা গেছে, আগামী জুলাই মাস নাগাদ কলকাতা ও খুলনার মধ্যে নিয়মিত এই দ্বিতীয় মৈত্র ট্রেন চলাচল করবে।

 
এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন