ট্রেড-বেইজড মানিলন্ডারিং প্রতিরোধে কার্যকর পদক্ষেপ গ্রহণ করার পরামর্শ দুদক চেয়ারম্যানের

দেশ বিদেশ

স্টাফ রিপোর্টার | ২০ মার্চ ২০১৭, সোমবার
 দুর্নীতি দমন কমিশন (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেছেন, অর্থ পাচার বিশেষ করে ট্রেড-বেইজড মানিলন্ডারিং বাংলাদেশের অর্থনীতির জন্য চরম হুমকি হিসেবে রয়েছে। তাই এখন থেকেই ট্রেড-বেইজড মানিলন্ডারিং প্রতিরোধে সংশ্লিষ্ট সবাইকে কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে।
গতকাল দুর্নীতি দমন কমিশনের প্রধান কার্যালয়ে চলতি বছরের প্রথম সভায় কমিশনের এজেন্ডা নিয়ে আলোচনাকালে কর্মকর্তাদের উদ্দেশ্যে দুদক চেয়ারম্যান এসব কথা বলেন। দুদক চেয়ারম্যানের সভাপতিত্ব্বে অনুষ্ঠিত সভায় কমিশনের ছয়টি অনুবিভাগের ৩০টি এজেন্ডা নিয়ে বিস্তারিত আলোচনা ও সিদ্ধান্ত গ্রহণ করা হয়। মানিলন্ডারিং অনুবিভাগের মহাপরিচালক সভায় সম্প্রতি বিশ্ববিখ্যাত ফোবর্স-এর প্রতিবেদনে এশিয়া-প্যাসিফিক অঞ্চলে সর্বোচ্চ ঘুষ লেনদেনকারী দেশের তালিকায় বাংলাদেশের নাম না থাকার বিষয়টি উত্থাপন করলে দুদক চেয়ারম্যান বলেন, ঘুষ লেনদেন কিছুটা কমেছে। তিনি বলেন, মানিলন্ডারিং প্রতিরোধ করতে হলে বাংলাদেশ ব্যাংক ও জাতীয় রাজস্ব বোর্ডের সঙ্গে যৌথভাবে কমিশনকে কাজ করার ক্ষেত্র সৃষ্টি করতে হবে। এ বিষয়ে দুদক চেয়ারম্যান সর্বশেষ অগ্রগতি জানতে চাইলে কমিশনার ড. নাসিরউদ্দীন আহমেদ জানান, তার নেতৃত্বে ইতিমধ্যেই ট্রেইড-বেইজড মানিলন্ডারিং প্রতিরোধের জন্য একটি রিসার্চ টিম গঠন চূড়ান্ত পর্যায় রয়েছে।
এ কমিটির সদস্য হিসেবে থাকবেন দুদক-এর মানিলন্ডারিং অনুবিভাগের মহাপরিচালক মো. আতিকুর রহমান, কাস্টমস ইনটেলিজেন্স মহাপরিচালক ড. মইনুল খান, বিআইবিএম-এর অধ্যাপক ড. শাহ মো. আহসান হাবিব, বাংলাদেশ ব্যাংকের ফাইনান্সিয়াল ইন্টিলেজেন্স ইউনিটের যুগ্ম পরিচালক মো. আবদুর রব ও জাতীয় রাজস্ব বোর্ডের অতিরিক্ত কমিশনার সৈয়দ মুশফিকুর রহমান। দুদক চেয়ারম্যান বলেন, দ্রুত এই রিসার্চ কমিটির তথ্য পাওয়ার পর সম্মিলিতভাবে ট্রেড-বেইজড মানিলন্ডারিং প্রতিরোধ ও নিয়ন্ত্রণে কঠোর পদক্ষেপ নেয়া হবে। এছাড়া এজেন্ডাভিত্তিক আলোচনায় দুদক চেয়ারম্যন প্রতিটি অনুসন্ধান ও তদন্ত নির্ধারিত সময়ে সম্পন্ন করার বিষয়ে কঠোর নির্দেশনা প্রদান করেন। তাছাড়া কমিশনের আজকের সভায় ২২০২ জনের প্রস্তাবিত জনবল কাঠামোর অনুমোদন দিয়েছেন কমিশন। বর্তমানে কমিশন ১০৭৩ জনবল দ্বারা পরিচালিত হচ্ছে। কমিশন সভায় কমিশনার ড. নাসির উদ্দীন আহমেদ, এএফএম আমিনুল ইসলাম, সচিব আবু মো. মোস্তাফা কামালসহ প্রতিটি অনুবিভাগের মহাপরিচালক ও পরিচালকগণ উপস্থিত ছিলেন।

 

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

গেদে সীমান্তে পিতা-পুত্রের মিলন, আবেগঘন এক দৃশ্য

বিএনপির নেতার বাসার সামনে থেকে বোমা উদ্ধার

‘পুরুষের চেয়ে নারীরা বেশি যৌন নিপীড়ক’

কেক কেটে তারেক রহমানের জন্মদিন পালন

ডাকাতি, নিরাপত্তাহীনতায় ঢাকায় ভারতীয় কোম্পানি সম্প্রসারণ পরিকল্পনা স্থগিত

রাজধানীতে মাদ্রাসা ছাত্রের গলাকাটা লাশ উদ্ধার

ধর্ম গুরুত্বপূর্ণ বিষয় হয়ে উঠেছে

আওয়ামী লীগ নেতাকে গলা কেটে হত্যা

‘আপাতত ভাত-রুটি থেকে দূরে আছি’

মা ও ছেলেকে কুপিয়ে হত্যা করলো যুবক

৩৫ লাখ টাকার মোবাইল

দেখা হলো কথা হলো

দল থেকে বহিষ্কার মুগাবে

‘রোহিঙ্গাদের নির্যাতন যুদ্ধাপরাধের শামিল’

কানাডার উন্নয়নমন্ত্রী আসছেন মঙ্গলবার

ব্যক্তির নামে সেনানিবাসের নামকরণ মঙ্গলজনক হবে না: মওদুদ