স্ক লা র শি প

শিক্ষাঙ্গন

| ৪ ডিসেম্বর ২০১৬, রবিবার
কমনওয়েলথ বৃত্তি
শিক্ষাজমিন ডেস্ক: কমনওয়েলভুক্ত দেশগুলোর শিক্ষার্থীদের জন্য এবারো বৃক্তি ঘোষণা করেছে কমনওয়েলথ কর্তৃপক্ষ। সম্প্রতি কমনওয়েলথ স্কলারশিপ ও ফেলোশিপপ্ল্যানের (সিএসএফাপি) ওয়েবসাইটে আগ্রহীদের কাছ থেকে দরখাস্ত আহ্বান করেছে। কমনওয়েলথ দেশ হওয়ার বাংলাদেশের শিক্ষার্থীরাও আবেদন করতে পারবেন। মাস্টার্স প্রোগ্রামের জন্য কমনওয়েলথ এই বৃত্তি দেবে। আগ্রহী শিক্ষার্থীদের প্রথমে ফরম পূরণ করে যে দেশে স্কলারশিপ পেতে ইচ্ছুক সে দেশের ই-মেইল অ্যান্ডেস মেইল করতে হবে। এরপর সংশ্লিষ্ট কর্তৃপক্ষ পরীক্ষার মধ্য দিয়ে শিক্ষার্থী বাছাই করবে।

সুইডেনে বিনা খরচে পড়ার সুযোগ পাবে ৩৩৫ জন
সুইডিশ ইনস্টিটিউট স্টাডি স্কলারশিপ প্রোগ্রামের আওতায় সুইডেনের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিনা খরচে পড়াশোনার সুযোগ পাবেন ৩৩৫ শিক্ষার্থী। সম্প্রতি ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করেছে সুইডিশ কর্তৃপক্ষ। বৃত্তির আওতায় সুইডেনের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও শিক্ষাপ্রতিষ্ঠানে প্রায় ৫০০ বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি নেয়া যাবে। ডিগ্রির মেয়াদ দু’বছর। নির্বাচিত শিক্ষার্থীদের আকর্ষণীয় বৃত্তির আওতায় পড়াশোনা ও বসবাসের সম্পূর্ণ খরচ হিসেবে প্রতি মাসে কমপক্ষে ৭৭ হাজার টাকা (নয় হাজার সুইডিশ ক্রোনা) বৃত্তি দেয়া হবে। এ ছাড়া যাতায়াত খরচ বাবদ এককালীন এক লাখ ৩০ হাজার টাকা (১৫ হাজার ক্রোনা) দেয়া হবে। আগ্রহী প্রার্থীরা বিস্তারিত জানতে (www.universityadmissions.se) ও অফিসিয়াল ওয়েবসাইট (http://bit.ly/1LjSA1K) ঠিকানা ভিজিট করুন।

বিনা খরচে পড়ুন যুক্তরাষ্ট্রে
যুক্তরাষ্ট্রে ইন্টারন্যাশনাল কালচারাল সার্ভিস প্রোগ্রামের (আইসিএসপি) বৃত্তির আওতায় বিনা বেতনে পড়ার সুযোগ পাচ্ছে বাংলাদেশিসহ বিভিন্ন দেশের শিক্ষার্থীরা। নির্বাচিত প্রার্থীরা এই বৃত্তি নিয়ে যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব অরেগন থেকে স্নাতকে পড়ালেখা করতে পারবেন। সমপ্রতি ২০১৭-১৮ শিক্ষাবর্ষের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। নির্বাচিত শিক্ষার্থীরা পড়াশোনার খরচ বাবদ মোট ছয় লাখ থেকে ২৩ লাখ ৮০ হাজার টাকা পর্যন্ত বৃত্তি পাবেন।  বৃত্তির আবেদনের জন্য একজনকে অবশ্যই ইউনিভার্সিটি অব অরেগনে শিক্ষার্থী হিসেবে নিবন্ধিত হতে হবে। তবে নতুন ভর্তি হয়েও বৃত্তির জন্য আবেদন করা যাবে। আবেদন করা যাবে ১৫ই জানুয়ারি পর্যন্ত। বিস্তারিত তথ্য পাওয়া যাবে বৃত্তিটির অফিসিয়াল ওয়েবসাইট (https://isss.uoregon.edu/icsp) ঠিকানায়।

নেদারল্যান্ডসে বিনা খরচে পড়ালেখার সুযোগ
প্রতি বছরই আমস্টারডাম এক্সিলেনস শিক্ষাবৃত্তি দেয় নেদারল্যান্ডসের ইউনিভার্সিটি অব আমস্টারডাম। বিশ্ববিদ্যালয়টিতে স্নাতকোত্তর পর্যায়ে শিক্ষার্থীদের জন্য সমপ্রতি এ বৃত্তির বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। বৃত্তির আওতায় বিশ্ববিদ্যালয়টির আমস্টারডাম ল স্কুল, অর্থনীতি ও ব্যবসায় অনুষদ, বিজ্ঞান অনুষদ, মানবিক গ্র্যাজুয়েট স্কুল ও সামাজিক বিজ্ঞান গ্র্যাজুয়েট স্কুল থেকে বিভিন্ন বিষয়ে দুই বছর মেয়াদি স্নাতকোত্তর ডিগ্রি নেয়া যাবে। নির্বাচিত শিক্ষার্থীরা পড়াশোনা ও বসবাসের খরচ বাবদ এক বছরে ২৫ হাজার ইউরো পাবে। বৃত্তির মেয়াদ দু’বছর পর্যন্ত বাড়ানো যেতে পারে। আগ্রহী শিক্ষার্থীরা অফিসিয়াল ওয়েবসাইট (http://bit.ly/1kxo0JI) ঠিকানায়।

 
এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন