ভারতকে হতাশ করলো অজিরা

খেলা

স্পোর্টস ডেস্ক | ২১ মার্চ ২০১৭, মঙ্গলবার
শন মার্শ-হ্যান্ডসকম্ব জুটির দৃঢ়তায় ম্যাচ বাঁচালো অস্ট্রেলিয়া
তিনদিন লড়াই হয়েছে সমানে সমান। চতুর্থ দিনে একটু একটু করে বেড়েছিল ব্যবধান। ধৈর্যের পরীক্ষায় প্রতিপক্ষের জীবনীশক্তি যেন আস্তে আস্তে শুষে নেন চেতেশ্বর পুজারা আর ঋদ্ধিমান সাহা। এদের কল্যাণেই প্রথম ইনিংসে ১৫২ রানের লিড পায় স্বাগতিক ভারত। চতুর্থদিনের শেষ বিকেলে অস্ট্রেলিয়ানদের পিঠ দেয়ালে ঠেকিয়ে দিয়ে ছিলেন রবীন্দ্র জাদেজা। তার হাত ধরেই পঞ্চম দিনে রোমাঞ্চের প্রত্যাশায় ছিল ভারতীয়রা।
তবে ধৈর্যের পরীক্ষা দিয়ে তার কিছু তো হতে দিলো না অস্ট্রেলিয়া। এদিন ধৈর্যের পরীক্ষা দেয়ার কাজটা প্রথমে শুরু করেন অধিনায়ক স্টিফেন স্মিথ। পরে শন মার্শ ও পিটার হ্যান্ডসকম্বের দায়িত্বশীল ব্যাটিংয়ে ছয় উইকেটে ১০০ ওভারে ২০৪ রান তুলে সিরিজের তৃতীয় টেস্টটি ড্র’তে শেষ করতে সমর্থ হয় অস্ট্রেলিয়া।
প্রথম ভারতীয় ব্যাটসম্যান হিসেবে টেস্টে পাঁচ শ’ বল খেলেছেন পুজারা। করেছেন অসাধারণ ডাবল সেঞ্চুরি। উইকেটের সামনে-পেছনে বিরাট কোহলির ভারতের গুরুত্বপূর্ণ অংশ হয়ে ওঠা ঋদ্ধিমান করেছেন তৃতীয় টেস্ট সেঞ্চুরি। রাঁচি টেস্টে প্রথম ইনিংসে ৯ উইকেটে ৬০৩ রান তুলে ইনিংস ঘোষণা করেছে ভারত। ১৫২ রানে পিছিয়ে থাকা অসিদের বিপক্ষে ব্যাট হাতে ওয়ানডের গতিতে হাফসেঞ্চুরি করার পর চতুর্থ দিন শেষ বিকেলে জাদেজা তুলে নেন ২ উইকেট। অস্ট্রেলিয়া চতুর্থ দিন শেষ করে ২ উইকেটে ২৩ রান নিয়ে। গতকাল সকালে দ্রুত আরো দুই উইকেট হারিয়ে বসে অস্ট্রেলিয়া। পঞ্চম উইকেটে শন মার্শ ও পিটার হ্যান্ডসকম্ব গড়ে ১০৪ রানের জুটি। রানের চেয়ে এই জুটির  কাছে গুরুত্বপূর্ণ ছিল সময় নষ্ট করা। সেটাই যেন করেছেন এই দুই ব্যাটসম্যান। মার্শ ও হ্যান্ডসকম্ব প্রায় ৬২ ওভার ব্যাট করেন। ১৯৭ বল মোকাবিলা করে ৫৩ রানে ফিরেন শন মার্শ। তবে ২০০ বলে ৭২ রানে অপরাজিত থাকেন অষ্টম টেস্ট খেলতে নামা হ্যান্ডসকম্ব। ছয় উইকেটের মধ্যে জাদেজা একাই নেন ৪ উইকেট। এছাড়া অশ্বিন ও ইশান্ত শর্মা একটি করে উইকেট নেন।  এই ড্র’য়ের ফলে পাঁচ টেস্টের সিরিজে তিন টেস্ট শেষে ১-১এ সমতা বিরাজ করছে।

 

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

‘কোটার কারণে দেশের মেধাবীরা আজ বিপন্ন’

১০০০০০ অবৈধ বাংলাদেশিকে ফেরাতে প্রণোদনা দেবে ইইউ

ট্রাম্প প্রশাসন আটকে গেছে

রোহিঙ্গা ক্যাম্পে গুলিতে নিহত ১

মেয়র আইভী আশঙ্কামুক্ত

নেপথ্যে কোটি টাকার চাঁদাবাজি

উপযুক্ত সময়ে নির্বাচনকালীন সরকারের রূপরেখা ঘোষণা

সহায়ক সরকারে বিএনপির অংশগ্রহণ থাকবে না

তিনি তখন টেলিফোন অন রাখতেন

টঙ্গীমুখী মানুষের স্রোত

‘চোখের সামনে বাবাকে মরতে দেখেছি বাঁচাতে পারিনি’

ওটা যেন আমার মৃত্যু পরোয়ানা ছিল

ভালো নেই বৃক্ষমানব মুক্তামণির পরিবারও দুশ্চিন্তায়

সিলেট-৩ আসনে মনোনয়ন আদায় করে ছাড়ব

‘সহায়ক সরকারে বিএনপির অংশগ্রহণ থাকবে না’

কারাবন্দি বাবাকে দেখে ফেরার পথে প্রাণ গেল ছেলের