সিরিয়ায় ইসরাইলি যুদ্ধবিমান ভূপাতিত করার দাবি

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৭ মার্চ ২০১৭, শুক্রবার
সিরিয়ার সরকারী বাহিনী দাবি করেছে দেশটির বিমান প্রতিরক্ষা ব্যবস্থা ভূপাতিত করেছে একটি অনুপ্রবেশকারী ইসরাইলি যুদ্ধবিমানকে। আরেকটি বিমান ক্ষতিগ্রস্থ হয়েছে। ইসরাইলের চারটি যুদ্ধবিমান সিরিয়ায় অনুপ্রবেশ করে পালমিরার কাছে সরকারী বাহিনীর ওপর হামলা চালালে এ ঘটনা ঘটে। রাশিয়ার সংবাদসংস্থা স্পুটনিক এ খবর দিয়েছে। ইসরাইলি পত্রিকা হারেৎস লিখেছে, সিরিয়ার গৃহযুদ্ধ শুরু হওয়ার পর থেকে সিরিয়ার সরকারের সঙ্গে এবারই সবচেয়ে গুরুতর সামরিক সংঘাতে গেছে ইসরাইল।
হারেৎস ও সিএনএনে ইসরাইলি সামরিক বাহিনীরও একটি বিবৃতি প্রচার করেছে। সেখানে বলা হয়, শুক্রবার সকালে সিরিয়ার অভ্যন্তরে কয়েকটি লক্ষ্যবস্তুতে হামলা চালায় ইসরাইলের বিমান বাহিনী।
এ সময় বেশ কয়েকটি অ্যান্টি-এয়ারক্রাফট মিশাইল ছোড়া হয় যুদ্ধবিমানের দিকে। ওই বিবৃতিতে ইসরাইলি কোন যুদ্ধবিমান ভূপাতিত হওয়ার প্রসঙ্গে কিছুই বলা হয়নি। শুধু বলা হয়েছে, অত্যন্ত ঝুঁকি নিয়ে ওই হামলা চালিয়ে যুদ্ধবিমান ও ইসরাইলি বেসামরিক লোকজনের নিরাপত্তা বিপন্ন করার যে অভিযোগ উঠেছে, তা সত্য নয়। এর পরে সিরিয়া সরকার বিমান ভ’পাতিত করার কৃতিত্ব দাবি করলে, ইসরাইল ওই অভিযোগ প্রত্যাখ্যান করেছে।
হারেৎস লিখেছে, পূর্বে একাধিকবার ইসরাইল সিরিয়ায় বিমান হামলা চালানোর কথা উঠলেও, কোনবারই বিবৃতি দিয়ে জানায়নি সামরিক বাহিনী। এবারই বিবৃতি দিয়েছে ইসরাইলি বাহিনী, যা বেশ বিরল।
সিরিয়ার সেনাবাহিনীর কমান্ড এক বিবৃতিতে বলেছে, ‘ইসরাইলি যুদ্ধবিমানের বিপরীতে আমাদের অ্যান্টি-এয়ারক্রাফট সিস্টেম প্রতিক্রিয়া দেখায়। এবং একটি যুদ্ধবিমান ভূপাতিত করে। আরেকটি বিমানও ক্ষতিগ্রস্থ হয়। পরে বাকিগুলো চলে যায়।’ সিরিয়ার সেনাবাহিনীর দাবি, পালমিরার কাছে সিরিয়ার সরকারী বাহিনীকে টার্গেট করেছে ইসরাইল।
এর আগে স্পুটনিকের কাছেই ইসরাইলের সামরিক বাহিনী বলেছিল, সিরিয়ায় তারা হামলা চালিয়েছে। এ সময় সিরিয়ার মিশাইলের টার্গেটে পড়েছিল তাদের যুদ্ধবিমান। তবে ইসরাইল বলছে, তাদের পক্ষে কোন হতাহত বা ক্ষতির ঘটনা ঘটেনি।
আল জাজিরার এক প্রতিবেদনে বলা হয়, এর আগে গত বছরের ১৩ই সেপ্টেম্বরও একটি ইসরাইলি যুদ্ধবিমান ও ড্রোন ভূপাতিত করার দাবি করেছিল সিরিয়ার সেনাবাহিনী। তবে ইসরাইল ওই দাবি নাকচ করে দিয়েছে।
সিরিয়ার ৬ বছর দীর্ঘ রক্তাক্ত গৃহযুদ্ধে বহুবার দেশটির অভ্যন্তরে ঢুকে বিমান হামলা চালিয়েছে ইসরাইল। দেশটির দাবি, লেবাননের হিজবুল্লাহ গোষ্ঠীর পাঠানো অস্ত্রের চালান ছিল তাদের টার্গেট। কিন্তু সিরিয়া বলছে, তাদের সেনাবাহিনীকে টার্গেট করছে ইসরাইল। সিরিয়ার কর্মকর্তাদের অভিযোগ, সন্ত্রাসীদের সহায়তায়ই ইসরাইল ওই কাজ করেছে।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

‘অভিযোগ কাল্পনিক ও বানোয়াট’

মইনকে আশ্বস্ত করেছিলেন প্রণব

ব্লু হোয়েল গেম জায়েজ নয়

শেখ হাসিনার অধীনে নির্বাচন চায় জেপি

রোহিঙ্গাদের দেখতে আসছেন জর্ডানের রানী

পেপ্যাল ‘জুম’ সার্ভিস বাংলাদেশে

হাওরে সরকারি প্রকল্পে লুটপাট হয়েছে

প্রার্থী নিয়ে নির্ভার আওয়ামী লীগ-বিএনপি

গণমাধ্যম-সশস্ত্র বাহিনীর সম্পর্ক নিয়ে সেমিনার

সিলেটে ছাত্রলীগের কমিটি বিলুপ্ত, সেক্রেটারিসহ ১০ জনের বিরুদ্ধে মামলা

খালেদা জিয়ার পুরো জবানবন্দি

বরিশালে বিচারকের ভূমিকায় বেঞ্চ সহকারী, তোলপাড়

গাজীপুরে প্রাক্তন তিন সেনা সদস্যসহ ৪জন গ্রেপ্তার

খান আতা ইস্যুতে এফডিসিতে চলচ্চিত্র পরিবারের সংবাদ সম্মেলন

আদালত অঙ্গনে খালেদার আইনজীবীদের হাতাহাতি

বন্যায় ৩০ শতাংশ ধান উৎপাদন কম হতে পারে