ডেনমার্কে উচ্চ শিক্ষাঃ সাবধানতা অবলম্বন করুন

প্রবাসীদের কথা

মোহাম্মদ ফয়সাল, কোপেনহেগেন থেকে | ২৭ নভেম্বর ২০১৬, রবিবার
ডেনিশে ভাষায় বলে "Pas på" অর্থাৎ সাবধানতা অবলম্বনের ক্ষেত্রে এ শব্দটি ব্যাবহার করা হয়। ডেনমার্কে যারা পড়াশোনার জন্য আসার কথা ভাবছেন তাদের বলছি, "Pas på" ! আপনি ডেনমার্কে উচ্চ শিক্ষার জন্য চিন্তা করছেন কিন্তু কোথায় (কোন কলেজ বা উনিভার্সিটি) এবং কোন প্রোগ্রামে আবেদন করবেন সেটি নিয়ে কি কোন গবেষণা করেছেন কিংবা কোন তথ্য সংগ্রহ করেছেন?

মূল কথার পূর্বে ভূমিকাটা আরও একটু লম্বা করি। ডেনমার্কের বর্তমান সরকার এ দেশের অধ্যয়নরত শিক্ষার্থীদের জন্য পড়াশোনা শেষে পার্মানেন্ট হবার সুযোগ অনেকটাই বন্ধ করে দিয়েছে। ইতিপূর্বে ডেনমার্কে বিদেশে ছাত্রছাত্রীরা পড়াশোনা শেষে ৫ বছরের অধিক অবস্থান করলে পার্মানেন্ট হবার সুযোগ ছিল যা বর্তমানে আর নেই। এমনকি ডেনমার্কে বিদেশী স্কিল প্রফেশনালদের জন্য চালু থাকা ডেনিশ গ্রিনকার্ড ইতিমধ্যে বন্ধ ঘোষণা করেছে।  সুতরাং যে কেউ ডেনমার্কে আসার পূর্বে ভালভাবে জানা থাকা দরকার যে, ডেনমার্কে স্টুডেন্টদের পিআর বা পার্মানেন্ট রেসিডেন্সের আর তেমন কোন সুযোগ নেই। তবে বাস্তবে কেউ যদি পার্মানেন্ট রেসিডেন্স পেতে চান তাহলে হয়ত আপনি কোন একটা উপায় বের করতে পারবেন কিন্তু এটি সহজ হবে না। বর্তমান অভিবাসী বিরোধী সরকার জোট এ দেশে পার্মানেন্ট ভিসার আবেদন করার ৬ বছরের মেয়াদকাল ৮ বছরে উন্নীত করার প্রস্তাব করে বিষয়টিকে আরও জটিল করে তুলেছে। অর্থাৎ দিন দিন ডেনমার্কের অভিবাসী আইন কঠিন থেকে কঠোরতর হয়ে যাচ্ছে।

যা হোক, আসলে আমি "Pas på" শব্দটা ব্যাবহার করেছিলাম এ জন্য যে, ইদানিং ডেনমার্কে বাংলাদেশ থেকে এক উল্লেখ্যযোগ্য সংখ্যক ছাত্রছাত্রী অনেক গুলো টিউশন ফি পরিশোধ করে ডেনমার্কের নিলস ব্রুক ( এবং আইবিএ নামক প্রতিষ্ঠানে প্রি-মাস্টার্স এবং মাস্টার্স সহ এমবিএ করতে আসছেন। আমার আজকের লেখার প্রধান ফোকাসই হল নিলস ব্রুক (Niels Brock) এবং আইবিএ (IBA) নামক প্রতিষ্ঠানে আসা স্টুডেন্টদের উদ্দেশ্য। বিশেষত যারা এ দুটি প্রতিষ্ঠানে প্রি-মাস্টার্স এবং মাস্টার্স সহ এমবিএ করতে আসছেন তাদের ভবিষ্যৎ জটিলতা নিয়ে অর্থাৎ এখানে অনেকগুলো অর্থ খরচ করে আপনি কি কি ঝামেলায় পড়তে যাচ্ছেন সে সম্পর্কে আলোকপাত করা সাথে বাড়তি হিসাবে ডেনমার্কের উচ্চ শিক্ষার ক্ষেত্রে সঠিক কলেজ ও প্রোগ্রাম পছন্দের ক্ষেত্রে বাড়তি সতর্কতা অবলম্বনের   উদ্দেশ্যে এ লেখা যাতে করে যারা ভবিষ্যতে ডেনমার্কে আসছেন তারা যাতে দ্বিতীয়বারের মত ভাবার সুযোগ পান।  

নিলস ব্রুক (Niels Brock) এবং আইবিএ (IBA) প্রি-মাস্টার্স এবং মাস্টার্স সহ এমবিএঃ
প্রথমতঃ Niels Brock এবং International Business Academy (IBA) যে প্রোগ্রামগুলো অফার করছে সেগুলো ব্রিটিশ ডিগ্রী, ডেনিশ ডিগ্রী নয়।
দ্বিতীয়তঃ ডেনিশ মাস্টার্স ডিগ্রী ১২০ ইউরোপিয়ান ক্রেডিটের (ECTS) হয়ে থাকে এবং নিলস ব্রুক এবং আইবিএর মাস্টার্স গুলো ৯০ ক্রেডিটের বলে এমন কি ডেনিশ ইমিগ্রেশন এ প্রোগ্রাম গুলোকে ডেনিশ স্ট্যান্ডার্ডে গণ্য করে না।
তৃতীয়তঃ ডেনমার্ক থেকে কেউ মাস্টার্স সম্পন্ন করলে দুই বছরের ডেনিশ এষ্টাবলিশমেন্ট ভিসার আবেদন করতে পারে যার আওতায় একজন ডেনিশ গ্র্যাজুয়েট এখানে ব্যবসা বা ফুল টাইম জব করার সুযোগ পায়। উল্লেখিত কলেজ দুটির মাস্টার্স করলে কেউ এ সুযোগ পাবে না।
চতুর্থতঃ বিশ্বের অন্যতম সেরা কোপেনহেগেন উনিভার্সিটি কিংবা অরহুস উনিভার্সিটি সহ অন্যান্য উনিভার্সিটিতে বিজনেস বা সোশ্যাল সাইন্সের প্রোগ্রাম গুলোর বাৎসরিক ফি ৭ থেকে ১০ হাজার ইউরোর মধ্যে হলেও নিলস ব্রুক ( ৯০ ক্রেডিটের প্রোগ্রামের খরচ ১৬৯০০ ইউরো!) এবং আইবিএর (প্রায় ১২২০০ ইউরো!) মাস্টার্সে বাৎসরিক টিউশন ফি তার চেয়েও অনেক বেশি।
পঞ্চমতঃ আইবিএর লোকেশন অনুযায়ী সেখানে কাজের সুযোগ বেশ সীমিত এবং এক্ষেত্রে কাজ করে টিউশন ফি যোগাড় করা অনেকটা অসম্ভব।
ষষ্টতঃ নিলস ব্রুকের প্রি-মাস্টার্স করা অর্থ ও সময়ের অপচয় বৈ কিছু না। একজন স্টুডেন্ট নিলস ব্রুকের প্রি-মাস্টার্স করে এমন কি কোন ডেনিশ উনিভার্সিটিতে পর্যন্ত ভর্তির যোগ্যতা অর্জন করে না কিংবা অন্যভাবে বলা যায় নিলস ব্রুকের প্রি-মাস্টার্স শেষ করে সে ডিগ্রী দিয়ে ডেনমার্কের কোন উনিভার্সিটিতে চান্স পাওয়া একেবারেই সম্ভব নয়।

আরেকটি বিষয়, রাজধানী কোপেনহেগেনের বাইরে অবস্থিত কলেজ গুলোতে আসলে আপনি শুধুই পড়াশোনার জন্য আসবেন, কারণ রাজধানীর বাইরে কাজের পরিধি খুবই সীমিত এবং ক্ষেত্র বিশেষে একেবারে অসম্ভব
এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Mostafa

২০১৭-০২-১৬ ১২:১১:৩৫

অনেক ধন্যবাদ.

আপনার মতামত দিন