রাশিয়ান কর্মকর্তাদের নিষিদ্ধ করা হতে পারে

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১১ এপ্রিল ২০১৭, মঙ্গলবার | সর্বশেষ আপডেট: ৭:৪০
সিরিয়া সংঘাত নিয়ে অভিন্ন অবস্থানে পৌঁছতে আলোচনা করছেন জি৭ জোটভুক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা। জোটের অন্যতম সদস্য যুক্তরাজ্য ইঙ্গিত দিয়েছে, রাশিয়া ও সিরিয়ার সামরিক কর্মকর্তাদের ওপর কড়া নিষেধাজ্ঞা আরোপের হুমকি দেওয়া যেতে পারে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনের রাশিয়া সফরে যাওয়ার আগে এসব বিষয়ে ঐক্যমতে পৌঁছার চেষ্টা করছে শিল্পোন্নত শীর্ষ দেশগুলোর এই জোট। টিলারসন রাশিয়াকে তাদের মিত্র সিরিয়াকে সমর্থন দান থেকে বিরত থাকতে বলবেন। এ খবর দিয়েছে বিবিসি। খবরে বলা হয়, মস্কো যাওয়ার আগে মধ্যপ্রাচ্যে নিজেদের মিত্রদেশগুলোর সঙ্গেও বৈঠকে বসবেন টিলারসন।
বিবিসির খবরে বলা হয়, সিরিয়ায় রাসায়নিক অস্ত্র ব্যবহারের দৃশ্যমান ঘটনার মূলত এসব আলোচনা চলছে।
সিরিয়া সরকারের বিরুদ্ধে অভিযোগ বিদ্রোহী নিয়ন্ত্রিত খা শেইখৌনে গত সপ্তাহে রাসায়নিক হামলা চালিয়েছে তাদের বাহিনী। ওই হামলায় ৮৯ জন নিহত হয়েছে। কিন্তু সিরিয়া এ অভিযোগ অস্বীকার করে বিদ্রোহীদের দায় দিয়েছে। বার্তাসংস্থা এপিকে এক জ্যেষ্ঠ মার্কিন কর্মকর্তা বলেন, রাশিয়ানরা এই রাসায়নিক হামলার কথা জানতো। কারণ, যে হাসপাতালে রাসায়নিক হামলার ভুক্তভোগীদের চিকিৎসা চলছিল, তার ওপর দিয়ে একটি ড্রোন উড়ছিল। এর কয়েক ঘন্টা পরই ওই হাসপাতালে একটি বিমান হামলা চালানো হয়। যুক্তরাষ্ট্রের ধারণা, রাসায়নিক হামলার প্রমাণ ধামাচাপা দিতেই ওই বিমান হামলা চালানো হয়।
রাসায়নিক হামলার পর মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প সিরিয়ার একটি বিমান ঘাঁটিতে হামলার নির্দেশ দেন। ওই বিমান ঘাঁটি থেকেই রাসায়নিক হামলা চালানো হয়েছে বলে দাবি যুক্তরাষ্ট্রের। সেখানে যুক্তরাষ্ট্র ৫৯টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে। মার্কিন কর্মকর্তারা আরও হামলার হুমকিও দিয়ে রেখেছেন।
এদিকে ট্রাম্প ও বৃটিশ প্রধানমন্ত্রী তেরেসা মে এক ফোনালাপে বলেন, সিরিয়ার বাশার আল আসাদ সরকারকে সমর্থন দেওয়াটা রাশিয়ার কৌশলগত স্বার্থে আর পড়ে না। জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেলও এদিকে ট্রাম্পের সঙ্গে একমত প্রকাশ করে বলেছেন, আসাদকে এসবের জন্য দায় নিতে হবে।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

অভিযোগের পাহাড়, অসহায় ইউজিসি

প্রত্যাবাসন শুরু হচ্ছে না আজ

মৈত্রী এক্সপ্রেসে শ্লীলতাহানির শিকার বাংলাদেশি নারী

‘২০৬ নম্বর কক্ষে আছি, আমরা আত্মহত্যা করছি’

ট্রেনে কাটা পড়ে দুই পা হারালেন ঢাবি ছাত্র

পুলে যাচ্ছে সেই সব বিলাসবহুল গাড়ি

নীলক্ষেত মোড়ে ব্যবসায়ীদের বিক্ষোভ, এমপির আশ্বাসে স্থগিত

আওয়ামী লীগের সাংগঠনিক সফর সফল করতে নির্দেশনা

নেতাকর্মীরা জেলে থাকলে নির্বাচন হবে না: ফখরুল

তিন দিনের ধর্মঘটে এমপিওভুক্ত শিক্ষকরা

ইডিয়ট বললেন মারডক

সহায়ক সরকারের রূপরেখা প্রণয়নের কাজ শেষ পর্যায়ে

২৩শে ফেব্রুয়ারির মধ্যে প্রেসিডেন্ট নির্বাচন

বাসায় ফিরছেন মেয়র আইভী

‘আমাকে ইমোশনাল ব্ল্যাকমেইল করে’

জনগণ রাস্তায় নেমে ভোটাধিকার আদায় করবে: মোশাররফ