টুকরো খবর

শিক্ষাঙ্গন

| ১৯ ফেব্রুয়ারি ২০১৭, রবিবার | সর্বশেষ আপডেট: ৮:৩২
ইস্ট ওয়েস্ট নলেজ ট্রান্সফার শীর্ষক সেমিনার
ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটিতে দুই দিনব্যাপী নলেজ ট্রান্সফার শীর্ষক আন্তর্জাতিক সেমিনার হয়েছে। ইস্ট ওয়েস্টের গবেষণা ও প্রশিক্ষণ কেন্দ্র (সিআরটি) দশ বছর পূর্তি উপলক্ষে শিক্ষার মান উন্নয়ন প্রকল্প (হেকেপ) সহায়তায় গত ১৭ ও ১৮ই ফেব্রুয়ারি এ সম্মেলনটি অনুষ্ঠিত হয়। সিআরটি প্রতি বছর চারটি প্রকাশনা বের করে। এগুলো হলো- ইস্ট ওয়েস্ট জার্নাল অব হিউম্যানিটিস, ইস্ট ওয়েস্ট জার্নাল অব বিজনেস অ্যান্ড সোস্যাল স্টাডিজ, এ্যবস্ট্রার্ক্ট অব পাবলিশড পেপারস এবং রিসার্চ রিপোর্টস। সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ভারতের মানব উন্নয়ন কেন্দ্রের অধ্যাপক অমিতাভ কুণ্ডু। ভারত ও বাংলাদেশের গবেষকদের অংশগ্রহণে অনুষ্ঠেয় এ সম্মেলনের প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারমান প্রফেসর আবদুল মান্নান, ইস্ট ওয়েস্টের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. মোহাম্মদ ফরাসউদ্দিন। স্বাগত বক্তব্য রাখেন সিআরটির নির্বাহী পরিচালক অধ্যাপক ড. এম. শাহরিয়ার হক। এবারের সম্মেলনে প্রায় ২২টি মৌলিক প্রবন্ধ উপস্থাপন ও এগুলো নিয়ে আলোচনা করা হয়।

নর্দানে ৫৮তম ফিলিপ সি. জেসাফ আন্তর্জাতিক ল’ মুট কোর্ট প্রতিযোগিতা
নর্দান ইউনিভার্সিটিতে হয়ে গেল ৩ দিনব্যাপী বাংলাদেশ ও এশিয়ান সোসাইটি অব ইন্টারন্যাশলাল ল’ বাংলাদেশ-এর যৌথ উদ্যোগে ৫৮তম ফিলিপ সি. জেসাফ আন্তর্জাতিক ল’ মুট কোর্ট প্রতিযোগিতা। গত শুক্রবার নর্দান ইউনিভার্সিটি অডিটরিয়ামে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে যোগ দেন সুপ্রিম কোর্টের আপিল ডিভিশনের বিচারপতি মো. ইমান আলী। আইন অনুষদের ডিন প্রফেসর ড. এ. ডব্লিউ এম আব্দুল হকের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন নর্দানে ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. আবু ইউসুফ মো. আব্দুল্লাহসহ আরো অনেকেই। প্রতিযোগিতায় সরকারি এবং বেসরকারিসহ মোট ১৩টি বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থীরা অংশগ্রহণ করে।

বিইউপিতে কোয়ালিটি অ্যাসুরেন্স সেল স্থাপন
স্টাফ রিপোর্টার: শিক্ষার মানোন্নয়ন, পাঠ্যসূচি যুগোপযোগী করতে সেনাবাহিনী পরিচালিত বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস Institutional Quality Assurance Cell (বিইউপি) ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)’র মধ্যে  একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। বিশ্বব্যাংক ও বাংলাদেশ সরকার যৌথভাবে  পরিচালিত করছে। এই চুক্তির মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার গুণগত মান নিশ্চিত করা এবং পাঠ্যসূচি যুগোপযোগী করাসহ ছাত্র-শিক্ষক-কর্মচারীদের আচরণবিধির উত্তরোত্তর উন্নয়ন করা হবে। সম্প্রতি চুক্তিতে স্বাক্ষর করেন বিশ্ববিদ্যালয়ের পক্ষে বিইউপির ভিসি মেজর জেনারেল মো. সালাহ উদ্দিন মিয়াজী, আরসিডিএস, পিএসসি এবং বিশ্ববিদ্যালয়  মঞ্জুরি কমিশনের পক্ষে কমিশনের সচিব ড. মোহাম্মদ খালেদ। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কমিশনের চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান। দুই বছর মেয়াদি (২০১৭-২০১৮) এই প্রকল্প বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের  তত্ত্বাবধানে বিইউপি এই প্রকল্প পরিচালিত হবে।

 
এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন