সিয়েরা লিওনে ৭০৬ ক্যারেটের ডায়মন্ড উদ্ধার!

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৭ মার্চ ২০১৭, শুক্রবার | সর্বশেষ আপডেট: ১২:৫৩
সিয়েরা লিওনে ৭০৬ ক্যারেট ওজনের একখণ্ড ডায়মন্ড পেয়েছেন এক পাস্তুর। কোনো জেলার কয়াদু গ্রামে পাস্তুর ইমানুয়েল মোমো এই ডায়মন্ড খুঁজে পান। দেশটির সরকার বৃহস্পতিবার বিবৃতি দিয়ে এ কথা জানিয়েছে। আল জাজিরার এক প্রতিবেদনে বলা হয়, এখন পর্যন্ত প্রাপ্ত সবচেয়ে বড় ডায়মন্ড খণ্ডের একটি এটি।
সরকারের বিবৃতিতে বলা হয়, ওই মহামূল্যবান হীরকখণ্ড প্রেসিডেন্ট ড. আর্নেস্ট বাই কোরোমার কাছে নেওয়া হয়েছে। হীরকখণ্ডটি দেশের বাইরে পাচার না করায় কোরোমা উদ্ধারকারী ও গ্রাম্য প্রধানকে ধন্যবাদ জানান। সরকারের বিবৃতিতে বলা হয়, ‘স্বচ্ছ’ নিলাম প্রক্রিয়ার মাধ্যমে এই হীরা সিয়েরা লিওনে বিক্রি করা হবে। প্রাপ্ত অর্থ জনগণ ও দেশের কল্যাণে ব্যয় হবে। প্রেসিডেন্টের মুখপাত্র আবদুলাই বায়রায়তায় জানিয়েছেন, যে পাস্তুর এটি খুঁজে পেয়েছেন তিনি বলেছেন যে তিনি সরকার ও জনগণকে সাহায্য করতে চান, যাতে সবাই উপকৃত হয়। সিয়েরা লিওনের সরকার সম্প্রতি আন্তঃসীমান্ত হীরা পাচারকারীদের বিরুদ্ধে অভিযান চালিয়েছে। দেশটি বিদেশী বিনিয়োগকারীদের আশ্বস্ত করতে চায় যে, যেই ডায়মন্ড নিয়ে দেশটির গৃহযুদ্ধ হয়েছিল, তা এখন অতীত।
হীরা বিশেষজ্ঞ পল জিমনিস্কি বার্তাসংস্থা এএফপিকে বলেছেন যে, হীরকণ্ড-টির মান যাচাই করার পর এটি এখন পর্যন্ত প্রাপ্ত সবচেয়ে বড় হীরার টুকরোর তালিকায় ১০ থেকে ১৫ তম স্থানে থাকতে পারে। প্রসঙ্গত, সিয়েরা লিওনের অনেক স্থানেই ডায়ম- পাওয়া যায়। কিন্তু ৬০ লাখ মানুষের এই দেশটি বিশ্বের সবচেয়ে দরিদ্রতম ৫টি দেশের একটি।
এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন