গার্হস্থ্য অর্থনীতি ও ঢাকা কলেজের বিক্ষোভ অব্যাহত

দেশ বিদেশ

বিশ্ববিদ্যালয় রিপোর্টার | ২০ মার্চ ২০১৭, সোমবার
 ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট করার দাবিতে ৬ষ্ঠ দিনের মতো বিক্ষোভ করেছে গার্হস্থ্য অর্থনীতি কলেজের শিক্ষার্থীরা। গতকাল সকাল ১০টা থেকে কলেজ ক্যাম্পাসে অবস্থান নিয়ে এ বিক্ষোভ শুরু করে তারা। পরে বেলা সোয়া ১২টা থেকে ১টা পর্যন্ত কলেজের সামনের নিউ মার্কেট-আজিমপুর সড়ক অবরোধ করে বিক্ষোভ করে আন্দোলনকারীরা। অবরোধ শেষে একটি বিক্ষোভ মিছিল নিয়ে আজিমপুর বাসস্ট্যান্ড হয়ে পলাশী ঘুরে নীলক্ষেতের ঢাকা বিশ্ববিদ্যালয় ফটকের সামনে দিয়ে পুনরায় কলেজের সামনে এসে শেষ হয়। এ সময় আন্দোলনরত ছাত্রীরা বলেন, দাবি আদায় না হওয়া পর্যন্ত চলবে আন্দোলন। তিনি বলেন, আজ থেকে তারা দেয়াল লিখন ও ক্যাম্পাসে অবস্থান কর্মসূচি পালন করবেন।
তবে রাস্তায় আসবেন না। ছাত্রীদের লাগাতার আন্দোলনে গতকালও কোনো ক্লাস-পরীক্ষা অনুষ্ঠিত হয়নি। উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত গার্হস্থ্য অর্থনীতি কলেজকে বিশ্ববিদ্যালয়ের পূর্ণাঙ্গ ইনস্টিটিউট করার দাবিতে গত ১১ই মার্চ লাগাতার ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা দেয় কলেজের শিক্ষার্থীরা। এর আগে গত বছর একই দাবিতে আন্দোলন করলে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের আশ্বাসে ছয় মাস আন্দোলন বন্ধ রাখে শিক্ষার্থীরা। এদিকে পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয় এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত না থাকতে চেয়ে বিক্ষোভ করেছে কলেজের শতাধিক শিক্ষার্থী। সকাল ১১টা থেকে বেলা ১২টা পর্যন্ত তারা কলেজের সামনের সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ মিছিল করে। এরপর তারা একটি বিক্ষোভ মিছিল বের করে। মিছিলটি সায়েন্সল্যাব ঘুরে পুনরায় কলেজের মূল ফটকে এসে শেষ হয়। আন্দোলনকারীরা বলেন, ঢাকা কলেজ দেশের প্রাচীন একটি কলেজ।
এর নিজস্বতা রয়েছে। কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে দেখতে চাই না। অবিলম্বে বিশ্ববিদ্যালয় হিসেবে ঘোষণা দেয়ার দাবিতে তাদের আন্দোলন চলবে বলে জানান তারা।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

‘সমস্যার সমাধান করার দায়িত্ব বিশ্ববিদ্যালয়ের’

লিবিয়ায় গাড়িবোমা হামলায় নিহত ৩৩

ট্রাম্পকে জিজ্ঞাসাবাদ করবেন মুয়েলার

আদালতে খালেদা জিয়া

পাথরঘাটায় ‘বন্দুকযুদ্ধে’ নিহত ৩

‘বাধ্য হয়ে অনেকে একই ধরনের চরিত্রে বারবার কাজ করছেন’

ছাত্রলীগে উদ্ধার ভিসি, শিক্ষার্থীদের ফের পিটুনি

ঘুষ নেয়ার সময় ধরা পড়ে নাসির বেরিয়ে আসছে আরো নাম

আদালতে খালেদার আড়াই ঘণ্টা অপেক্ষা

বিএসএফ জওয়ান গ্রেপ্তার

শিক্ষামন্ত্রীর কর্মকাণ্ডে মন্ত্রিসভার সদস্যরাও নাখোশ

পরবর্তী প্রেসিডেন্ট হামিদ না অন্য কেউ

এর পরও অনায়াস জয়

পলাতক জঙ্গি সাড়ে ৩ হাজার

পরীক্ষার সময় ফেসবুক বন্ধ চায় মন্ত্রণালয়

সৃজনশীল পদ্ধতিতে পরিবর্তন আসছে