একুশে বই মেলায় মোস্তাফিজ মিঠু’র ‘সোডিয়াম বাতির প্রেম’

অনলাইন

অনলাইন ডেস্ক | ১৭ ফেব্রুয়ারি ২০১৭, শুক্রবার, ৪:৪১
অনুকাব্যের বই ‘সোডিয়াম বাতির প্রেম’। তরুণ লেখক মোস্তাফিজ মিঠু’র প্রথম কাব্য গ্রন্থ। লেখকের চোখে দেখা উপলব্ধি, আক্ষেপ, হতাশা, প্রাপ্তির গল্পগুলোকে রূপ দিয়েছেন কাগজের ক্যানভাসে। মলাট বাঁধা বইয়ে। নিত্য কাজ শেষে, কিংবা আড্ডামুখর জীবনের সন্ধ্যা নামলে বাড়ি ফেরা হয়, সেই তো একই চিরচেনা সোডিয়াম আলোর রাস্তায়। সেও নাগরিক অভ্যেস। সে আলো ঘিরেই তো নিয়ম-অনিয়মের জীবন। আমার কিংবা তোমার। তাই নিজের এসব উপলব্ধি আর অনুভূতির নাম দিয়েছেন ‘সোডিয়াম বাতির প্রেম’।

প্রথম বইটি প্রসঙ্গে লেখক বলেন, পুরোপুরি অপ্রস্তুত অবস্থা থেকে অনুকাব্যগুলোকে বই আকারে প্রকাশের সিদ্ধান্ত নেওয়া। বইটিতে ৪০টি অনুকাব্য রয়েছে। প্রতিটি অনুকাব্য আমার জীবন ও আশেপাশের পরিবেশের উপলব্ধি থেকে লেখা। তবে এখানে একটি কবিতাও আমি কোনো প্রস্তুতি নিয়ে বা খাতা-কলম নিয়ে বসে লেখিনি। মনে অজান্তেই শব্দগুলো মাথায় পোকার মতো ঘুরাঘুরি থেকেই এক একটি অনুকাব্যে সৃষ্টি হয়েছে। দেশ পাবলিকেশনসের ব্যানারে একুশে বইমেলায় পাওয়া যাবে বইটি (স্টল: ৫০২, ৫০৩)।

মিঠুর জন্ম ঢাকার মগবাজার এলাকায়। সেখানে বেড়ে ওঠা কিছুটা সময়। এরপর বাবার চাকরি সূত্রে নারায়ণগঞ্জে বসবাস শুরু। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শেষ করেন নারায়ণগঞ্জে। এরপর স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয় বাংলাদেশ থেকে গণমাধ্যম ও সাংবাদিকতায় স্নাতক সম্পন্ন করেন।
ছোটবেলা থেকে লেখালেখি অভ্যেস মিঠুর। ডায়েরিতে ছোটগল্প বা কোনো ঘটনা লেখা থেকেই মনে হতো শব্দ নিয়ে খেলি। সেই থেকেই শব্দ খেলার প্রতি ভালোবাসা শুরু। তবে কখনই সেগুলো প্রকাশ হয়নি। সেই ডায়েরি বা কোনো মোলাট খাতার ভাজেই সীমাবদ্ধ। এরপর একসময় বিশ্ববিদ্যালয় পড়াশুনার পাশাপাশি ২০১২ সালে পত্রিকার শব্দ জগতে পায়চারি। চলছে অবিরাম। চাকরী সূত্রে এখন দৈনিক ইত্তেফাকের বিনোদন বিভাগে আছেন।
 
 
এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

সাংবাদিক শিমুল হত্যা: পলাতক ৯ আসামীর আত্মসমর্পণ

এমপি এনামুল হকের বিরুদ্ধে জেএমবিকে মদতসহ বিস্তর অভিযোগ

নিহত জঙ্গি আব্দুল্লাহ’র স্ত্রী গ্রেপ্তার

​৩০ কোটি টাকা আত্মসাতের অভিযোগে ব্যবসায়ী গ্রেপ্তার

নিহত কিশোরের লাশ উদ্ধার

জেএমবির তিন সদস্যের ১৪ বছর কারাদণ্ড

শচীন যা পরেননি পৃথ্বি তা-ই পারলেন

টেকনাফে ৫ কোটি ৭০লক্ষ টাকার ইয়াবা উদ্ধার

‘নিজ অবস্থান থেকে আইন মানলে দুর্নীতি নিয়ন্ত্রণে আসবে’

চাল আমদানি করছেন না ব্যবসায়ীরা

তারেকের গ্রেপ্তার সংক্রান্ত প্রতিবেদন ৩১শে ডিসেম্বর

প্লেবয় মডেল হারতে’র ‘মজা’

ইরাকে আগ্রাসনের হুমকি এরদোগানের

এতিম রোহিঙ্গা শিশুদের জন্য আলাদা ব্যবস্থা করা হচ্ছে

মাঝারী ধরনের ভারী বর্ষণের আশঙ্কা

বিস্ময়কর উত্থান ঘটলেও জার্মানিতে এএফডি’র নেতা কে!