বই বিতরণে অর্থ আদায়

তদন্তে জেলা শিক্ষা কর্মকর্তা

বাংলারজমিন

কমলনগর (লক্ষ্মীপুর) প্রতিনিধি | ১১ জানুয়ারি ২০১৭, বুধবার
লক্ষ্মীপুরের কমলনগর উপজেলার ফলকন উচ্চবিদ্যালয়ে বিনামূল্যের বই বিতরণকালে অর্থ আদায়ের ঘটনায় তদন্ত করেছেন জেলা শিক্ষা কর্মকর্তা মো. মাহফুজুর রহমান ভূঁইয়া। রোববার দুপুরে তিনি বিদ্যালয়টিতে সরজমিন গিয়ে ঘটনাটি তদন্ত করেন। এর আগে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. আহসান উল্যাহ চৌধুরী ঘটনাটি প্রাথমিক তদন্ত করে অভিযোগের সত্যতা পেয়ে বিদ্যালয়ের প্রধান শিক্ষককে শোকজ করেন। উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. আহসান উল্যাহ চৌধুরী জানান, সরকারি নিষেধাজ্ঞা উপেক্ষা করে ১লা জানুয়ারি বিনামূল্যের বই বিতরণের সময় ফলকন উচ্চবিদ্যালয়ে ছাত্রছাত্রীদের কাছ থেকে সেশন ফি’র নামে অর্থ আদায় করা হয়। বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত সংবাদ ও স্থানীয়দের কাছ থেকে এমন অভিযোগ পেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তার নির্দেশে ২রা জানুয়ারি তিনি বিদ্যালয়টি পরিদর্শন করেন। এ সময় তিনি অভিযোগের সত্যতা পেয়ে বিদ্যালয়টির প্রধান শিক্ষক মো. আবু জাকেরকে শোকজ করেন। প্রধান শিক্ষক ৫ই জানুয়ারি ওই শোকজের জবাব দেন।
উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আরও জানান, শোকজের লিখিত জবাবে প্রধান শিক্ষক আবু জাকের বই উৎসবের দিন সেশন ফি’র নামে অর্থ আদায়ের সত্যতা স্বীকার করে এ ভুলের জন্য প্রথমবারের মতো ক্ষমা প্রার্থনা করেন।
এদিকে জেলা শিক্ষা কর্মকর্তা মো. মাহফুজুর রহমান ভূঁইয়া জানান, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের নির্দেশে বিদ্যালয়টি পরিদর্শনে গিয়ে বই উৎসবের দিন ছাত্রছাত্রীদের কাছ থেকে সেশন ফি নেয়ার সত্যতা তিনি পেয়েছেন। তবে বইয়ের জন্য ‘খরচ বাবদ’ অর্থ আদায়ের কোনো অভিযোগ পাননি।     
প্রসঙ্গত, বই উৎসবের দিন উপজেলার ফলকন উচ্চবিদ্যালয়ে বিনামূল্যের পাঠ্যবই বিতরণে ছাত্রছাত্রীদের কাছ থেকে মোটা অঙ্কের অর্থ আদায় করা হয়। সেশন ফি’র অজুহাত দেখিয়ে স্কুল কর্তৃপক্ষ শিক্ষার্থীপ্রতি ৬৮০ টাকা করে এ অর্থ আদায় করেন। ওই দিন কেবল দাবিকৃত টাকা পরিশোধকারীদেরকেই বই দেয়া হয় এবং অন্যদের বাড়ি ফিরতে হয় খালি হাতে। বিষয়টি নিয়ে দৈনিক মানবজমিন’সহ বিভিন্ন সংবাদমাধ্যমে একাধিক সংবাদ প্রকাশিত হয়।
এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন