সংযমী খাদ্যাভাসে ডায়াবেটিস নিরাময়: গবেষণা

রকমারি

মানবজমিন ডেস্ক | ১ মার্চ ২০১৭, বুধবার | সর্বশেষ আপডেট: ৮:১০
সংযমী খাদ্যাভ্যাস পরিপাকরস নিঃসরণকারী গ্ল্যান্ডকে (প্যানক্রিয়াস) পুনরিজ্জিবিত করতে সক্ষম। ফলে তা ডায়াবেটিস নিরাময় করতে পারে। এক গবেষণায় এমনটাই ইঙ্গিত মিলেছে। বিজ্ঞানবিষয়ক সাময়িকী সেল-এ গবেষণাটি প্রকাশ হয়েছে। গবেষকরা ইদুর ও মানব কোষে সংযমী খাদ্যাভ্যাস প্রয়োগ করে পরীক্ষা চালান। এতে দেখা যায়, এমন খাদ্যাভ্যাস টাইপ ১ ডায়াবেটিস রোগীদের প্যানক্রিয়াস কোষে ইনসুলিন পুর্বাবস্থায় ফিরিয়ে আনতে সক্ষম। ইদুরের ওপর চালানো পরীক্ষায় টাইপ-১, টাইপ-২ দুই ধরনের ডায়াবেটিসের ক্ষেত্রেই এ পরিবর্তন লক্ষ করা গেছে। এবিসি নিউজকে গবেষণাটির সহ-রচয়িত ও ইউনিভার্সিটি অব সাউদার্ন ক্যালিফোর্নিয়ার ড. ভ্যাল্টার লঙ্গো বলেছেন, গবেষণায় লব্ধ ফল অত্যন্ত আশাব্যঞ্জক।
গবেষণায় যে খাদ্যাভ্যাস ব্যবহার করা হয়েছে সেটাকে এফএমডি বলা হয় বা ফাস্টিং-মিমিকিং ডায়েট। এতে, ক্যালোরি, শর্করা ও প্রোটিনের পরিমান কম থাকে। বেশি থাকে আনস্যাচুরেটেড ফ্যাট।  
ড. লঙ্গো আরও বলেন, এফএমডি অন্যান্য প্রত্যঙ্গও পুনর্বিকশিত করতে পারে কেননা তাদের গবেষণায় একই ফল দেখা গেছে রক্তকোষেও।
সংযমী এই খাদ্যাভ্যাসের চ্যালেঞ্জ ও পার্শ্বপ্রতিক্রিয়ার বিষয়টি মাথায় রেখে ড. লঙ্গো ও তার দল এফএমডি খ্যাদ্যাভ্যাসে কিছুটা পরিবর্তন এনে তারপর ৪ দিনের জন্য তা প্রয়োগ করেন।   
অত্যন্ত আশাপ্রদ এই আবিস্কারের পরও ড. লঙ্গো চিকিৎসকের পরামর্শ ছাড়া এমন ডায়েটে যাওয়ার ক্ষেত্রে সতর্ক করেছেন। তিনি বলেন, ‘বাড়িতে নিজে বানানো ডায়েটে এটা প্রয়োগ করা উচিত হবে না। এটা চিকিৎসকের তত্ত্বাবধানে করা উচিত।’
ড. লঙ্গো জানান, তাদের গবেষণার পরবর্তী ধাপ হলো মানুষের ওপর ক্লিনিকাল ট্রায়াল চালানো।
এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন