‘তিস্তা আমাদের প্রাণ, একে কেড়ে নেয়া যাবে না’-মমতা

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ৯ এপ্রিল ২০১৭, রবিবার | সর্বশেষ আপডেট: ৮:৪৫
তিস্তা হলো উত্তরবঙ্গের প্রাণ। একে কেড়ে নেয়া যাবে না (ক্যান নট বি টেকেন অ্যাওয়ে)। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে আলোচনা শেষে এভাবেই আজ রোববার অসন্তোষ প্রকাশ করেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।  এ খবর দিয়েছে বার্তা সংস্থা এএনআই। এতে বলা হয়, মমতা বলেছেন, তিস্তায় খুব সামান্য পানি আছে। এটা আমাদের, উত্তরবঙ্গের লাইফলাইন বা প্রাণ। তবে আগের দিনের মতো তিনি এদিনও অন্য নদীগুলোর পানি  বন্টন নিয়ে কথা বলেন। তিনি বলেন, বাংলাদেশের পানির চাহিদা মেটাতে অন্য নদীগুলোর পানি বন্টন করা যেতে পারে। মমতার ভাষায়, ‘আপনাদের সমস্যা হলো পানি নিয়ে, তিস্তা নিয়ে নয়। আপনাদের এ সমস্যা মেটানোর জন্য অন্য যেকোনো বিকল্প প্রস্তাবের বিষয় মাথায় নেব স্বেচ্ছায়। আমরা যা করতে পারি তা হলো, এখানে (ভারত-বাংলাদেশ) আরও অনেক নদী আছে। সেখান থেকে আমরা পানি ব্যবহার করতে পারি’। এর আগে শনিবার বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, তিস্তা সহ সব রকম ইস্যু সমাধান করতে সহযোগিতা করতে পারে ভারতীয় সমর্থন। 
এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

kamal

২০১৭-০৪-০৯ ০৬:৪৩:২২

তিস্তায় পানি নেই,চুক্তি করে কোনো লাভ হবে না:তিস্তা হলো আমাদের প্রাণ,পশ্চিমবঙ্গের প্রাণ,একে কেড়ে নেয়া যাবে না (ক্যান নট বি টেকেন অ্যাওয়ে)।-মমতা।-খাওয়া দাওয়া সার,তিস্তা মমতার । ক্ষমতা আমাদের প্রাণ,একে কিছুতেই চাড়বনা..কিছুতেই না’,বাংলাদেশ আমাদের কিছুইনা,একে নেয়া যাবে-আমরা । বাংলাদেশের নদীগুলি আর বহমান নয়,নদীতে ফারাক্কা বাঁধ আছে,তিস্তা বাঁধ আছে ।পদে পদে বাঁধ দিয়ে ভারত বাংলাদেশকে পানিতে মারছে । মানব সৃষ্ট বাঁধ বাংলাদেশের অনেক বহতা নদীর পানি প্রবাহ শেষ করে দিয়েছে।এরই নাম কি বন্ধুত্ব ? বন্ধুত্ব হয় সমানে সমানে,ভারত আমাদের বন্ধু তাই ক্ষমতার জন্য ভারত কিছু চাওয়ার আগেই আমরা দিতে প্রস্তুত থাকি অপরদিকে ভারত আমাদের ন্যায্যটাও দিতে চায় না । একপেশে বন্ধুত্ব টিকে না। এত চুক্তি,এত কিছু নিয়ে আলোচনা হচ্ছে অথচ অভিন্ন নদীগুলির পানি নিয়ে কোনো আলোচনা হচ্ছে না কেন ? অন্যায়কে না বলুন,ভারত আমাদের অকৃত্রিম বন্ধু’ নয়, দৃশ্যত এবং অদৃশ্যত ভারতই বাংলাদেশের একমাত্র না হলেও অন্যতম শত্রু।’বর্তমান অবৈধ সরকারকে জনগণের ইচ্ছার বিরুদ্ধে চাপিয়েছে ভারতই। ভারত থেকে বাংলাদেশে কিছুই ভাল বয়ে আসত না,ভাল সুধু পানিই বয়ে আসতো।সব পানির প্রবাহ ভারত বন্ধ করে দিয়েছে।৫৪টা নদি ভারত হয়ে বাংলাদেশে আসে।এই সব নদির উপর ৫৮টা বাধ দিয়ে আমাদের সব পানি বন্ধ করে দিয়েছে।ভারতের সীমান্তে বাংলাদেশীদেরকে পাখির মত গুলি করছে।কার্যত বাংলাদেশের সঙ্গে ভারতের তেমন কোন ভাল সুসম্পর্ক নেই বললেই চলে! সব রকম বিভেদ ভুলে দেশকে রক্ষা করা আমাদের এক নম্বর দায়িত্ব।আসেন আমরাও মমতার মত বলি বাংলাদেশ আমাদের লাইফ বা প্রাণ,একে কেড়ে নেয়া যাবে না (ক্যান নট বি টেইকেন অ্যাওয়ে)।

Selina

২০১৭-০৪-০৯ ০৫:৪২:৩০

Could not create any barrier to flow natural water .needs nuclear power for our existence.

Imran

২০১৭-০৪-০৯ ০৩:০৬:৪৪

তিস্তা আমাদের ও। আমরা যদি পাকিস্তান অথবা চিন হতাম আপনি এটা ব্লতে পারতেন্না। নদীকে তার মত করে ছলতে দেন। নদী কে জবাই করে আপনি বলছেন কেড়ে নিতে দিবেন্না। নদী এবং পক্রিতির প্রান কেড়ে নিচ্ছেন আপনারা ? আমাদের দেশের ৩ কোটি মানুষের এবং বিশাল পক্রিতির সবাভিক জীবন নিয়ে ছিনি মিনি খেলছেন আপনি ? সাবধান করছি আপনাকে ক্ষমতার দাপট দেখাবেন্না এটা বেশী দিন দিরগস্থায়ি হয় না। আমাদের দ্রজ্যের পরীক্ষা নিবেন্না, তাহলে খান খান হয়ে যাবেন রাশিয়ার মত। নদী কে তার সাবাভিক গতি পিরিয়ে দেন।

Kazi

২০১৭-০৪-০৮ ২৩:৪০:৪৪

আন্তর্জাতিক নদীর পানির অধিকার উজান ভাটি সবদেশের সম অধিকার স্বীকৃত । উজানে অবস্থানের কারনে সুবিধা জনক অবস্থান থাকায় এক তরফা পানি প্রত্যাহার করা বিবেক ও আন্তর্জাতিক আইন বিরূদ্ধ কাজ । পানির প্রয়োজন সবার। তাই ভাগা ভাগী উত্তম।

আপনার মতামত দিন

মধুপুরে রোহিঙ্গা সন্দেহে যুবক আটক

ম্যানচেস্টারে এবার মসজিদের বাইরে একজন ডাক্তারকে কুপিয়েছে দুর্বৃত্তরা

রোহিঙ্গা ক্যাম্পে কলেরা সংক্রমণের আশঙ্কা বিশ্ব সাস্থ্য সংস্থার

স্বামীকে বেঁধে গৃহবধূকে ধর্ষণ, আটক ১

২৮ ‘হিন্দু’র খুনী কে!

ভেঙ্গে গেল স্পর্শিয়ার সংসার

নির্বাচিত মারকেল, ইসলামবিরোধী এএফডির উত্থান, কঠিন চ্যালেঞ্জ সামনে

মালিতে নিহত সার্জেন্ট আলতাফের বাড়িতে শোকের মাতম

বাংলাদেশী শান্তিরক্ষী নিহত হওয়ায় জাতিসংঘ মহাসচিবের শোক, নিন্দা

যুক্তরাষ্ট্রে ভ্রমণ নিষেধাজ্ঞায় আরও তিন দেশ

‘যেভাবে ভাবি সেভাবে এখনো ক্যামেরার সামনে অভিনয় করতে পারিনি’

​ জার্মানির নির্বাচনে শেষ হাসি মার্কেলেরই

রোহিঙ্গাদের জন্য বাংলাদেশের ব্যাপক আন্তর্জাতিক সহযোগিতা প্রয়োজন: ইউএনএইচআরসি

মার্কেল?

ফের সীমান্তে রোহিঙ্গা স্রোত

ট্রাকচালক থেকে সপরিবারে ইয়াবা ব্যবসায়ী