প্রেসিডেন্টের সঙ্গে সংলাপে ইসলামী আন্দোলন-

‘৫ই জানুয়ারির পূনরাবৃত্তি চাই না’

অনলাইন

স্টাফ রিপোর্টার | ৯ জানুয়ারি ২০১৭, সোমবার, ৭:৪৩
ইসলামী আন্দোলনের আমীর মুফতি সৈয়দ মোহাম্মদ রেজাউল করীম (পীর চরমোনাই) বলেছেন, ৫ই জানুয়ারির মত একতরফা নির্বাচন দেশবাসি চায় না। তিনি এ ধরণের পুনরাবৃত্তি না করার জন্য প্রেসিডেন্টের কাছে দাবি জানান। সোমবার নির্বাচন কমিশন গঠন নিয়ে প্রেসিডেন্টের সঙ্গে সংলাপে তিনি এ দাবি করেন। বঙ্গভবনে অনুষ্ঠিত এ সংলাপে চরমোনাই পীর আলোচনায় প্রেসিডেন্টকে বলেন, আপনি শুধু দেশের প্রেসিডেন্ট নন বরং দেশের প্রবীণতম রাজনীতিবিদ। আপনার রয়েছে সুদীর্ঘ রাজনৈতিক অভিজ্ঞতা ও ঐতিহ্য। অনেক জাতীয় সঙ্কটকালে দৃঢ়তার সঙ্গে নেতৃত্ব দেয়ার অভিজ্ঞতা আপনার আছে।
সংবিধানের পঞ্চদশ সংশোধনীর মাধ্যমে নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বাতিলের ফলে জাতীয় রাজনীতিতে যে সঙ্কট সৃষ্টি হয়েছে, সে সঙ্কট সমাধানে জাতির অভিভাবক হিসেবে আপনার গঠনমূলক উদ্যোগ সবচেয়ে ফলপ্রসু হবে বলে আমরা মনে করি।
তিনি ইসলামী আন্দোলনের পক্ষ থেকে নির্বাচন কমিশন গঠনের বিষয়ে ৭ দফা প্রস্তাবনা পেশ করেন। প্রস্তাবের মধ্যে রয়েছে, অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচনের জন্য নিবন্ধিত সকল দলের সঙ্গে পরামর্শ করে গ্রহণযোগ্য নির্বাচন কমিশন গঠন এবং পেশী শক্তি, কালো টাকা, দলীয় প্রভাবমুক্ত ও স্বচ্ছ নির্বাচন পদ্ধতির নিমিত্তে একটি আইনি কাঠামো প্রণয়ন। পরীক্ষিত প্রশাসনিক দক্ষতা, সততা, ন্যায়পরায়নতা ও নীতির প্রশ্নে আপোষহীন, নিরপেক্ষতা জবাবদিহীতায় যারা মহান আল্লাহ তায়ালা, জনগণ ও নিজের বিবেকের কাছে দায়বদ্ধ এমন আইনানুগ জ্ঞান সম্পন্ন ব্যক্তিদের মধ্য হতে প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশনার নিয়োগ দেয়া। সংখ্যানুপাতিক প্রতিনিধিত্বমূলক নির্বাচন পদ্ধতি প্রবর্তনের জন্য আইন প্রণয়নের উদ্যোগ গ্রহণ করা। নির্বাচন কমিশনকে সম্পূর্ন দলীয় প্রভাবমুক্ত, স্বাধীন এবং শক্তিশালী করা। অবসরপ্রাপ্ত কোন কর্মকর্তাকে প্রধান নির্বাচন কমিশনার নিয়োগ দান না করা। জাতীয় ও আন্তর্জাতিকভাবে গ্রহণযোগ্য সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ নির্বাচনের স্বার্থে নির্বাচন কমিশনের আলাদা সচিবালয় গঠন করা।
সংলাপে আমীর মুফতি সৈয়দ মুহাম্মদ রেজাউল করীমের নেতৃত্বে দলটির প্রেসিডিয়াম সদস্য, অধ্যক্ষ মাওলানা সৈয়দ মোসাদ্দেক বিল্লাহ আল মাদানী, মহাসচিব, অধ্যক্ষ হাফেজ মাওলানা ইউনুছ আহমাদ, রাজনৈতিক উপদেষ্টা অধ্যাপক আশরাফ আলী আকন, যুগ্ম মহাসচিব অধ্যাপক হাফেজ মাওলানা এটিএম হেমায়েত উদ্দীন, অধ্যাপক মাহবুবুর রহমান, মাওলানা গাজী আতাউর রহমান, মাওলানা আব্দুল কাদের, মুহাম্মদ আমিনুল ইসলাম, মাওলানা আহমাদ আব্দুল কাইয়ুম অংশ নেন।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

জাতিসংঘকে দিয়ে রোহিঙ্গা সঙ্কটের সমাধান হবে নাঃ চীন

ম্যনইউয়ের টানা ৩৮

রোহিঙ্গা সংকট নিরসনে বাংলাদেশ-মিয়ানমার সংলাপে সহায়তা করতে আগ্রহী চীন

‘ভিন্নধর্মী কাজ করাটা আমি খুব উপভোগ করি’

জল্পনার অবসান ঘটালেন জ্যোতি

চীনের বেইজিংয়ে অগ্নিকান্ড, নিহত ১৯ আহত ৮

ভাইস চেয়ারম্যানদের সঙ্গে বৈঠক করলেন খালেদা জিয়া

চার দেশের পররাষ্ট্রমন্ত্রী এখন বাংলাদেশে

ইতিহাস প্রতিশোধ নেয়

রোহিঙ্গা ক্যাম্পে মার্কিন প্রতিনিধি দল

৭৯ দিন পর বাড়ি ফিরলেন অনিরুদ্ধ রায়

প্যারাডাইস পেপারসে মিন্টু পরিবারের নাম

ফেসবুকে বন্ধুতা, প্রেম ব্ল্যাকমেইল

মাথা ন্যাড়ার শর্তে এসএসসির ফরম পূরণ!

সড়ক দুর্ঘটনায় গুরুতর আহত এমপি গোলাম মোস্তফা আহমেদ

বিশ্ব সুন্দরীর মুকুট মানসী চিল্লার-এর