ফারাক্কা ব্যারেজ ভেঙে ফেলার দাবি জানালেন নীতিশ কুমার

ভারত

কলকাতা প্রতিনিধি | ২৭ ফেব্রুয়ারি ২০১৭, সোমবার
ফের ফারাক্কা ব্যারেজ ভেঙে ফেলার দাবি জানিয়েছেন বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার। সেই সঙ্গে তিনি বলেছেন, কলকাতা বন্দর রাখারও কোনো প্রয়োজন নেই। গত শনিবার বিহারের রাজধানী পাটনায় ‘অবিরল গঙ্গা’ শীর্ষক এক সেমিনারে বক্তব্য রাখতে গিয়ে নীতিশ তার মনোভাব ব্যক্ত করেছেন। গঙ্গা নিয়ে বক্তব্য রাখার সময়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে কটাক্ষ করেন নীতিশ। তিনি বলেছেন, দিন কয়েক আগে বারানসিতে গিয়েছিলাম। সেখানে কয়েকজন আমাকে বললেন, গঙ্গা মা এখন তার ছেলেকে খুঁজছেন।
এরপর নিজের সঙ্গে গঙ্গার দীর্ঘদিনের সম্পর্কের উল্লেখ করে তিনি বলেছেন, আমার জন্ম, বাড়ি, স্কুল, কলেজের গোটা সময়টাই গঙ্গার তীরে কেটেছে। ছোটবেলার গঙ্গা আজ আর নেই। সে কারণেই আমার এই লড়াই। বিহারে বন্যার জন্য ফরাক্কা বাঁধকেই দায়ী করে আসছেন নীতিশ কুমার। এবং এর আগেও তিনি ফারাক্কা ব্যারেজ ভেঙে ফেলার দাবি জানিয়েছিলেন। তবে কেন্দ্রীয় পানি  কমিশনের ২০১৬ সালের রিপোর্টে বলা হয়েছে, ফারাক্কা বাঁধের উপরাংশে ৪২ কিলোমিটার পর্যন্ত তার প্রভাব পড়তে পারে। কিন্তু প্রায় ২০০ কিলোমিটার দূরের ভাগলপুর বা ৪০০ কিলোমিটার দূরের পাটনায় বন্যার সঙ্গে ফরাক্কা ব্যারেজের সম্পর্ক নেই।
বিহারে বন্যার জন্য সেখানকার গঙ্গা তীরের অবৈধ নির্মাণ এবং ‘কলা’-র জমিকেই দায়ী করা হয়েছে। গঙ্গার পাশে থাকা কলার খেত থেকে ফসল তোলার পরে কলা গাছগুলি নদীতে ফেলে দেয়ায় তা পচে-জমেই জলপথ বন্ধ করছে বলেও দাবি কমিশনের।

 

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

অভিযোগের পাহাড়, অসহায় ইউজিসি

প্রত্যাবাসন শুরু হচ্ছে না আজ

মৈত্রী এক্সপ্রেসে শ্লীলতাহানির শিকার বাংলাদেশি নারী

‘২০৬ নম্বর কক্ষে আছি, আমরা আত্মহত্যা করছি’

ট্রেনে কাটা পড়ে দুই পা হারালেন ঢাবি ছাত্র

পুলে যাচ্ছে সেই সব বিলাসবহুল গাড়ি

নীলক্ষেত মোড়ে ব্যবসায়ীদের বিক্ষোভ, এমপির আশ্বাসে স্থগিত

আওয়ামী লীগের সাংগঠনিক সফর সফল করতে নির্দেশনা

নেতাকর্মীরা জেলে থাকলে নির্বাচন হবে না: ফখরুল

তিন দিনের ধর্মঘটে এমপিওভুক্ত শিক্ষকরা

ইডিয়ট বললেন মারডক

সহায়ক সরকারের রূপরেখা প্রণয়নের কাজ শেষ পর্যায়ে

২৩শে ফেব্রুয়ারির মধ্যে প্রেসিডেন্ট নির্বাচন

বাসায় ফিরছেন মেয়র আইভী

‘আমাকে ইমোশনাল ব্ল্যাকমেইল করে’

জনগণ রাস্তায় নেমে ভোটাধিকার আদায় করবে: মোশাররফ