আপিল করবে বারিধারা ও সকার ক্লাব

খেলা

স্পোর্টস রিপোর্টার | ১২ জানুয়ারি ২০১৭, বৃহস্পতিবার | সর্বশেষ আপডেট: ২:০২
প্লে-অফ ম্যাচ না খেলার শাস্তি পেতেই হলো সকার ক্লাব ও উত্তর বারিধারাকে। মঙ্গলবার বাফুফের শৃঙ্খলা কমিটির সভায় দুই ক্লাবকেই প্রফেশনাল লীগের দ্বিতীয় স্তর বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লীগে নামিয়ে দেয়া হয়। পাশাপাশি বাইলজকে বৃদ্ধাঙুলি দেখানোর কারণে দুই ক্লাবকেই ৫ লাখ টাকা করে জরিমানা করা হয়েছে। ৩০ দিনের মধ্যে এ টাকাটা পরিশোধ করতে হবে তাদের। ব্যর্থ হলে তাদের বিরুদ্ধে পরবর্তী সিদ্ধান্ত নেবে বাফুফে। তবে বাফুফের শৃঙ্খলা কমিটির নেয়া এমন হটকারী সিদ্ধান্ত মানতে পারছেন না ক্লাব দুটির কর্মকর্তারা।
তাদের দাবি, তারা নিয়ম মেনেই প্লে-অফ খেলতে অপারগতা প্রকাশ করে চিঠি দিয়েছিলাম আমরা। তার উত্তর পাইনি। উল্টো না খেলার অপরাধে আমাদের শাস্তি দেয়া হয়েছে, যা অন্যায়।
জেবি বাংলাদেশ প্রিমিয়ার লীগ শেষে দুই ক্লাবের পয়েন্ট সমান হয়েছিল। বাইলজ অনুযায়ী বাফুফে আয়োজন করেছিল হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতে প্লে-অফ ম্যাচ; কিন্তু দুই ক্লাব জোট বেঁধে খেলতে অস্বীকৃতি জানিয়ে ৪ঠা জানুুয়ারি মাঠে অনুপস্থিত থাকে। ওই ম্যাচের রেফারি ও ম্যাচ কমিশনারের রিপোর্টের ওপর ভিত্তি করে দুই ক্লাবের বিরুদ্ধে এই শাস্তিমূলক ব্যবস্থা নেয় বাফুফের শৃঙ্খলা কমিটি। শৃঙ্খলা কমিটির এমন সিদ্ধান্তে পর সকার ক্লাব ফেনীর ম্যানেজার শাখাওয়াত হোসেন ভুঁইয়া শাহিন জানান, আমরা লীগ শেষে দুই ক্লাব একত্র হয়ে প্রেসিডেন্ট বরাবর একটি চিঠি দিয়েছিলাম। আমরা আমাদের সমস্যার কথা উল্লেখ্য করে প্লে-অফ খেলতে অস্বীকৃতি জানিয়েছিলাম। কিন্তু বাফুফে আমাদের ওই চিঠি আমলে না নিয়ে কোনো রকম আলাপ-আলোচনা ছাড়া ম্যাচের মাত্র দু’দিন আগে প্লে-অফের ফিকশ্চার দিয়েছে। আমাদের মতো ছোট ক্লাবের পক্ষে দু’দিনের নোটিশে ম্যাচ খেলা সম্ভব নয়। তাই আমরা মাঠে আসিনি।’ মাঠে না এসে বাইলজ অমান্য করেছেন কি না জানতে চাইলে শাহিন বলেন, হয়তো বাইলজের অমর্যাদা হয়েছে। তবে বাইলজ তো ক্লাবগুলোর জন্য। অনেক সময় দেখেছি ক্লাবগুলোর আবেদনের পরিপ্রেক্ষিতে বাফুফে বাইলজ অমান্য করে সিদ্ধান্ত দিয়েছে। আমাদের মতো অপরাধ করেও পার পেয়েছে ফরাশগঞ্জ। আবেদনের পরিপ্রেক্ষিতে রেলিগেটেড হওয়ার পরও বাংলাদেশ বয়েজকে প্রথম বিভাগে খেলার সুযোগ করে দিয়েছে বাফুফে। তাহলে আমরা কেন ছাড় পাবো না আমাদের কী দেশের ফুটবলে কোনো অবদান নেই? পাঁচ লাখ টাকা জরিমানার ব্যাপারে তিনি বলেন, বাফুফের কাছে আমাদের ৪২ লাখ টাকা পাওনা আছে। আমরা এই টাকা চেয়ে দ্রুত চিঠি দিবো। বাফুফের এমন সিদ্ধান্তে মর্মাহত উত্তর বারিধারার সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম। ‘আমাদের খেলোয়াড় ছিল না। চুক্তি শেষে চলে গেছে বিদেশি ফুটবলাররা। নতুন করে এদের সঙ্গে চুক্তি করে আমাতের পক্ষে প্লে-অফ খেলা সম্ভব ছিল না। যা আমরা চিঠি দিয়ে বাফুফেকে জানিয়েছি। তারা আমাদের ডাকতে পারতো।
কিন্তু তারা সেটা না করে ম্যাচের দুদিন আগে ফিকশ্চার পাঠিয়ে দেয়। আমরা প্রস্তুত ছিলাম না বলে খেলতে আসেনি। এদিকে বাফুফের সিদ্ধান্তের চিঠি হাতে পেলেই আপিল করবে দুটি ক্লাব। তাদের আশা বাফুফে ফুটবলের বৃহত্তর স্বার্থের কথা বিবেচনা করেই তাদের আপিল মেনে নেবে। তবে বাফুফে যদি তাদের সিদ্ধান্তে অটল থাকে তবে আগামী মৌসুমের প্রিমিয়ার লীগ হবে ১৩ দলের। এবারের শীর্ষ ১০ দলের সঙ্গে যোগ দেবে চ্যাম্পিয়নশিপ লীগ থেকে উঠে আসা ইয়ংমেন্স ক্লাব, সাইফ স্পোর্টিং ক্লাব এবং এক মৌসুম আগে একই ধরনের অপরাধে অবনমন হওয়া ফরাশগঞ্জ স্পোর্টিং ক্লাব।

 

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

হলিউডে যৌন নির্যাতন ও একটি হ্যাসট্যাগ

আমাজন স্টুডিওর প্রধান কর্মকর্তার পদত্যাগ

চট্টগ্রামে মহাসড়কের পাশে নারীর লাশ

চট্টগ্রামে হোটেলে জুয়ার আসর, ব্যবস্থাপকসহ আটক ৬২

‘আওয়ামী লীগ ইসিকে স্বাধীনতা প্রদান করেছে’

বাংলাদেশেও সেখানকার মতো বিচার ব্যবস্থা দেখতে চান

ছিনতাইকারী ধরতে গিয়ে আহত দুই পুলিশ

‘দর্শকরা একজন শিল্পীর কাছে সব সময় ব্যতিক্রমী কিছু দেখতে চায়’

অস্ট্রেলিয়া গেলেন প্রধান বিচারপতির স্ত্রী সুষমা সিনহা

বিতর্কে নয়া রসদ

মৌলভীবাজারে শোকের মাতম

বিয়ানীবাজারের খালেদের দুঃসহ ইউরোপ যাত্রা

১১ দফা প্রস্তাব নিয়ে ইসিতে যাচ্ছে আওয়ামী লীগ

‘প্রধান বিচারপতি ফিরে এসেই কাজে যোগ দিতে পারবেন’

খালেদা জিয়া ফিরছেন আজ

ব্লু হোয়েলের ফাঁদে আরো এক কিশোর