নির্বাচন কমিশন গঠন: একটি প্রস্তাবনা

মত-মতান্তর

আবু নাঈম | ৭ ডিসেম্বর ২০১৬, বুধবার
নির্বাচন কমিশন গঠন নিয়ে চলছে নানা আলোচনা পর্যালোচনা বা চুলছেড়া বিশ্লেষণ। কেউ বলছেন এ হবে কেউ বলছেন ও হবে। কেউ দিচ্ছেন নতুন ফরমূলা কেউবা বলছেন অন্তঃসারশূন্য। যখনি নির্বাচন কমিশনের মেয়াদ শেষ হয় তখনি শুরু হয় এ নিয়ে হাজার কথা। এ মুহুর্তে প্রয়োজন একটি স্থায়ী সমাধান। সব আলোচনা পর্যালোচনাকে গুরুত্ব দিয়ে স্থায়ী ভাবে কি করে একটি শক্তিশালি, মেরুদন্ড যুক্ত ও বিমাতা সূলভ আচরণ করবেনা এমন নির্বাচন কমিশন গঠন করা যায় তা নিয়ে তিনটি প্রস্তাব।
প্রস্তাবনা ১ঃ- রাষ্ট্রের গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের মধ্যথেকে অবসরপ্রাপ্ত জীবিত প্রতিষ্ঠান প্রধানদের  একটি তালিকা তৈরি করা (প্রধান বিচারপতি,গর্ভনর,দূর্নীতি দমন কমিশনার,বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভিসি,সেনা,নৌ ও বিমান বাহীনির প্রধান)।
কোন রাজনৈতিক দল চাইলে তাদের পছন্দ মত ২ থেকে ৩ জন গ্রহণযোগ্য ব্যক্তিকে সে তালিকায় অন্তর্ভূক্তির জন্য আবেদন করতে পারবেন।তালিকা তৈরির কাজটি রাষ্ট্রপতি অথবা নির্বাচন কমিশন যে কেউ করতে পারেন। নির্বাচন কমিশনে নিবন্ধিত প্রতিটি দলকে একজন ভোটার হিসেবে প্রতিষ্ঠান প্রধানদের নিয়ে গঠিত তালিকার মধ্য থেকে একজন প্রতিষ্ঠান প্রধানকে ভোট দেওয়ার সুযোগ দেওয়া। নিবন্ধিত দল গুলোর মধ্যথেকে যে প্রতিষ্ঠান প্রধান সবচেয়ে বেশী দলের ভোট পাবেন তাকে প্রধান নির্বাচন কমিশনার হিসেবে গ্রহণ করা যেতে পারে। অনুরুপ ভাবে যিনি দ্বিতীয়,তৃতীয় হবেন তাদেরকেও নির্বাচন কমিশনের বিভিন্ন গুরুত্বপূর্ণ দ¦ায়িত্বে অন্তরভূক্ত করা যেতে পারে। তালিকা তৈরি সহ নির্বাচনের প্রক্রিয়াটি প্রতিটি নির্বাচন কমিশন তাদের দ্বায়িত্ব হস্তান্তরের পূর্বে তাদের অধিনেই সম্পন্য করা।
প্রস্তাবনা ২ঃ-নির্বাচন কমিশনে নিবন্ধিত রাজনৈতিক দল গুলো তাদের পছন্দ মত ২ থেকে ৫ জন ব্যক্তির একটি নামের তালিকা রাষ্ট্রপতি অথবা নির্বাচন কমিশনে জমা দিবেন।প্রতিটি দলের দেওয়া তালিকা থেকে একটি পূর্ণাঙ্গ তালিকা তৈরি করতে হবে। সর্বশেষ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেওয়া প্রত্যেক প্রার্থিকে(বিজয়ী এবং পরাজিত উভয়) নিয়ে একটি ভোটার তালিকা তৈরি করা এবং তাদের ভোটের মাধ্যমে প্রথম পূর্ণাঙ্গ তালিকা হতে যে সবচেয়ে বেশী ভোট পাবে তাকে প্রধান নির্বাচন কমিশনার হিসেবে গ্রহণ করা যেতে পারে। অনুরুপ ভাবে দ্বিতীয়,তৃতীয় জনকেও বিভিন্ন দ¦ায়িতে রাখা যেতে পারে। নির্বাচনের প্রক্রিয়াটি নির্বাচন কমিশন তাদের দ্বায়িত্ব হস্তান্তরের পূর্বে তাদের অধিনেই সম্পন্য করা।
উদাহারণঃ-ধরুন নির্বাচন কমিশনে নিবন্ধিত দল ৪০টি। প্রত্যেকে ২টি করে নাম দিল(৪০*২)=৮০ জন।সর্বশেষ জাতীয় সংসদ নির্বাচনে ৩০০টি আসনে প্রার্থী হয় ৮০০ জন। এই ৮০০জন ব্যক্তি তাদের পছন্দ অনুযায়ি ৮০ জন ব্যক্তির মধ্য থেকে এক জনকে একটি ভোট দিবে। যে ব্যক্তি বেশী ভোট পাবে তিনি হবেন প্রধান নির্বাচন কমিশনার,এভাবে প্রয়োজন অনুসারে ২য়,৩য়,৪র্থ জন পর্যন্ত নেওয়া যেতে পারে।
প্রস্তাবনা ৩ঃ- নিবন্ধিত প্রতিটি দল তাদের দৃষ্টিতে গ্রহণযোগ্য এমন দুই বা তিন জনের একটি তালিকা রাষ্ট্রপতির নিকট জমা দিবেন। মহামান্য রাষ্ট্রপতি সকল নিবন্ধিত দলের পাঠানো তালিকা থেকে যাচাই-বাছাই করে পাঁচ জন ব্যক্তির নাম প্রকাশ করবেন।নিবন্ধিত দল গুলো এই পাঁচ জন্য ব্যক্তির মধ্য থেকে প্রস্তাবনা ১ এর মত ভোটের মাধ্যমে প্রধান নির্বাচন কমিশনার নির্বাচন করবেন। এভাবে প্রয়োজন অনুসাবে ২য়,৩য় বা ৪থ জনকে বিভিন্ন দ্বায়িত্বে নিযুক্ত করা যেতে পারে।
পরিশেষে বলায়ায়, গণতন্ত্রের একটি অন্যতম বৈশিষ্ট্য হল ভোট। যিনি নির্বাচন কমিশন হবেন তিনি অসংখ্য নির্বাচন পরিচালনা করবেন অথচ তিনি ভোট ছাড়াই নির্বাচিত হবেন তা কি করে হয়। তাই আমাদোর উচিত রাষ্ট্র পরিচালনার জন্য একটি গণতান্ত্রিক রাষ্ট্রে উদ্ধতন সকল কর্মকর্তাকে কোন না কোন ভোটিং প্রক্রিয়ার মধ্যে নির্বাচিত করা। “ভোট মানেই জনগণ,জনগণ মানেই ভোট” ফলে নির্বাচিত সকল কর্মকর্তার হৃদয়ে জনগণের প্রতি ভয় না হোক একটু ভালোবাসা,সহানুভূতি বা উন্নয়নের আকাঙ্খা লক্ষ্য করা যাবে।

