নিউজিল্যান্ডে শুরু এবার টেস্ট চ্যালেঞ্জ

অভিষেকের অপেক্ষায় তিনজন

খেলা

স্পোর্টস রিপোর্টার | ১১ জানুয়ারি ২০১৭, বুধবার | সর্বশেষ আপডেট: ১২:০৭
গতকাল অনুশীলনে মুশফিকুর রহীম
আগের দিন ওয়েলিংটনে পৌঁছেছে বাংলাদেশ। গতকাল বেসিন রিজার্ভে অনুশীলন সেরে নেয় দল। টেস্ট দলের সদস্যরা মাঠে নেমেই গা গরম করে নেন। এরপর চলে যান নেটে। কিন্তু মুশফিক অনুশীলন সেরে নেন সেন্ট্রাল উইকেটের পাশে। দলের সহকারী কোচ রিচার্ড হ্যালসালকে নিয়ে কিপিং অনুশীলনের পাশাপাশি ব্যাটিংও করেন।
তার প্রথম ওয়ানডেতে হ্যামস্ট্রিংয়ের চোটে মাঠের বাইরে চলে যান। দুই ওয়ানডের পরে খেলা হয়নি টি-টোয়েন্টি সিরিজেও। দলের গুরুত্বপূর্ণ এই উইকেটকিপার ব্যাটসম্যানকে ছাড়া দু’টি সীমিত ওভারের দুই ফরমেটেই হোয়াইটওয়াশ হয় দল। শঙ্কা ছিল তার টেস্ট খেলা নিয়েও কিন্তু গতকাল মাঠে অনুশীলন করে বুঝিয়ে দিয়েছেন তিনি এখন প্রস্তুত। তবে অধিনায়কত্বের পাশাপাশি ব্যাটিংই করতে দেখা যেতে পারে। সদ্য ইনজুরি থেকে ফেরায় তাকে লম্বা সময় কিপিং নাও করানো হতে পারে। যে কারণে কাল টেস্ট অভিষেক হতে পারে তরুণ উইকেটকিপার ব্যাটসম্যান নূরুল হাসান সোহানের। শেষ টি-টোয়েন্টি ইনজুরি আক্রান্ত হওয়া ইমরুল ও তামিম নেটে অনুশীলন করেছেন। জানা গেছে ফিট আছেন তারা। এই দু’জনের পর তিন নম্বরে মুমিনুল হক সৌরভ, চারে মুশফিকুর রহীম, পাঁচে সাকিব, ছ’য়ে মাহমুদুল্লাহ, সাতে সাব্বির রহমান বা নুরুল হাসান, আটে মেহেদী হাসান মিরাজ, নয়ে রুবেল হোসেন, দশে পেসার তাসকিন বা শুভাশিষ রায় ও এগারোতে কামরুল ইসলাম রাব্বিকে খেলানোর সম্ভাবনা রয়েছে।
রুবেল ওয়ানডেতে বসে থাকলেও টি-টোয়েন্টিতে ৭ উইকেট নিয়ে সফল। তাই বেসিন রিজার্ভের সবুজ উইকেটে এই পেসার হতে পারেন দলের অন্যতম শক্তি। এই দলে থাকা পেসারদের মধ্যে ২০১০ সালে এক টেস্টেই তিনি নিয়েছিলেন ৫টি উইকেট। দেশের হয়ে দু’টি টেস্ট খেলার অভিজ্ঞতা আছে রাব্বির- তাই তাকে খেলানোর সম্ভাবনা বেশি।  আর তাসকিন বা শুভাশিষ যেই খেলুন তার হবে টেস্ট অভিষেক। দেখার বিষয়ে অভিষেকে তারা কতটা চমক দেখাতে পারেন।
অন্যদিকে ব্যাট হাতে এ বছর টেস্ট ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট অভিষেকেই সফল সাব্বির রহমান। তাই মুশফিক যদি কিপিং করতে ফিট থাকেন তাহলে সোহানকে না খেলিয়ে সাব্বিরকেই খেলানোর সম্ভাবনা বেশি। সাকিব আল হাসানের সঙ্গে স্পিনে মিরাজকে নামানো হবে আরো একটি চমকের আশায়। তামিম ইকবাল এর আগে নিউজিল্যান্ডের মাটিতে ৩ টেস্টে ২৫০ রান করেছেন, তারপরই ২৩৩ সাকিব, মাহমুদুল্লাহ ১৫৭ রান করেছেন। তাই সিনিয়র হিসেবে ব্যাট হাতে তাদের সামনে দায়িত্ব পালনে আরো কঠিন চ্যালেঞ্জ।
নিউজিল্যান্ড বাংলাদেশের বিপক্ষে এ পর্যন্ত খেলেছে ১১ টেস্ট। এর মধ্যে জয় ৮টি ও ড্র ৩ ম্যাচে। ড্র সবগুলোই বাংলাদেশে। আর নিজেদের মাঠে ২০০১  থেকে ২০১০ পর্যন্ত ৫টি টেস্টেই জিতেছে। তাই তাদের আত্মবিশ্বাসটা এখন বাংলাদেশকে টেস্টেও হোয়াইটওয়াশ করার। কেন উইলয়ামসনের নেতৃত্বে দলটির সেই সক্ষমতা আছে তা ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজেই প্রমাণ করেছে। যে কারণে কাল ভোর থেকে আরো একটি  হোয়াইটওয়াশ বাঁচানোর চ্যালেঞ্জ শুরু হচ্ছে বাংলাদেশের জন্য।
সম্ভাব্য বাংলাদেশ দল: মুশফিকুর রহীম (অধিনায়ক), তামিম ইকবাল (সহ-অধিনায়ক), ইমরুল কায়েস, মুমিনুল হক, সাব্বির রহমান, মাহমুদুল্লাহ রিয়াদ, সাকিব আল হাসান,  মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, রুবেল  হোসেন, কামরুল ইসলাম রাব্বি, সৌম্য সরকার, তাসকিন আহমেদ, নুরুল হাসান সোহান, শুভাশিষ রায়।

 

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

মুগাবের পদত্যাগ, জিম্বাবুয়েজুড়ে উল্লাস

রোহিঙ্গা সংকট সমাধানে চীনের প্রস্তাব, যা বললেন মুখপাত্র...

তিন বাহিনীকে আধুনিক করতে সবই করবে সরকার

নিজেদের কার্যালয়ে এজাহার দায়েরের ক্ষমতা চায় দুদক

জাতিসংঘের সম্পৃক্ততায় আপত্তি মিয়ানমারের

চলতি সপ্তাহেই সমঝোতার আশা সুচির

বিচারক রেফারি মাত্র

বাংলাদেশে বসবাসকারী রোহিঙ্গা নেতা নিখোঁজ

অভিশংসনের মুখে মুগাবে

মাঠ গোছাতে ব্যস্ত প্রার্থীরা

নিজাম হাজারীর লোকজন খালেদা জিয়ার গাড়িবহরে হামলা করে

মোবাইল ব্যাংকিংয়ের নামে লুটপাট চলছে

দুদকের মামলা থেকে অব্যাহতি পেলেন মেয়র সাক্কু

স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন টিটু রায়

আনসারুল্লাহ’র দুই জঙ্গি কলকাতায় গ্রেপ্তার

‘আওয়ামী লীগ ৪০টির বেশি আসন পাবে না’