ইবি শিক্ষার্থীদের র‌্যাগ ডে’তে প্রক্টরের বাধা

শিক্ষাঙ্গন

ইবি প্রতিনিধি | ২৬ জানুয়ারি ২০১৭, বৃহস্পতিবার | সর্বশেষ আপডেট: ৫:২৫
‘তোরা ১০ জন একত্রিত হলেই পুলিশে দিবো। একটা ছেলে-মেয়েরও মাঠে নামা যাবে না। কেমিস্ট্রি বিভাগের কোন প্রোগ্রামই ক্যাম্পাসে করা যাবে না। এই বলে প্রক্টর স্যার নিজে দেয়া ‘র‌্যাগ ডে’র অনুমতিপত্র ছিড়ে ফেলেন।’ কান্না জড়িত কন্ঠে কথাগুলো বলছিলেন ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের ২০১২-১৩ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা।

এমনভাবে ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ওপর অঘোষিত ১৪৪ ধারা জারি করেছেন প্রক্টর প্রফেসর ড. মাহবুবর রহমান। বৃহস্পতিবার ওই বিভাগের ১২-১৩ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের ‘র‌্যাগ ডে’ ছিল। বেলা সাড়ে ১১টার দিকে তারা বিজ্ঞান ভবন থেকে ব্যান্ড পার্টিসহ মিছিল বের করে। ভবন থেকে বের হওয়া মাত্রই প্রক্টর তেড়ে এসে তাদের থামিয়ে দেন বলে অভিযোগ করেছেন শিক্ষার্থীরা। এসময় তিনি তাদেরকে অনুমতি নিয়েছে কিনা জানতে চান। শিক্ষার্থীরা গত ১৮ জানুয়ারি প্রক্টরের স্বাক্ষরিত অনুমতিপত্র নিয়ে আসলে তিনি হাতে নিয়ে ছিড়ে ফেলেন। পরে তিনি শিক্ষার্থীদের কোন অনুষ্ঠান করা যাবে না বলে নির্দেশ দেন। সেই সাথে দশ জন একত্রিত হলেই পুলিশে দিবেন বলে হুমকি দেন। শিক্ষার্থীরা তার কাছে বাদ্যযন্ত্র বাজানোর জন্য ক্ষমা চেয়ে ক্যাম্পাসের যেকোন স্থানে প্রোগ্রাম করার অনুমতি চায়। তিনি তাদের সেই অনুমতিও দেননি বলে আবেগে শিক্ষার্থীরা সাংবাদিকদের সামনে কেঁদে ফেলেন। পরে শিক্ষার্থীরা বিষন্ন হয়ে ক্যাম্পাসের পেয়ারা তলায় গিয়ে নীরবে অনুষ্ঠান শেষ করেন। এদিকে প্রক্টর নিজে প্রগতিশীল হয়েও শিক্ষার্থীদের সাংস্কৃতিক কর্মকান্ডে বাধা দেয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন সিনিয়র শিক্ষকরা।

প্রক্টর প্রসের ড. মাহবুবর রহমান বলেন, ‘তাদের বাদ্যযন্ত্রের শব্দে ক্লাস-পরীক্ষার ব্যাঘাত ঘটছিল। আর প্রশাসন ভবনে ভিসির মিটিংএ সমস্যা হচ্ছিল বলে তাদের অনুষ্ঠান বন্ধ করা হয়েছে।’
এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন