তিন তালাক বাতিলের আবেদনে ভারতে ১০ লাখ মুসলিমের স্বাক্ষর

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৮ মার্চ ২০১৭, শনিবার | সর্বশেষ আপডেট: ৪:৪৮
তিন তালাক বন্ধের আহ্বান জানিয়েছে ভারতের ১০ লক্ষাধিক মুসলিম। জি নিউজের এক খবরে বলা হয়, ইসলামিক সংগঠন মুসলিম রাষ্ট্রীয় মঞ্চ (এমআরএম) এ আবেদনকে সামনে এগিয়ে আনে। কট্টর হিন্দুত্ববাদী সংগঠন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের (আরএসএস) সাথে এই সংগঠনটির সম্পৃক্ততা রয়েছে। তারা তিন তালাক পদ্ধতি বিলোপ করার আহ্বান জানিয়েছে। আর এতে ভারতজুড়ে ১০ লক্ষাধিক মুসলিম স্বাক্ষর করেছে। স্বাক্ষরকারীদের মধ্যে নারীরাই বেশি। খবরে আরও বলা হয়, কয়েকজন নারী তিন তালাক রীতি বাতিল করতে সুপ্রিম কোর্টে পিটিশন দাখিল করেছে। তিন তালাক বাতিলের দাবি জানিয়ে ভারতের কেন্দ্রীয় সরকারের আইন ও বিচারমন্ত্রী রবি শঙ্কর প্রসাদ সম্প্রতি এ রীতিকে ‘ক্ষতিকর সামাজিক চর্চা’ আখ্যা দেন। তিনি বলেন, অনেক মুসলিম দেশে এটা ‘নিষিদ্ধ বা সীমাবদ্ধ রাখা আছে’। তিনি আরও বলেন, কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে দাখিল করা এফিডেভিটে উল্লেখ করা হয়েছে যে, তিন তালাক নারীদের ন্যায়বিচার, মর্যাদা ও সাম্যতার অধিকারের সঙ্গে সম্পর্কযুক্ত একটি ইস্যু। সরকার বিবাহ আইন পরিবর্তনের উদাহরন হিসেবে ইরান, মিশর, ইন্দোনেশিয়া, তুরস্ক, তিউনিশিয়া, মরোক্কো, আফগানিস্তান, বাংলাদেশ ও পাকিস্তানের কথা উদ্বৃত করেছে।
ওদিকে, এ ইস্যুতে নরেন্দ্র মোদি সরকারের অবস্থানের সমালোচনা করেছে অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল’ বোর্ড। সুপরিচিত আরেকটি ইসলামিক সংগঠন জামিয়াত উলেমা-ই-হিন্দ আদালতকে বলেছে, মুসলিম ব্যক্তিগত আইনে হস্তক্ষেপের কোন সুযোগ নেই।  
এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Ruhul Amin Jakkar

২০১৭-০৩-১৮ ০২:৩৩:৪৫

দশ লক্ষ কেনো দশ কোটি মানুষ স্বাক্ষর করলেও তিন তালাক প্রাদানের খোদায়ী আইন বিলুপ্ত করা যাবে না। যারা এখানে স্বাক্ষর করেছে তারা মূলতঃ খোদায়ী বিধান সম্পর্কে অজ্ঞ। তালাক কখন এবং কি ভাবে দিতে হয় শতকরা নব্বই মুসলমানই তা জানেনা। যারা জানে তারা মনে করে 'তালাকের বিধান মহান আল্লাহর দেয়া বিরাট এক নিয়ামত' বটে।

আপনার মতামত দিন