অস্ত্র সমর্পণ শুরু করেছে ইউরোপের সর্বশেষ বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ৯ এপ্রিল ২০১৭, রবিবার
ইউরোপের সর্বশেষ বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী ইতা নিজেদের অস্ত্র সমর্পণ করতে শুরু করেছে। ফ্রান্সের দক্ষিণাঞ্চলীয় শহর ব্যায়োনিতে এক অনুষ্ঠানে অস্ত্রের একটি চালান ও তাদের অবস্থান বিচারিক কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়েছে। ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রী ম্যাতিয়াস ফেকল একে ‘বিরাট পদক্ষেপ’ হিসেবে স্বাগত জানিয়েছেন। এ খবর দিয়েছে বিবিসি।
খবরে বলা হয়, প্রতিষ্ঠার পর সংগঠনটির ৪০ বছরের সহিংসতার ইতিহাসে ৮ শতাধিক মানুষ হত্যা করেছে ইতা। তাদের লক্ষ্য ছিল সেপন ও ফ্রান্সের মধ্য থেকে একটি স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠা। ২০১১ সালে অস্ত্রবিরতি ঘোষণা করে সংগঠনটি। তবে তখনও অস্ত্র ত্যাগ করেনি ইতা। ফরাসি স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, অস্ত্রের মজুতের আটটি স্থান প্রকাশ করেছে ইতা। এসব অস্ত্র বুঝে নিতে পুলিশ কাজ শুরু করেছে।
বিবিসি’র খবরে বলা হয়, ৫০ বছরেরও আগে সেপনের একনায়ক জেনারেল ফ্রাঙ্কোর আমলে এই গ্রুপটি প্রতিষ্ঠিত হয়। দক্ষিণ- পশ্চিম ফ্রান্স ও উত্তর সেপন মিলিয়ে স্বাধীন বাস্ক রাষ্ট্র গঠন করা ছিল সংগঠনটির লক্ষ্য। ১৯৬৮ সালে প্রথমবারের মতো ইতার হত্যাকাণ্ডের কথা জানা যায়। সেবার বাস্কের সান সেবাস্তিয়ান শহরে গোপন পুলিশ প্রধানকে হত্যা করে সংগঠনটি। ফ্রান্স ও সেপন ইতার সঙ্গে সমঝোতায় বসতে অস্বীকৃতি জানায়। ইউরোপিয়ান ইউনিয়ন সংগঠনটিকে কালো তালিকাভুক্ত করেছে।

 
এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

গুরুতর অসুস্থ ডিপজলকে নিয়ে সিঙ্গাপুর রওনা দিয়েছে এয়ার অ্যাম্বুলেন্স

‘মেডিকেল ও ডেন্টাল ভর্তি পরীক্ষার মান সমুন্নত রাখতে কোনো আপোষ করা হবে না’

ডিসেম্বরের মধ্যে চালু হচ্ছে ফোরজি

অসহায় মায়ের পাশে প্রশাসন

রোহিঙ্গাদের ছড়িয়ে পড়া ঠেকাতে কক্সবাজারে ২৫ চেকপোস্ট

অস্ত্র ও মাদকসহ যুবলীগ নেতা গ্রেপ্তার

রোহিঙ্গা শরণার্থীদের সাহায্য করতে সেনাবাহিনীকে প্রধানমন্ত্রীর নির্দেশ

নির্বাচন কমিশনের হাতে পূর্ণ ক্ষমতা রাখার দাবি গণফোরামের

সরকার নিজেই চালের সংকট সৃষ্টি করেছে: ফখরুল

মুন্সীগঞ্জে টেক্সটাইল ফ্যাক্টরিতে অগ্নিকাণ্ডে নিহত ৬

ভারতের দিকে তাকিয়ে পালিয়ে আসা রোহিঙ্গা হিন্দুরা