স্বাধীনতা দিবসে নিউ ইয়র্কে ‘পতাকা প্যারেড’ হবে

যুক্তরাষ্ট্র-কানাডা

নিউইয়র্ক থেকে এনআরবি নিউজ | ৬ মার্চ ২০১৬, রোববার
বাংলাদেশের স্বাধীনতা দিবসে নিউ ইয়র্কে ‘পতাকা প্যারেড’ অনুষ্ঠিত হবে। ২০২১ সালে স্বাধীনতার ৫০ বছর পূর্তি ব্যাপক আয়োজনে উদযাপনের লক্ষ্যে এবার এই প্যারেড থেকেই প্রস্তুতি শুরু হবে। ৫ বছর মেয়াদি এ কর্মসূচির ঘোষণা দিয়েছে নিউ ইয়র্কস্থ ‘মুক্তধারা ফাউন্ডেশন’ এবং ‘বাঙালির চেতনা মঞ্চ’। উল্লেখ্য, এই দুটি সংগঠনের যৌথ উদ্যোগে গত ২৫ বছর ধরে জাতিসংঘের সামনে শহীদ মিনার স্থাপন করে একুশের শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি প্রদর্শন  করা হচ্ছে। একুশে উদযাপনের এই কর্মসূচিতে এবার নব অধ্যায়ের সংযোজন ঘটে জাতিসংঘের সামনের পার্কে ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ভাস্কর্য’ স্থাপনের মধ্য দিয়ে। পুরো ফেব্রুয়ারি ছিল ওই ভাস্কর্যটি।
শুধু তাই নয়, এবার যুক্তরাষ্ট্রের ডাক বিভাগ ‘একুশের স্মারক সীলমোহর’ প্রকাশ করেছে। ২২শে  ফেব্রুয়ারি শুরু হওয়া একুশের শহীদদের প্রতি শ্রদ্ধা জানানোর এই সীলমোহর জ্যাকসন হাইটস পোস্ট অফিস  থেকে ২১ মার্চ পর্যন্ত ব্যবহার করা হবে।
‘পতাকা প্যারেড’ কর্মসূচির সমন্বয়কারী এবং মুক্তধারা ফাউন্ডেশনের প্রধান বিশ্বজিৎ সাহা বলেন, ‘২৬শে মার্চ সকাল ১০টা থেকে স্বাধীনতার ৪৫তম বার্ষিকী উপলক্ষে আমরা সকলে বাংলাদেশের পতাকা নিয়ে সমবেত হবো জ্যাকসন হাইটসের ডাইভার্সিটি প্লাজায়।  সেখানে শহীদ মুক্তিযোদ্ধাদের শ্রদ্ধা জানানো হবে।  পরিবেশিত হবে স্বাধীনতার গান এবং মুক্তিযুদ্ধের ছবি ও মুক্তিযুদ্ধের গ্রন্থ প্রদর্শনীসহ বাংলাদেশের মুক্তিযুদ্ধে যেসব আমেরিকান বীরত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন তাদেরকে সম্মান জানানো হবে।’ ‘ বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় ‘ফ্রেন্ডস অব  বেঙ্গল’ খ্যাত রিচার্ড টেইলর ও ফিলিস টেইলরও আসবেন ঐ কর্মসূচিতে। বাংলাদেশের আইন মন্ত্রী আনিসুল হক থাকবেন প্যারেডে প্রধান অতিথি হিসেবে। বাংলাদেশের মত সুদূর এ প্রবাসেও স্বাধীনতার অর্ধ শত বার্ষিকী উৎসাহ-উদ্দীপনার সাথে উদযাপনের জন্যে ৫ বছর মেয়াদি প্রস্তুতি এগিয়ে নিতে নিউ ইয়র্কের সকল মিডিয়া একযোগে কাজ করছে বলেও উল্লেখ করেন বিশ্বজিৎ সাহা। নিউ ইয়র্কস্থ সকল সামাজিক-সাংস্কৃতিক-আঞ্চলিক-পেশাজীবী ও রাজনৈতিক সংগঠনের প্রতি অনুরোধ জানানো হয়েছে পতাকা প্যারেডে অংশগ্রহণকল্পে আগে থেকেই নাম তালিকাভুক্ত করার জন্যে।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

অভিযোগের পাহাড়, অসহায় ইউজিসি

প্রত্যাবাসন শুরু হচ্ছে না আজ

মৈত্রী এক্সপ্রেসে শ্লীলতাহানির শিকার বাংলাদেশি নারী

‘২০৬ নম্বর কক্ষে আছি, আমরা আত্মহত্যা করছি’

ট্রেনে কাটা পড়ে দুই পা হারালেন ঢাবি ছাত্র

পুলে যাচ্ছে সেই সব বিলাসবহুল গাড়ি

নীলক্ষেত মোড়ে ব্যবসায়ীদের বিক্ষোভ, এমপির আশ্বাসে স্থগিত

আওয়ামী লীগের সাংগঠনিক সফর সফল করতে নির্দেশনা

নেতাকর্মীরা জেলে থাকলে নির্বাচন হবে না: ফখরুল

তিন দিনের ধর্মঘটে এমপিওভুক্ত শিক্ষকরা

ইডিয়ট বললেন মারডক

সহায়ক সরকারের রূপরেখা প্রণয়নের কাজ শেষ পর্যায়ে

২৩শে ফেব্রুয়ারির মধ্যে প্রেসিডেন্ট নির্বাচন

বাসায় ফিরছেন মেয়র আইভী

‘আমাকে ইমোশনাল ব্ল্যাকমেইল করে’

জনগণ রাস্তায় নেমে ভোটাধিকার আদায় করবে: মোশাররফ