অ্যাডাল্ট সাইট থেকে লক্ষাধিক মানুষের গোপন তথ্য ফাঁস

রকমারি

| ১৮ নভেম্বর ২০১৬, শুক্রবার | সর্বশেষ আপডেট: ২:৫৩
সাইটের তরফ থেকে জানানো হয়েছে যে, তারাই হল বিশ্বের সবচেয়ে বড় সেক্স হুক-আপ ওয়েবসাইট। তাঁদের অ্যাক্টিভ ইউজারের সংখ্যা প্রায় ৪০ মিলিয়ন। আর এতগুলি মানুষের ব্যক্তিগত যাবতীয় তথ্য ফাঁস হল ওই সাইটের মাধ্যমে। গত ২০ বছর ধরে একটি অ্যাডাল্ট ডেটিং নেটওয়ার্কিং সাইটে ‌নিজেদের ব্যক্তিগত যাবতীয় তথ্য শেয়ার করে অ্যাকাউন্ট খুলেছিল কয়েক লক্ষ ব্রিটিশ যুবক-যুবতী। সেইসব অ্যাকাউন্ট হ্যাক হয়ে যাওয়ায় সকলের ব্যক্তিগত তথ্য ফাঁস হয়ে গেল। প্রায় ৪১২ মিলিয়ন যুবক-যুবতীর ই-মেল আই-ডি এবং পাসওয়ার্ড হ্যাক হয়েছে এই ঘটনায়।

‘অ্যাডাল্ট ফ্রেন্ড ফাইন্ডার’ নামক ওই সাইটের তরফ থেকে জানানো হয়েছে যে, তারাই হল বিশ্বের সবচেয়ে বড় সেক্স হুক-আপ ওয়েবসাইট।
তাঁদের অ্যাক্টিভ ইউজারের সংখ্যা প্রায় ৪০ মিলিয়ন। এই ওয়েবসাইটের মতো আরও অন্যান্য সাইট যেমন— লাইভ ভিডিও সেক্স সাইট, পেন্টহাউস.কম এবং বিভিন্ন ইন্টারনেট পর্ন সাইটেও একইরকম ঘটনা ঘটে। এই ঘটনায় ধরা পড়েছে যে, এই সাইটের যাবতীয় তথ্য অক্টোবর মাস থেকেই প্রকাশিত হতে শুরু করে। কিন্তু তা আগে কোনওভাবেই ধরা পড়েনি। এই একই ঘটনা গত বছরও ঘটেছিল যেখানে, প্রায় ৩৭ মিলিয়ন মানুষের যাবতীয় ব্যক্তিগত তথ্য এক নিমেষে সবার সামনে চলে আসে।মনে করা হচ্ছে যে, ওয়েবসাইটের নিরাপত্তা দুর্বল এবং সেকেলে হওয়ার জন্যই হ্যাকাররা সহজেই অন্যের আইডি এবং পাসওয়ার্ড হ্যাক করে নিতে সক্ষম হচ্ছে। আরও মনে করা হচ্ছে, সকল ব্যবহারকারীর আইডি এবং পাসওয়ার্ড ‘অ্যাডাল্ট ফ্রেন্ড ফাইন্ডার’ নামক ওই ওয়েবসাইটটিতে স্টোর করে রাখা হচ্ছে, যার ফলে হ্যাকাররা খুব সহজেই সেগুলি ডিকোড করে নতুন আইডি ব্যবহার করে অন্যের আইডি হ্যাক করছে। আপাতত, যেসব ব্যক্তিদের অ্যাকাউন্ট হ্যাক করা হয়েছে তাঁদের মধ্যে প্রায় ১৫ মিলিয়ন মানুষের অ্যাকাউন্ট ডিলিট করে দেওয়া সম্ভব হয়েছে।

সুত্রঃ এবেলা

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমার ও বাংলাদেশকে একই সাথে খুশি করা ভারতের জন্য কি কূটনীতির পরীক্ষা?

বিএনপি স্থায়ী কমিটির বৈঠক শুরু

রাজধানীতে ছাত্রদলের মিছিলে হামলা, আহত ৩

যশোরে জঙ্গি সন্দেহে বাড়ি ঘিরে রেখেছে পুলিশ

সুষমা কেন সহায়ক সরকারের কথা বলতে যাবেন: কাদের

আপস না করায় খালেদার বিরুদ্ধে ৩৯ মামলা: ফখরুল

আত্মবিশ্বাস থাকলে যে কোন কঠিন কাজ করা যায়: জয়

আপন জুয়েলার্সের মালিক দিলদারের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

৪ ঘণ্টায় হাজার মণ ইলিশ বিক্রি

সংবিধান বিরোধীদের নিবন্ধন বাতিলের দাবি

প্রতিবন্ধী স্ত্রীকে শ্বাসরোধ করে হত্যা

‘রোহিঙ্গা নিধনে পরিকল্পিত নির্যাতন চালিয়েছে মিয়ানমার’

রোহিঙ্গা প্রশ্নে ভারতীয় নীতি

অবস্থান পাল্টালো টিএসসি কর্তৃপক্ষ

রাখাইনে ১৭৭০ কোটি কিয়াতের বিশাল কর্মপরিকল্পনা

কেন উত্তরাধিকার বেছে নেবেন না শি জিনপিং?