একুশে বই মেলায় মোস্তাফিজ মিঠু’র ‘সোডিয়াম বাতির প্রেম’

অনলাইন

অনলাইন ডেস্ক | ১৭ ফেব্রুয়ারি ২০১৭, শুক্রবার, ৪:৪১
অনুকাব্যের বই ‘সোডিয়াম বাতির প্রেম’। তরুণ লেখক মোস্তাফিজ মিঠু’র প্রথম কাব্য গ্রন্থ। লেখকের চোখে দেখা উপলব্ধি, আক্ষেপ, হতাশা, প্রাপ্তির গল্পগুলোকে রূপ দিয়েছেন কাগজের ক্যানভাসে। মলাট বাঁধা বইয়ে। নিত্য কাজ শেষে, কিংবা আড্ডামুখর জীবনের সন্ধ্যা নামলে বাড়ি ফেরা হয়, সেই তো একই চিরচেনা সোডিয়াম আলোর রাস্তায়। সেও নাগরিক অভ্যেস।
সে আলো ঘিরেই তো নিয়ম-অনিয়মের জীবন। আমার কিংবা তোমার। তাই নিজের এসব উপলব্ধি আর অনুভূতির নাম দিয়েছেন ‘সোডিয়াম বাতির প্রেম’।

প্রথম বইটি প্রসঙ্গে লেখক বলেন, পুরোপুরি অপ্রস্তুত অবস্থা থেকে অনুকাব্যগুলোকে বই আকারে প্রকাশের সিদ্ধান্ত নেওয়া। বইটিতে ৪০টি অনুকাব্য রয়েছে। প্রতিটি অনুকাব্য আমার জীবন ও আশেপাশের পরিবেশের উপলব্ধি থেকে লেখা। তবে এখানে একটি কবিতাও আমি কোনো প্রস্তুতি নিয়ে বা খাতা-কলম নিয়ে বসে লেখিনি। মনে অজান্তেই শব্দগুলো মাথায় পোকার মতো ঘুরাঘুরি থেকেই এক একটি অনুকাব্যে সৃষ্টি হয়েছে। দেশ পাবলিকেশনসের ব্যানারে একুশে বইমেলায় পাওয়া যাবে বইটি (স্টল: ৫০২, ৫০৩)।

মিঠুর জন্ম ঢাকার মগবাজার এলাকায়। সেখানে বেড়ে ওঠা কিছুটা সময়। এরপর বাবার চাকরি সূত্রে নারায়ণগঞ্জে বসবাস শুরু। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শেষ করেন নারায়ণগঞ্জে। এরপর স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয় বাংলাদেশ থেকে গণমাধ্যম ও সাংবাদিকতায় স্নাতক সম্পন্ন করেন।
ছোটবেলা থেকে লেখালেখি অভ্যেস মিঠুর। ডায়েরিতে ছোটগল্প বা কোনো ঘটনা লেখা থেকেই মনে হতো শব্দ নিয়ে খেলি। সেই থেকেই শব্দ খেলার প্রতি ভালোবাসা শুরু। তবে কখনই সেগুলো প্রকাশ হয়নি। সেই ডায়েরি বা কোনো মোলাট খাতার ভাজেই সীমাবদ্ধ। এরপর একসময় বিশ্ববিদ্যালয় পড়াশুনার পাশাপাশি ২০১২ সালে পত্রিকার শব্দ জগতে পায়চারি। চলছে অবিরাম। চাকরী সূত্রে এখন দৈনিক ইত্তেফাকের বিনোদন বিভাগে আছেন।
 
 

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

জঙ্গি হামলায় আরেক অর্থ সরবরাহকারী গ্রেপ্তার

কুমিল্লার টার্গেট ১২৯

সৌদি আরবে ২৪ হাজার অবৈধ অভিবাসী গ্রেপ্তার

আওয়ামী লীগের আমলেই সংখ্যালঘুরা নিরাপত্তাহীনতায় থাকে : ফখরুল

‘হাসপাতালে বিল পরিশোধে ব্যর্থ হলে মরদেহ আটকে রাখা যাবে না’

৭ই মার্চকে জাতীয় ঐতিহাসিক দিবস ঘোষণা কেন নয় : হাইকোর্ট

রোহিঙ্গা সঙ্কট সমাধানে চীনের তিন দফা প্রস্তাব

সিএনজি অটোরিকশার ৪৮ঘন্টার ধর্মঘট

শাহজালালে ৩ কোটি টাকা মূল্যের স্বর্ণসহ আটক ১

দীপিকার মাথা কাটলে পুরস্কার ১০ কোটি রুপি!

কেন সৌদি আরব ও ইরান পরস্পরের প্রতিপক্ষ?

বন্দুকের নলের মুখেও ক্ষমতা ছাড়তে রাজি নন মুগাবে

গেদে সীমান্তে পিতা-পুত্রের মিলন, আবেগঘন এক দৃশ্য

‘পুরুষের চেয়ে নারীরা বেশি যৌন নিপীড়ক’

মা ও ছেলেকে কুপিয়ে হত্যা করলো যুবক

কানাডার উন্নয়নমন্ত্রী আসছেন মঙ্গলবার