আবু নাঈম
একটি প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের ছাত্র
nayeem.bd.gov@gmail.com
 

 

এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

ami

২০১৬-১২-১৭ ০৪:৩২:৫৭

Good proposal.

আপনার মতামত দিন

মসজিদে গুলি ছোড়ার পর পাল্টে গেল এক মার্কিনীর জীবন

দৃশ্যপট একই

আয় বৈষম্য বাড়ায় চাপে মধ্যবিত্ত

নকলা উপজেলা চেয়ারম্যানের লাশ উদ্ধার

রিভিউর প্রস্তুতি

বাংলাদেশির বীরত্বে ধর্ষকদের হাত থেকে রক্ষা পেলো ইতালীয় তরুণী

ঢাবিতে ‘ঘ’ ইউনিটের প্রশ্ন ফাঁস?

সিলেট টার্মিনালে গুলিবর্ষণ নিয়ে পাল্টাপাল্টি

রোহিঙ্গা স্রোত থামছে না

বড় দুই দলেই প্রার্থীর ছড়াছড়ি

সামান্য বৃষ্টিতেই ডুবেছে চট্টগ্রাম

টানা বৃষ্টিতে নগরজুড়ে দুর্ভোগ

নিম্নমানের কাগজে ছাপা হচ্ছে বিনা মূল্যের পাঠ্যবই

দিনে গড়ে দেড় হাজার মামলা

‘বিএনপিকে নির্বাচনের বাইরে রাখার ষড়যন্ত্র চলছে’

পাকিস্তানের ষড়যন্ত্রে রোহিঙ্গাদের উপর আক্রমণ: মতিয়া চৌধুরী