উত্তর কোরিয়ার উচ্চক্ষমতাসম্পন্ন রকেট ইঞ্জিন পরীক্ষা

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ২০ মার্চ ২০১৭, সোমবার
 উচ্চক্ষমতাসম্পন্ন নতুন রকেট ইঞ্জিন পরীক্ষা করেছে উত্তর কোরিয়ার সামরিক বাহিনী। এ পরীক্ষাকে দেশের রকেট শিল্পের জন্য ‘এক নতুন জাগরণ’ বলে ঘোষণা দিয়েছেন দেশটির নেতা কিম জং-উন। উত্তর কোরিয়ার বার্তা সংস্থা কেসিএনসিএ-র বরাত দিয়ে এ খবর দিয়েছে বিবিসি। কিম জং-উন বলেন, এই ইঞ্জিন তার দেশকে মহাকাশে বিশ্বমানের স্যাটেলাইট পাঠানোর সক্ষমতা অর্জন করতে সহায়তা করবে। ‘হাই থ্রাস্ট’ ইঞ্জিন বলে পরিচিত এই আধুনিক রকেট ইঞ্জিনের পরীক্ষা চলাকালে উপস্থিত ছিলেন খোদ কিম জং-উন। পরে তিনি জোর দিয়ে বলেন, খুব শিগগিরই পুরো বিশ্ব আমাদের এই নবযুগ সৃষ্টিকারী অর্জনের তাৎপর্য দেখতে পারবে। এদিকে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনের চীনের প্রেসিডেন্ট শি জিনপিং-এর সঙ্গে বৈঠকে বসার কয়েক ঘণ্টা আগে এ ঘোষণা দেয় উত্তর কোরিয়া। টিলারসন এশিয়ায় তার প্রথম সরকারি সফরের শেষ দেশ হিসেবে চীনে অবস্থান করছেন। তার পুরো সফরজুড়ে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষাই ছিল প্রধান ইস্যু। উত্তরের প্রধান প্রতিপক্ষ দক্ষিণ কোরিয়া এশিয়ায় যুক্তরাষ্ট্রের অন্যতম প্রধান মিত্র।
সেখানে গিয়ে টিলারসন ঘোষণা দিয়েছেন যে, উত্তর কোরিয়ার বিরুদ্ধে যেকোনো বিকল্প খোলা রাখছে তার দেশ। তিনি বলেন, উত্তর কোরিয়ার বিরুদ্ধে আমেরিকার কৌশলগত সংযমের সময় ফুরিয়ে এসেছে। আর চীন উত্তর কোরিয়ার প্রধান মিত্র। ওয়াশিংটন চায়, চীন নিজের প্রভাব ব্যবহার করে উত্তর কোরিয়াকে নিবৃত্ত রাখুক।
উত্তর কোরিয়া এখন পর্যন্ত পাঁচটি পারমাণবিক পরীক্ষা ও কয়েকটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে। বিশেষজ্ঞদের মত, দেশটি এমন পারমাণবিক ক্ষেপণাস্ত্র তৈরি করার চেষ্টা করছে যা দিয়ে যুক্তরাষ্ট্রকে আক্রমণ করতে পারবে। কিম জানান, দেশটি একটি আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র পরীক্ষার কাছাকাছি পর্যায়ে আছে।
এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন