ভালোবাসা ‘বীমা’ করছেন চীনা যুগলরা

এক্সক্লুসিভ

মানবজমিন ডেস্ক | ১৭ ফেব্রুয়ারি ২০১৭, শুক্রবার | সর্বশেষ আপডেট: ১১:১৫
গোলাপ আর চকোলেটই হয়তো ভালোবাসা দিবসের গতানুগতিক উপহার। কিন্তু চীনের কিছু প্রেমিক যুগল একটু অন্যরকম পথ বেছে নিয়েছেন। এদিন তারা কিনেছেন ‘ভালোবাসা বীমা’। দেশটির চায়না ডেইলি পত্রিকার এক খবরে বলা হয়, এ বছরের ভালোবাসা দিবসে চীনের সবচেয়ে জনপ্রিয় ই-ওয়ালেট সেবাদাতা প্রতিষ্ঠান আলিপে’র ‘ভালোবাসা বীমা’ নিয়েছেন ১৫ হাজারেরও বেশি মানুষ। আলিপে’র অফার শুরু ৯৯ ইয়ুয়ান (১৪ ডলার) থেকে। আছে ২৯৭ ইয়ুয়ান (৪৩ ডলার) ও ৪৯৫ ইয়ুয়ানের (৭২ ডলার) বীমা পলিসিও। ৩ থেকে ১৩ বছরের মধ্যে বীমাগ্রহণ কারী যেসব যুগল বিয়ে করবেন তারা পাবেন যথাক্রমে ১৯৯৯ ইয়ুয়ান (২৯১ ডলার), ৫৯৯৭ ইয়ুয়ান (৮৭৩ ডলার) ও ৯৯৯৫ ইয়ুয়ান (১৪৫৫ ডলার)।
ইয়াং হুই নামে প্রেমিক আলিপে’র ৪৯৫-ইয়ুয়ান প্যাকেজটি কিনেছেন ভালোবাসা দিবসে। তিনি বলেন, ‘আমি আমার প্রেমিকাকে না বলেই এই বীমা কিনেছি। ৩ বছর পর আমরা যখন বিয়ে করবো তখন এটি তার জন্য চমকই হবে।’ ইয়াং-এর ভাষ্য, ‘ওই টাকা আমাদের বিয়ের অনুষ্ঠান ফুলে পরিপূর্ণ করতে যথেষ্ট হবে। আর এ ধরনের বিয়ের অনুষ্ঠানই সে সবসময়ই স্বপ্ন দেখে আসছে।’
তবে ভালোবাসা বীমা চীনে প্রথম আলিপেই চালু করেছে, এমন নয়। গত দুই বছর ধরে এই বীমার প্রচলন শুরু হয়েছে। শুধু যে নগদ অর্থলাভের প্রতিশ্রুতিই আছে তা নয়। চীনের বৃহত্তম বীমা কোম্পানি চায়না লাইফ ২৯৯ ইয়ুয়ানের একটি প্যাকেজ চালু করেছিল। শিক্ষার্থী ও সক্রিয় সেনাদের বেলায় এটির দাম ১৯৯ ইয়ুয়ান। প্যাকেজের আওতায়, বীমা গ্রহণের তিন বছর পর বিয়ে করলেই বিয়ের অনুষ্ঠানে জুটবে ১০ হাজার গোলাপ! আনসার্ন ইনস্যুরেন্স নামে আরেক বীমা প্রতিষ্ঠান ৩৯৯ ইয়ুয়ানের একটি প্যাকেজ চালু করেছে। এই বীমা গ্রহণকারীরা তিন বছর পর বিয়ে করলেই পাবেন হৃদয় আকৃতির একটি ডায়মন্ড।
অর্থাৎ বীমার পুরস্কার পেতে হলে অন্তত তিন বছর সম্পর্ক টিকিয়ে রাখতেই হবে। বিষয়টি খুব বড় শর্ত মনে না হতে পারে। কিন্তু চীনের বৃহত্তম থার্ডপার্টি ইনস্যুরেন্স সার্ভিস প্ল্যাটফর্ম হুইজ.কম-এর এক প্রতিবেদন মতে, দেশটির প্রায় ৯৮.৩৯ শতাংশ যুগলই তিন বছরের মাথায় সম্পর্ক ভেঙে ফেলে। আবার অনেকে আগেই বিয়ে করে ফেলে। ৩০ বছর বয়সী লিয়াং চেন বলেন, ‘আমরা খুব দ্রুতগতির এক সমাজে বাস করছি। আমি যেসব যুগলকে চিনি তারা প্রায়ই এক বছর প্রেমের পরই বিয়ে করে ফেলে।’ তার মতে, এই ভালোবাসা বীমা তাই কলেজ শিক্ষার্থীদের জন্য বেশি আকর্ষণীয়।
এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

সাংবাদিক শিমুল হত্যা: পলাতক ৯ আসামীর আত্মসমর্পণ

এমপি এনামুল হকের বিরুদ্ধে জেএমবিকে মদতসহ বিস্তর অভিযোগ

নিহত জঙ্গি আব্দুল্লাহ’র স্ত্রী গ্রেপ্তার

​৩০ কোটি টাকা আত্মসাতের অভিযোগে ব্যবসায়ী গ্রেপ্তার

নিহত কিশোরের লাশ উদ্ধার

জেএমবির তিন সদস্যের ১৪ বছর কারাদণ্ড

শচীন যা পরেননি পৃথ্বি তা-ই পারলেন

টেকনাফে ৫ কোটি ৭০লক্ষ টাকার ইয়াবা উদ্ধার

‘নিজ অবস্থান থেকে আইন মানলে দুর্নীতি নিয়ন্ত্রণে আসবে’

চাল আমদানি করছেন না ব্যবসায়ীরা

তারেকের গ্রেপ্তার সংক্রান্ত প্রতিবেদন ৩১শে ডিসেম্বর

প্লেবয় মডেল হারতে’র ‘মজা’

ইরাকে আগ্রাসনের হুমকি এরদোগানের

এতিম রোহিঙ্গা শিশুদের জন্য আলাদা ব্যবস্থা করা হচ্ছে

মাঝারী ধরনের ভারী বর্ষণের আশঙ্কা

বিস্ময়কর উত্থান ঘটলেও জার্মানিতে এএফডি’র নেতা কে!