ভারতের রাষ্ট্রপতি ভবনে থাকবেন শিল্পী শাহাবুদ্দিন

প্রথম পাতা

মানবজমিন ডেস্ক | ১৮ ফেব্রুয়ারি ২০১৭, শনিবার | সর্বশেষ আপডেট: ১১:৫৬
 ভারতের রাষ্ট্র্রপতি প্রণব মুখার্জির বিশেষ অতিথি হিসেবে বাংলাদেশের স্বনামধন্য শিল্পী ও মুক্তিযোদ্ধা শাহাবুদ্দিন আহমদ আজ ১৮ই ফেব্রুয়ারি থেকে ৫ দিন দিল্লির ‘রাষ্ট্রপতি ভবনে’ থাকবেন।
গতকাল শুক্রবার ভারতীয় সাময়িকী আউটলুক জানিয়েছে, রাষ্ট্র্রপতি মুখার্জির অতিথি হিসেবে তিনিই প্রথম বিদেশি  শিল্পী যিনি ‘আর্টিস্ট ইন রেসিডেন্স’ মর্যাদায় রাষ্ট্রপতি ভবনে অবস্থান করতে যাচ্ছেন।
শিল্পী শাহাবুদ্দিন এমন একজন বরণ্যে আন্তর্জাতিক শিল্পী, যার শিল্পকর্ম ফ্রান্সের বোর্গ-এন-ব্রেসে, বুলগেরিয়ার জাতীয় জাদুঘর, সুইজারল্যান্ডের অলিম্পিক জাদুঘর, দক্ষিণ কোরিয়ার অলিম্পিক জাদুঘরসহ তাইওয়ান ও  বাংলাদেশের জাতীয় জাদুঘরে রক্ষিত আছে। সারা বিশ্বেই তার চিত্রকর্ম সমাদৃত। তিনি বিখ্যাত ব্যক্তিদের মধ্যে গান্ধীজি এবং শেখ মুজিবুর রহমানের একাধিক পোট্রেট এঁকেছেন। শাহাবউদ্দিন মনে করেন, তার অনুপ্রেরণার উৎস রবীন্দ্রনাথ ঠাকুর এবং মাদার তেরেসা। ১৮ থেকে ২২ ফেব্রুয়ারি দিল্লির রাষ্ট্রপতি ভবনে তিনি আর্টিস্ট ইন রেসিডেন্স মর্যাদায় অবস্থান করবেন।
উল্লেখ্য যে, ২১ বছর বয়সে একজন প্লাটুন কমান্ডার হিসেবে শাহাবউদ্দিন মুক্তিযুদ্ধে অংশ নিয়েছিলেন। বাংলাদেশের প্রতিষ্ঠাতা জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে তিনি ঘনিষ্ঠ ছিলেন। ১৯৭১ সালের ১৬ই ডিসেম্বরে তৎকালীন পাকিস্তান রেডিওর ছাদে তিনি বাংলাদেশের পতাকা উড়িয়ে ছিলেন।
 রাষ্ট্রপতি ভবনের আর্ট গ্যালারিতে শিল্পীর একটি একক চিত্র প্রদর্শনীও অনুষ্ঠিত হবে। ‘শান্তি’ শীর্ষক এ প্রদর্শনীর সহায়তায় রয়েছে, কলকাতা ভিত্তিক গঙ্গা আর্ট গ্যালারি।
২০১৩ সালের ১১ই ডিসেম্বর ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জি লেখক ও শিল্পীদের রাষ্ট্রপতি ভবনে অবস্থানের সুযোগ সৃষ্টি করতেই ‘ইন রেসিডেন্স’ কর্মসূচির উদ্বোধন করেন। এর আগে বিখ্যাত চিত্রশিল্পী যোগেন চৌধুরী (রাজ্যসভা সাংসদ), পরেশ মাইতি এবং জয়শ্রী বর্মণ আর্টিস্ট ইন রেসিডেন্স হিসেবে অবস্থান করেছেন।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

যুদ্ধ নয় আলোচনায় সমাধান

সিইসি’র বক্তব্য কৌশল হতে পারে

আড়াই ঘণ্টা আলোচনার পর হঠাৎ সংলাপ বয়কট

বর্মী সেনা কর্মকর্তাদের ওপর ইইউ’র নিষেধাজ্ঞা

বাংলাদেশ পরিস্থিতির দিকে নজর রাখছে দিল্লি

কাল ফিরছেন খালেদা ব্যাপক শোডাউনের প্রস্তুতি

সিলেটে সেক্রেটারি গ্রুপের হাতে ছাত্রলীগ কর্মী নিহত

চট্টগ্রাম ও গাজীপুরের দুই শিক্ষার্থী ফাঁদে

‘আসিয়ানে চাপ বাড়ালেই রোহিঙ্গাদের ফেরানো সম্ভব’

এক দিনেই ঢুকলো ২০ হাজার রোহিঙ্গা

ডাকসু’র খোঁজ নিলেন প্রেসিডেন্ট

হেয়ার রোডে ১২ দিন

রাশিয়ায় আইপিইউ সম্মেলনে এমার্জেন্সি আইটেম রোহিঙ্গা ইস্যু

রাধিকাপুর চেকপোস্ট সাময়িক বন্ধ

হাত কেটে তিমি আঁকার 'ভিডিও উদ্ধার'

ঢাকনাযুক্ত যানে রাতের বেলায় বর্জ্য অপসারণের নির্দেশ