নতুন ভ্যাট আইনে হয়রানির সুযোগ নেই : এনবিআর

দেশ বিদেশ

অর্থনৈতিক রিপোর্টার | ২০ মার্চ ২০১৭, সোমবার
 আগামী জুলাই থেকে বাস্তবায়িত হতে যাওয়া নতুন মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইনে ব্যবসায়ীদের হয়রানির কোনো সুযোগ নেই বলে জানিয়েছেন এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান।
গতকাল বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এসএমই ফাউন্ডেশন আয়োজিত ‘নতুন ভ্যাট আইনে এসএমই বান্ধব ব্যবস্থাসমূহ’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান। তিনি বলেন, আগামী জুলাই থেকে নতুন ভ্যাট আইন বাস্তবায়ন হবে। এ আইন বাস্তবায়নে এনবিআর ইতিমধ্যে প্রস্তুতি প্রায় শেষ করেছে। ব্যবসায়ীদের আশ্বস্ত করে চেয়ারম্যান বলেন, নতুন আইন নিয়ে ব্যবসায়ীদের উদ্বিগ্ন হওয়ার কোনো কারণ নেই। এ আইন সম্পূর্ণ ব্যবসা ও বিনিয়োগবান্ধব হবে। এ আইনে ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীরা বেশি সুবিধা পাবেন। কোনো সমস্যা থাকলে এ আইন বাস্তবায়নের আগে ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীদের সঙ্গে আলোচনা করা হবে। ‘কিছু কিছু ভ্যাট কর্মকর্তা হয়রানি করে থাকেন’-ব্যবসায়ীদের এমন অভিযোগের জবাবে চেয়ারম্যান বলেন, সম্পূর্ণ অনলাইনভিত্তিক হওয়ায় নতুন ভ্যাট আইনে হয়রানির কোনো সুযোগ নেই।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এসএমই ফাউন্ডেশনের চেয়ারম্যান কেএম হাবিব উল্লাহ। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, প্লাস্টিক দ্রব্য প্রস্তুতকারক ও রপ্তানিকারক এসোসিয়েশনের সভাপতি মো. জসিম উদ্দীন। মূল প্রবন্ধ উপস্থাপন করেন এনবিআর প্রথম সচিব কাজী মো. জিয়া উদ্দিন। নতুন ভ্যাট আইন ও ভ্যাট অনলাইনে ব্যবসায়ীদের সুবিধা সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন এনবিআর সদস্য ব্যারিস্টার জাহাঙ্গীর হোসেন।


 
এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন