আসাদকে নিয়ে যুক্তরাষ্ট্রের ‘ইউ-টার্ন’

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১০ এপ্রিল ২০১৭, সোমবার
জাতিসংঘে নিযুক্ত যুক্তরাষ্ট্রের দূত নিকি হ্যালে বলেছেন, সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে ক্ষমতাচ্যুত করা এখন আমেরিকার অগ্রাধিকার। আসাদ সম্পর্কে মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের প্রশাসন কিছুটা নমনীয় অবস্থানে ছিল। কিন্তু নিকি হ্যালের এই মন্তব্য যেন মার্কিন অবস্থানের ইউ-টার্ন। এ খবর দিয়েছে সিএনএন।
খবরে বলা হয়, আসাদ সরকারের বিরুদ্ধে রাসায়নিক হামলা চালানোর অভিযোগে তার একটি বিমানঘাঁটিতে মার্কিন ক্ষেপণাস্ত্র হামলার দুই দিন পর এই মন্তব্য করলেন হ্যালে। তার মতে, আসাদের ক্ষমতাচ্যুতি অবধারিত। কিন্তু বিদ্রোহী-অধ্যুষিত খান শেখুনে মঙ্গলবারের ওই রাসায়নিক হামলার ক’দিন আগে খোদ হ্যালেই বলেছিলেন, আসাদকে ক্ষমতাচ্যুত করা যুক্তরাষ্ট্রের জন্য অগ্রাধিকার নয়। তারও আগে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প নির্বাচনী প্রচারণায় বলেছিলেন, আইএস-এর বিরুদ্ধে লড়াই আর একই সঙ্গে আসাদকে ক্ষমতা থেকে অপসারণের চেষ্টা চালানো হলো ‘মূর্খতা’।
কিন্তু ওই রাসায়নিক হামলায় মানুষের হতাহত হওয়ার বীভৎস ছবি দেখে ট্রাম্প বলেন, আসাদ ও সিরিয়া সরকার সম্পর্কে তার মনোভাবে পরিবর্তন এসেছে। এরপরই তিনি সিরিয়ার একটি সরকারি বিমানঘাঁটিতে বোমাবর্ষণের আদেশ দেন। যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের বিশ্বাস, ওই বিমানঘাঁটি থেকেই রাসায়নিক হামলা চালিয়েছে আসাদ বাহিনী।
বিমানঘাঁটিতে মার্কিন হামলা সিরিয়ার ছয় বছরের গৃহযুদ্ধে প্রথম কোনো মার্কিন হস্তক্ষেপ। হামলার পর সিএনএন’কে দেয়া এক সাক্ষাৎকারে নিকি হ্যালে আগের অবস্থান থেকে সরে আসেন। তিনি স্বীকার করেন, আসাদের ক্ষমতাচ্যুতি এখন তার সরকারের অগ্রাধিকার।
তার ভাষ্য, ‘আসাদকে ক্ষমতা থেকে সরানো আমাদের একমাত্র অগ্রাধিকার নয়। আমরা যেটি করতে চাই সেটি হলো অবশ্যই আইএসকে পরাজিত করা। আর দ্বিতীয়ত, আসাদকে ক্ষমতায় রেখে আমরা শান্তিপূর্ণ সিরিয়া দেখতে চাই না। তৃতীয়ত, আমরা সেখান থেকে ইরানের প্রভাব কমাতে চাই। সবশেষে একটি রাজনৈতিক সমাধানের পথে যেতে চাই। কারণ, দিনের শেষে পরিস্থিতি বেশ জটিল। এ পরিস্থিতির কোনো সহজ উত্তর নেই। তাই রাজনৈতিক সমাধান হতে হবে।’
তিনি আরো বলেন, সিরিয়ায় ক্ষমতায় পালাবদল ঘটবে। কারণ, সিরিয়ায় যেরকম নেতা দরকার আসাদ তেমনটা নন। তবে পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন এ বিষয়ে অত সপষ্ট কথা বলেননি। সিবিএস চ্যানেলকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, আইএস’র হুমকি আগে কমাতে হবে। আমি মনে করি তারপর আমরা সিরিয়ার পরিস্থিতি স্থিতিশীল করতে মনোযোগ দিতে পারি।

 
এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

মধুপুরে রোহিঙ্গা সন্দেহে যুবক আটক

ম্যানচেস্টারে এবার মসজিদের বাইরে একজন ডাক্তারকে কুপিয়েছে দুর্বৃত্তরা

রোহিঙ্গা ক্যাম্পে কলেরা সংক্রমণের আশঙ্কা বিশ্ব সাস্থ্য সংস্থার

স্বামীকে বেঁধে গৃহবধূকে ধর্ষণ, আটক ১

২৮ ‘হিন্দু’র খুনী কে!

ভেঙ্গে গেল স্পর্শিয়ার সংসার

নির্বাচিত মারকেল, ইসলামবিরোধী এএফডির উত্থান, কঠিন চ্যালেঞ্জ সামনে

মালিতে নিহত সার্জেন্ট আলতাফের বাড়িতে শোকের মাতম

বাংলাদেশী শান্তিরক্ষী নিহত হওয়ায় জাতিসংঘ মহাসচিবের শোক, নিন্দা

যুক্তরাষ্ট্রে ভ্রমণ নিষেধাজ্ঞায় আরও তিন দেশ

‘যেভাবে ভাবি সেভাবে এখনো ক্যামেরার সামনে অভিনয় করতে পারিনি’

​ জার্মানির নির্বাচনে শেষ হাসি মার্কেলেরই

রোহিঙ্গাদের জন্য বাংলাদেশের ব্যাপক আন্তর্জাতিক সহযোগিতা প্রয়োজন: ইউএনএইচআরসি

মার্কেল?

ফের সীমান্তে রোহিঙ্গা স্রোত

ট্রাকচালক থেকে সপরিবারে ইয়াবা ব্যবসায়ী