বিতর্কিত যোগী আদিত্যনাথ উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ২০ মার্চ ২০১৭, সোমবার
ভারতের শাসক দল বিজেপি দেশটির সবচেয়ে জনবহুল রাজ্য উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী হিসেবে এক বিতর্কিত হিন্দু ধর্মীয় নেতাকে বেছে নিয়েছে। মুসলিম-বিদ্বেষী হিসেবে পরিচিত যোগী আদিত্যনাথ (৪৪) ব্যাপক বিতর্কিত সব মন্তব্যের জন্য পরিচিত। তিনি বলেছেন, যেসব সংখ্যালঘু ইয়োগা পছন্দ করে না, তারা দেশ ছেড়ে চলে যেতে পারে। বলিউডের মুসলিম তারকা শাহরুখ খানকে এক সময় তিনি পাকিস্তানের সন্ত্রাসী গোষ্ঠীর নেতা হাফিজ সাঈদের সঙ্গে তুলনা করেছিলেন। বিবিসির খবরে বলা হয়, উত্তর প্রদেশে প্রায় ২০ কোটি মানুষের বাস। আর এখানকার এক-পঞ্চমাংশ হলো মুসলমান।
কেন্দ্রের শাসক দল বিজেপি গত সপ্তাহে এ রাজ্যের নির্বাচনে বিপুল ব্যবধানে বিজয় অর্জন করেছে। ১৯৮০ সালের পর এ রাজ্যে এমন বড় বিজয় আর দেখা যায়নি। দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নিজে এ রাজ্যে দলীয় প্রচারণায় নেতৃত্ব দিয়েছেন।
বিরোধী দলীয় এমপিরা আদিত্যনাথকে উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী বানানোর সিদ্ধান্তের সমালোচনা করেছেন। তবে বিজেপি মন্ত্রীরা এ সিদ্ধান্তের পক্ষে অনড়। কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী ভেনকাইয়াহ নাইডু বলেন, বিজেপির ইতিহাসে এটি এক সন্ধিক্ষণ। তার ভাষায়, ‘উন্নয়ন, সুশাসনের পক্ষে আর জাতপাতের রাজনীতির বিরুদ্ধে জনগণ রায় দিয়েছে।’ জ্যেষ্ঠ কংগ্রেস নেতা মনিষ তিওয়ারি তবে বলেছেন যে, আদিত্যনাথকে মুখ্যমন্ত্রী নিয়োগ দেয়ায় আরো বড় বিভাজন ডেকে আনবে।
আদিত্যনাথ এ নিয়ে ৫ বার এমপি নির্বাচিত হয়েছেন। তিনি পূর্বাঞ্চলীয় উত্তর প্রদেশের একটি মন্দিরের প্রধান পুরোহিত। তিনি গো-সুরক্ষার পক্ষে আর গরুর মাংস ভক্ষণ নিষিদ্ধ করা আইনের অন্যতম প্রধান সমর্থক। সম্প্রতি মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশগুলোর নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশের ওপর নিষেধাজ্ঞা জারি করে দেশটির প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের জারি করা নির্বাহী আদেশেরও প্রশংসা করেছেন আদিত্যনাথ। এ-ও বলেছেন যে, ভারতেরও এরকম কিছু করা দরকার।

 
এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন