ট্রাম্পের সঙ্গে বৈঠক ছিল ‘ঐতিহাসিক টার্নিং পয়েন্ট’: সৌদি আরব

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৫ মার্চ ২০১৭, বুধবার
মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের সঙ্গে মঙ্গলবার সৌদি আরবের ডেপুটি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সাক্ষাত করেন। এ বৈঠককে ‘ঐতিহাসিক টার্নিং পয়েন্ট’ আখ্যা দিয়েছে সৌদি আরব। এ খবর দিয়েছে আল জাজিরা। ডেপুটি ক্রাউন প্রিন্স ও সৌদি আরবের প্রতিরক্ষা মন্ত্রী মোহাম্মদ হোয়াইট হাউজে ট্রাম্পের সঙ্গে বৈঠক করেন। প্রিন্সের সিনিয়র উপদেষ্টা এক বিবৃতিতে বলেছেন, ‘বৈঠকটি বিভিন্ন ইস্যুকে তাদের সঠিক পথে পুনস্থাপন করেছে। রাজনৈতিক, সামরিক, নিরাপত্তা ও অর্থনৈতিক ইস্যুগুলোতে উভয় দেশের সম্পর্কে বড় সুযোগ তৈরি করেছে।’
উল্লেখ্য, ২০১৫ সালে ইরান পারমাণবিক চুক্তির পর সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা প্রশাসনের সঙ্গে সম্পর্ক খুব বেশি উষ্ণ ছিল না রিয়াদের। ট্রাম্পের সঙ্গে বৈঠকের পর দুদেশের মধ্যকার সম্পর্ক জোরালো হওয়ার ইঙ্গিত মিলছে।  
সিনিয়র ওই উপদেষ্টা বলেন, ডেপুটি ক্রাউন প্রিন্স ওই পারমাণবিক চুক্তিকে ‘অত্যন্ত বিপজ্জনক’ হিসেবে দেখেন। তিনি এও জানান, ‘ইরানের আঞ্চলিক সম্প্রসারণমূলক কর্মকান্ডের ঝুকি’ নিয়ে উভয় নেতার দৃষ্টিভঙ্গি অভিন্ন।
ট্রাম্প প্রশাসনের তরফেও বলা হয়েছে, ওই চুক্তি যুক্তরাষ্ট্রের সর্বোত্তম স্বার্থে নয়।
ছয়টি মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশের ওপর যুক্তরাষ্টের সফর নিষেধাজ্ঞার প্রসঙ্গে ওই উপদেষ্টা জানান, প্রিন্স মোহাম্মদ মনে করেন না ওই নিষেধাজ্ঞা ‘মুসলিম দেশগুলো বা ইসলামের’ ওপর।   
এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন