নতুন কোস্টাল ট্রিটি কার্যকর

ভারতের হায়দরাবাদ ঘুরে এলো এম ভি শ্যামল

দেশ বিদেশ

মানবজমিন ডেস্ক | ১১ জানুয়ারি ২০১৭, বুধবার | সর্বশেষ আপডেট: ৯:২৭
বাংলাদেশ-ভারত কোস্টাল শিপিং ট্রিটি কার্যকর হয়েছে। এর আওতায় দু’দেশের মধ্যে প্রথমবারের মতো একটি বাংলাদেশি জাহাজ হায়দরাবাদ ঘুরে চট্টগ্রামে ফিরেছে। ভারতভিত্তিক সিওয়েজ শিপিং এবং লজিস্টিকস লিমিটেড এ জাহাজ চলাচলের তদারকি করেছে। গতকাল হায়দরাবাদ ডেটলাইনে হিন্দু বিজনেস লাইন ডটকম এ খবর দিয়েছে। ঐ ট্রিটির আওতায় বাংলাদেশের জাহাজ এমভি শ্যামল ভারতের ওড়িশার প্রদীপ বন্দরে প্রথমবারের মতো নোঙর করেছে। এমভি শ্যামল ১৪৯টি খালি কন্টেইনার নিয়ে ভারতের উপকূলের উদ্দেশে যাত্রা শুরু করেছিল এবং ৯১টি ্পঞ্জ আয়রণ বোঝাই কন্টেইনার নিয়ে জাহাজটি ফিরে এসেছে।
এটি চট্টগ্রাম বন্দরে পৌঁছায় গত ১লা জানুয়ারি।
এভাবেই দু’দেশের মধ্যে চলাচল করলো প্রথম জাহাজ একটি নতুন ট্রিটির আওতায়। সোমবার সিওয়েজ শিপের এক বিবৃতিতে বলা হয়েছে, সিওয়েজ ঐ চুক্তির আওতায় স্টিভডোরিংসহ চট্টগ্রাম বন্দর থেকে ভারতের গন্তব্যে মালামাল পৌঁছে দেবে। ঐতিহ্যগতভাবে ভারতীয় কন্টেইনার কার্গো এতদিন সিঙ্গাপুর কিংবা কলম্বোর কোনো ‘হাব পোর্ট’ হয়ে বাংলাদেশি বন্দরে মালামাল খালাস করেছে। এরফলে গন্তব্যে পৌঁছাতে ভারতীয় কার্গোগুলোর অনেক সময় লেগে যেত এবং সমুদ্র পথে যারা ব্যবসা করতেন, তাদের অনেক খরচ বেড়ে যেত। এখন নতুন ট্রিটির অধীনে ভারতীয় এবং বাংলাদেশি সরকার পরস্পরের কার্গো জাহাজকে তাদের নিজস্ব জাতীয় ভেসেল হিসেবে গণ্য করবে।
এবং পরস্পরের বন্দরের মধ্যে সরাসরি কার্গো চলাচল করবে। এরফলে ট্রানজিট টাইম দু’সপ্তাহের বেশি হ্রাস পাবে এবং জাহাজ চলাচলকারীদের বাড়তি খরচ বেঁচে যাবে। হাব পোর্টগুলোতে ভারতীয় ব্যবসায়ীদের আর বাড়তি মাশুল গুনতে হবে না।


 

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

চট্টগ্রামে ট্রাক ও কাভার্ডভ্যান চাপায় বাসের ২ যাত্রী নিহত

র‌্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে মাদকসম্রাট ফারুক নিহত

ব্রেক্সিট আলোচনা শুরুর তাগাদা দিলেন বৃটিশ প্রধানমন্ত্রী

নকলা উপজেলা চেয়ারম্যানের ঝুলন্ত লাশ উদ্ধার

আফগানিস্তানে জঙ্গি হামলায় নিহত ৪৩

#MeToo কি পারবে নারী নিপীড়ন বন্ধ করতে?

‘প্রধান বিচারপতির বিরুদ্ধে তদন্তে কোনো বাধা নেই’

রাজধানীতে গৃহবধুর আত্মহত্যা

‘আমি ইউটিউবের ভিউ গণনায় বিশ্বাসী না’

আলোচনায় ফের ইভিএম

‘অভিযোগ কাল্পনিক ও বানোয়াট’

মইনকে আশ্বস্ত করেছিলেন প্রণব

ব্লু হোয়েল গেম জায়েজ নয়

শেখ হাসিনার অধীনে নির্বাচন চায় জেপি

রোহিঙ্গাদের দেখতে আসছেন জর্ডানের রানী

হাওরে সরকারি প্রকল্পে লুটপাট হয়েছে