আফগানিস্তানে মার্কিন বোমা হামলায় নিহত ৯৪ আইএস জঙ্গি

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৬ এপ্রিল ২০১৭, রবিবার
আফগানিস্তানে মার্কিন বোমা হামলায় নিহত জঙ্গিদের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯৪। গতকাল আফগান এক কর্মকর্তা নিহতের সংখ্যা নিশ্চিত করেছেন। এ খবর দিয়েছে বার্তা সংস্থা এপি। খবরে বলা হয়, কোনো লড়াইয়ে মার্কিন সামরিক বাহিনী ব্যবহৃত সব থেকে বড় অপারমাণবিক বোমার ব্যবহার ছিল এটি। নানগরহরের প্রাদেশিক গভর্নরের মুখপাত্র আতাউল্লাহ খোগিয়ানি বলেন, আগের দিনের হিসাব থেকে নিহত আইএস জঙ্গির সংখ্যা বেড়েছে ৩৬। উল্লেখ্য, শুক্রবার দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তা নিহতের সংখ্যা বাড়তে পারে বলে জানিয়েছিলেন। খোগিয়ানি আরো বলেন, ‘সৌভাগ্যবশত এ হামলায় বেসামরিক কোনো প্রাণহানির খবর আসে নি।’ তিনি আরো জানান, পাকিস্তান সীমান্তবর্তী পূর্ব নানগরহর প্রদেশের প্রত্যন্ত এলাকায় একটি সুড়ঙ্গ কমপ্লেক্সে মার্কিন বোমা হামলায় আইএসের কমপক্ষে ৪ নেতা নিহত হয়েছে। হামলার পর সেখানে ‘ক্লিয়ারেন্স অপারেশন’ চলছে।
ম্যাসিভ অর্ডিন্যান্স এয়ার ব্ল্যাস্ট বোম্ব বা এমওএবি ব্যবহার করে মার্কিন বাহিনী হামলা চালায় বৃহস্পতিবার। এর টার্গেট ছিল পর্বতসঙ্কুল এলাকায় আইএসের বানানো একটি সুড়ঙ্গ কমপ্লেক্স। ননগরহর প্রদেশে সাম্প্রতিক সপ্তাহগুলোতে তীব্র লড়াইয়ের পর কয়েকবার ওই দুর্গম এলাকায় অগ্রসর হওয়ার চেষ্টা করে আফগান বাহিনী। ওদিকে, নানগরহর হামলার ঘটনায় সাবেক আফগান প্রেসিডেন্ট হামিদ কারজাই আফগান ও মার্কিন সরকারের সমালোচনা করেছেন। রাজধানী কাবুলে এক জমায়েতে দেয়া বক্তব্যে কারজাই বলেন, যুক্তরাষ্ট্রকে বোমা হামলা চালাতে দেয়া ‘বিশ্বাসঘাতকতা’ এবং আফগানিস্তানের জন্য অপমান।
বর্তমান প্রেসিডেন্ট আশরাফ গনি বলেছেন, ওই অভিযান নিয়ে মার্কিন সামরিক বাহিনী ও আফগান সরকারের মধ্যে ‘নিবিড় সমন্বয়’ ছিল। আর বেসামরিক প্রাণহানি এড়াতে তারা যত্নশীল ছিলেন।  এপি’র প্রতিবেদনে আরো বলা হয়, আফগানিস্তানে ৬০০-৮০০ আইএস যোদ্ধা রয়েছে বলে যুক্তরাষ্ট্রের অনুমান। এদের বেশিরভাগ নানগরহরে। যুক্তরাষ্ট্র একদিকে আফগান বাহিনীকে তালেবানের বিরুদ্ধে লড়াইয়ে সহায়তা দিয়ে যাচ্ছে। অপরদিকে আইএসের বিরুদ্ধে লড়াইয়ে মনোযোগ দিয়েছে দেশটি। আফগানিস্তানে ৮ হাজারেরও বেশি মার্কিন সেনা রয়েছে। স্থানীয় বাহিনীদের প্রশিক্ষণ দেয়ার পাশাপাশি তারা সন্ত্রাসবিরোধী অভিযান পরিচালনা করে থাকেন।
ওদিকে, হেলমান্দ প্রদেশে শুক্রবার সন্ধ্যায় রাস্তার পাশে রাখা বোমা বিস্ফোরণে কমপক্ষে ১১ জন বেসামরিক মানুষ নিহত হয়েছে। আহত হয়েছেন একজন। প্রাদেশিক গভর্নরের মুখপাত্র ওমর জওয়াক এ খবর নিশ্চিত করেছেন। নানগরহর প্রাদেশিক গভর্নরের মুখপাত্র খোগিয়ানি জানিয়েছেন, শনিবার পৃথক আরেকটি বোমা হামলায় চার জন আহত হন। এদের মধ্যে রয়েছেন বাটি কোট জেলাপ্রধান গালিব মুজাহিদ। তাদের গাড়ি লক্ষ্য করে বোমা হামলা চালানো হয়।
এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

কর্ণফুলীতে বিএনপির তিন প্রার্থীর নির্বাচন বর্জন

পূর্ব লন্ডনে এসিড হামলায় আহত ৬

সাদুল্যাপুরে ১১২ মেট্রিক টন চাল জব্দ, গুদাম সিলগালা

রোহিঙ্গা ইস্যুতে এবার বিমসটেকেও ছায়া পড়েছে

রাজধানীতে আগুনে পুড়ে নিহত ১

চতুর্থ দফা ক্ষমতার দিকে দৃষ্টি মার্কেলের

‘অযথা এসব গুঞ্জনের কোন মানে হয় না’

সন্তানের নাড়ি কাটার সময়ও পাননি হামিদা

সেনাবাহিনীর কার্যক্রম শুরু, ফিরছে শৃঙ্খলা

কাল থেকে গণশুনানি

সার্ক সম্মেলন নিয়ে এবারও অনিশ্চয়তা

মাদরাসায় শিক্ষক নিয়োগ মন্ত্রণালয়ে অভিযোগের স্তূপ

যেখানে এখনো পৌঁছেনি ত্রাণ

স্বস্তিতে বিএনপি আওয়ামী লীগ টেনশনে

চলছে পূজার শেষ মুহূর্তের প্রস্তুতি

বজ্রপাতে নিহত ১১