বৃটিশ কাউন্সিলে ‘লন্ডন ১৯৭১’ মাসব্যাপী আলোকচিত্র প্রদর্শনী

শিক্ষাঙ্গন

স্টাফ রিপোর্টার | ৫ মার্চ ২০১৭, রোববার
১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সমর্থনে লন্ডনে আন্দোলনের ঘটনার দুর্লভ স্থিরচিত্র, ভিডিওচিত্র এবং মুক্তিযুদ্ধের ইতিহাস সংবলিত অন্যান্য নথিপত্র নিয়ে মাসব্যাপী প্রদর্শনীর আয়োজন করেছে বৃটিশ কাউন্সিল। শুক্রবার রাজধানীর ফুলার রোডে বৃটিশ কাউন্সিলের প্রধান কার্যালয়ে মাসব্যাপী এ প্রদর্শনীর উদ্বোধন করেন পররাষ্টমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। এ সময় তিনি বলেন, বাংলাদেশের মুক্তিযুদ্ধ আন্তর্জাতিক মহলে বিশেষ করে বিলেত প্রবাসী বাঙালিদের মনে স্বাধীনতার সংগ্রাম ছড়িয়ে দিয়েছিল। স্বাধীন বাংলাদেশের জন্য তারাও ঝাঁপিয়ে পড়েন। তিনি বলেন, আমাদের নতুন প্রজন্ম তো জানে না মুক্তিযুদ্ধের সময় কারা কি ভূমিকা রেখেছিল। এই ধরনের আয়োজনের মধ্য দিয়ে নতুন প্রজন্ম সঠিক ইতিহাস জানতে পারবে।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ঢাকাস্থ ডেপুটি বৃটিশ হাইকমিশনার ডেভিড অ্যাশলে, লন্ডন ১৯৭১ প্রকল্পের চেয়ারম্যান ফজলুল কবির (তুহিন), বৃটিশ কাউন্সিলের কান্ট্রি ডিরেক্টর বারবারা উইকহ্যাম, বৃটিশ কাউন্সিলের অ্যাকটিং ডিরেক্টর (আর্টস) কেনডাল রবিনস এবং বৃটিশ কাউন্সিলের হেড অব আর্টস নাহিন ইদ্রিস প্রমুখ। প্রদর্শনী প্রসঙ্গে বারবারা উইকহ্যাম বলেন, বাংলাদেশ ও বাংলাদেশিদের জীবনে ১৯৭১ অত্যন্ত গুরুত্বপূর্ণ ও স্মরণীয় ঘটনা। মুক্তিকালীন লন্ডনে বসবাসরত বিশেষ করে বিলেত প্রবাসীদের গৌরবগাঁথা ও স্বাধীনতা যুদ্ধে বৃটিশ কাউন্সিলের প্রত্যক্ষ ভূমিকার সাক্ষী হতে পেরে আমরা অত্যন্ত গর্বিত ও সম্মানিত। লন্ডন ১৯৭১ প্রকল্পের উদ্যোক্তা উজ্জ্বল দামের সংগৃহীত ৪০টির বেশি দুর্লভ স্থিরচিত্র নিয়ে মাসজুড়ে চলা এ প্রদর্শনী এবং এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানগুলো সবার জন্য উন্মুক্ত। মুক্তিযুদ্ধের ইতিহাস সংবলিত এ প্রদর্শনীতে শিশুসহ পরিবারের সব সদস্যদের জন্য উপযুক্ত। মুক্তিযুদ্ধকালীন যুক্তরাজ্যে প্রবাসী বাঙালিদের অবদান এবং অবস্থার পরিবর্তনে শিল্পের ভূমিকা পুনরাবিষ্কারের উদ্দেশে অনুষ্ঠেয় এ প্রদর্শনীটি কিউরেট করছেন শেহজাদ চৌধুরী। বৃটিশ কাউন্সিলে চলতি মার্চের প্রতি শুক্রবার বিশেষ অনুষ্ঠান আমাদের স্মরণ করিয়ে দেবে লন্ডনের সংঘাতময় দিন, মুক্তিযুদ্ধে বৃটিশ কাউন্সিলের ভূমিকা এবং বাংলাদেশি শিল্পীদের প্রতিক্রিয়ার কথা।
বাংলাদেশের মুক্তিযুদ্ধ আন্তর্জাতিক মহলে বিশেষ করে বিলেত প্রবাসী বাঙালিদের মনে স্বাধীনতার সংগ্রামকে ছড়িয়ে দেয়। স্বাধীন বাংলাদেশের জন্য তারাও উদাত্তভাবে ঝাঁপিয়ে পড়েন। এ সময় দেশের বাইরে বাংলাদেশের স্বাধীনতার পক্ষে যে আন্দোলন হয় তা আমাদের মুক্তিযুদ্ধের ইতিহাসে বিশিষ্টতা বহন করে।

 

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

অভিযোগের পাহাড়, অসহায় ইউজিসি

প্রত্যাবাসন শুরু হচ্ছে না আজ

মৈত্রী এক্সপ্রেসে শ্লীলতাহানির শিকার বাংলাদেশি নারী

‘২০৬ নম্বর কক্ষে আছি, আমরা আত্মহত্যা করছি’

ট্রেনে কাটা পড়ে দুই পা হারালেন ঢাবি ছাত্র

পুলে যাচ্ছে সেই সব বিলাসবহুল গাড়ি

নীলক্ষেত মোড়ে ব্যবসায়ীদের বিক্ষোভ, এমপির আশ্বাসে স্থগিত

আওয়ামী লীগের সাংগঠনিক সফর সফল করতে নির্দেশনা

নেতাকর্মীরা জেলে থাকলে নির্বাচন হবে না: ফখরুল

তিন দিনের ধর্মঘটে এমপিওভুক্ত শিক্ষকরা

ইডিয়ট বললেন মারডক

সহায়ক সরকারের রূপরেখা প্রণয়নের কাজ শেষ পর্যায়ে

২৩শে ফেব্রুয়ারির মধ্যে প্রেসিডেন্ট নির্বাচন

বাসায় ফিরছেন মেয়র আইভী

‘আমাকে ইমোশনাল ব্ল্যাকমেইল করে’

জনগণ রাস্তায় নেমে ভোটাধিকার আদায় করবে: মোশাররফ